ads

বুধবার , ২৩ অক্টোবর ২০১৩ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সনাক ও টিআইবি’র উদ্যোগ : নালিতাবাড়ীতে সেবাগ্রহীতাদের মুখোমুখি উপজেলা স্বাস্থ্য বিভাগ

শ্যামলবাংলা ডেস্ক
অক্টোবর ২৩, ২০১৩ ৭:৩৬ অপরাহ্ণ

bb0জাহাঙ্গীর আালম তালুকদার, নালিতাবাড়ী (শেরপুর) :  নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য বিভাগ ও সচেতন নাগরিক কমিটি (সনাক), টিআইবি নালিতাবাড়ীর যৌথ উদ্যোগে স্বাস্থ্যসেবায় স্বচ্ছতা ও জবাবদিহিতা বৃদ্ধি এবং মানোন্নয়নের লক্ষ্যে সেবাগ্রহীতাদের মুখোমুখি উপজেলা স্বাস্থ্য বিভাগ শীর্ষক জবাবাদিহিতামূলক একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়। ২৩ অক্টোবর  বুধবার দুপুরে সনাক সভাপতি সরকার গোলাম ফারুকের সভাপতিত্বে ওই অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে নালিতাবাড়ী উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব কৃষিবিদ বদিউজ্জামান বাদশা, বিশেষ অতিথি উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. আবেদ আলী, উপজেলা ভাইস-চেয়ারম্যান মো. আব্দুস সবুর উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে নালিতাবাড়ী উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. মো. হারুন-অর-রশীদ  উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের যাবতীয় সেবা, সুযোগ-সুবিধা, বাজেট, সীমাবদ্ধতা, জনপ্রত্যাশা ইত্যাদি বিষয়গুলো আপডেটসহ উপস্থিত সেবাগ্রহীতাদের সন্মুখে প্রকাশ করেন এবং স্বাস্থ্য কমপে¬ক্সের উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা খন্দকার মনিরুজ্জামানের সহযোগিতায় সেবাগ্রহীতাদের উত্থাপিত বিভিন্ন প্রশ্নের জবাব দেন। ডা. মো. হারুন-অর-রশীদ বলেন, মাঠপর্যায়ে কাজ করার অভিজ্ঞতা এবং এ ধরনের জবাবদিহিতামূলক অনুষ্টান তার পেশাগত জীবনের একটি ভালো দৃষ্টান্ত। তিনি বিষয়টিকে অত্যন্ত ইতিবাচকভাবে গ্রহণ করে সেবাগ্রহীতাদের মুখোমুখি হয়েছেন এবং এর মাধ্যমে অনেক কিছু শেখার ও শুদ্রানোর সুযোগ রয়েছে বলে তিনি উল্লেখ করেন। সনাকের সহযোগিতা অব্যাহত থাকলে কর্মক্ষেত্রে স্বচ্ছতা বৃদ্ধি ও স্বাস্থ্যসেবার মানোন্নয়নে এ ধরনের পদক্ষেপ নিয়মিতভাবে তিনি গ্রহণ করবেন বলে সেবাগ্রহীতাদের কাছে প্রতিশ্র“তি দেন।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান বলেন, জনগণের স্বার্থে টিআইবি তথা সনাক এ ধরনের জবাবদিহিতামূলক অনুষ্ঠান আয়োজনের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনতে সক্ষম হচ্ছে। তিনি নিজেও আশ্বস্ত করেন যে, তিনি তার দায়িত্ব পালনকালীন সময়ে প্রথম বছরের মতো প্রতিবছরই তিনি জনগণের মুখোমুখি হয়ে জনগণের কাছে জবাবদিহিতা নিশ্চিত করার ধারা অব্যাহত রেখেছেন ও রাখবেন।
মুক্ত আলোচনা পর্বে উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা সেবাগ্রহীতাদের উত্থাপিত কমিউনিটি ক্লিনিকগুলো সক্রিয়করণ,  পরিবার পরিকল্পনা মাঠকর্মীদের নিয়মিত মাঠ পরিদর্শন, জরুরী বিভাগের বিনামূল্যের সেবা দিতে অর্থ চাহিদা, হাসপাতালের পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থার দুরবস্থা নিরসন, চিকিৎসক সংকট থাকা সত্ত্বেও নিয়মবহির্ভূতভাবে কর্তব্যরত চিকিৎসক এর বদলী এবং অফিস চলাকালীন সময়ে বাইরে চিকিৎসা প্রদান, জরুরী বিভাগের সেবা প্রদানে অবহেলা, রক্ত পরীক্ষার ব্যবস্থাকরণ, অফিস চলাকালীন ঔষধ কোম্পানীর প্রতিনিধিদের ভিজিট, কর্তব্যকালীন সময়ে চিকিৎসকদের হাসপাতালে অবস্থান নিশ্চিতকরণ ও রোগীদের সেবা প্রদানসহ বিভিন্ন পরামর্শ ও প্রশ্নের পরিপ্রেক্ষিতে মতামত ও ব্যাখ্যা প্রদান করেন। তিনি বলেন অনেক সীমাবদ্ধতা সত্বেও আমি নালিতাবাড়ীতে আসার পর অবস্থার অনেক উন্নতি হয়েছে এবং আজকের উত্থাপিত বিষয়গুলো নিয়ে কাজ করার প্রতিশ্রুতি ব্যক্ত করেন।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সনাকের সদস্য জোবায়দা খাতুন। আরো বক্তব্য রাখেন উপজেলা ভাইস চেয়ারম্যান ও হাসপাতাল পর্যবেক্ষণ কমিটির সমন্বয়কারি মো: আব্দুস সবুর প্রমুখ। অনুষ্ঠানে উপজেলায় কর্মরত বিভিন্ন এনজিও প্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠান প্রতিনিধি, সাংবাদিক প্রতিনিধি, সনাক, ইয়েস, ইয়েস ফ্রেন্ডস স্বজন সদস্যগণসহ বিভিন্ন শ্রেণী পেশার সেবাগ্রহীতাগণ প্রায় দুইশতাধিক জনগন উপস্থিত ছিলেন।

error: কপি হবে না!