• বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১, ০৫:০৪ পূর্বাহ্ন
/ Uncategorized

লোকায়ন জাদুঘর পরিদর্শনে অভিভুত মেজর জেনারেল সালাউদ্দীন

শ্যামলবাংলা ডেস্ক
/ ১২৮৯ বার পঠিত
প্রকাশকাল : শুক্রবার, ২২ নভেম্বর, ২০১৩

SAM_3024ঠাকুরগাঁও প্রতিনিধি : কৃষি আর কৃষকের সনাতন চাষাবাদের সামগ্রী ও আবহমান বাংলার সময়ের সামাজিক এবং ধর্মীয় উৎসব  ও বিনোদন উপকরণ  জাদুঘর পরিদর্শনে অভিভুত হয়েছেন মেজর জেনারেল সালউদ্দীন মিয়াজী (পিএসসি)।
ঠাকুরগাঁও শহর হতে উত্তরে ৫-৬ কিলো মিটার আকচা গ্রামে এই জাদুঘরটি অবস্থিত। ইএসডিও উদ্যেগে ২০০৮ সালে এটি জনসাধারণের জন্য উন্মুক্ত করা হয়। প্রচলিত পদ্ধতিতে জাদুঘর স্থাপনের ধারণা থেকে একটু আলাদা ধারণা নিয়ে একটি ব্যতিক্রমধর্মী জাদুঘর ও ভেষজ বাগান স্থাপনই লোকায়ণ প্রতিষ্ঠার মূল উদ্দেশ্য। এটি কোন উন্নয়ন প্রকল্প নয় বরং সভ্যতা-সংস্কৃতি সংরক্ষণের একটি প্রয়াস। গতকাল শুক্রবার সকাল ১০ টায় রংপুর সেনানিবাসের ইনফেন্ট্রি ডিভিশন এবং এরিয়া কমান্ডার  মেজর জেনারেল সালউদ্দীন মিয়াজী (পিএসসি) এই জাদুঘর ঘুরে দেখেন। এসময় উপস্থিত ছিলেন তার সহধর্মীনি বেগম নাজমা সালাউদ্দীন ও মেয়ে চ্যানেল আইয়ে ক্ষুদে গান রাজের সেরা দশের কন্ঠ শিল্পী রোদশী এবং ক্যাপ্টেন রকিব ও জিয়া কবির, ইএসডিও নির্বাহী পরিচালক ড.মুহাম্মদ  শহীদ উজ জামান,ইকো কলেজের অধ্যক্ষ ইএসডিও পরিচালক প্রশাসন  সেলিমা আখতার এবং অন্যরা। জাদুঘর পরিদর্শন শেষে সেখানে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন আমন্ত্রিত অতিথি বৃন্দ। এর পর মেজর জেনারেল সালউদ্দীন মিয়াজী (পিএসসি) ইএডিও শিশু হাসপাতাল এবং  ইএসডিও প্রধান কার্যালয় পরিদর্শন করেন।
অনুষ্ঠানে গান গেয়ে অতিথিদের মোহিত করেছিলেন যারা নির্মল মজুমদার,চ্যানেল আইয়ে ক্ষুদে গান রাজের সেরা দশের কন্ঠ শিল্পী রোদশী, মেহেদী হাসান,দীন বন্ধু দাস,তুলশী  রাণী,আমিনা খাতুন শামীমা,সাধন দাস ও শাহীন। উপস্থাপক ছিলেন সুজন খান।


এই বিভাগের আরও খবর