ads

সোমবার , ২১ অক্টোবর ২০১৩ | ১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সৌদি আরবে মানবাধিকার পরিস্থিতির কঠোর সমালোচনায় অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল

শ্যামলবাংলা ডেস্ক
অক্টোবর ২১, ২০১৩ ৭:৫৯ অপরাহ্ণ

soudiশ্যামলবাংলা ডেস্ক : আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল সৌদি আরবে মানবাধিকার পরিস্থিতির কঠোর সমালোচনা করেছে। জেনেভায় বৈঠকের আগে ২১ অক্টোবর প্রকাশিত এক প্রতিবেশনে ওই সমালোচনার কথা প্রকাশিত হলো।

Shamol Bangla Ads

অ্যামনেস্টির  প্রতিবেদনে গত চার বছর ধরে রাজনৈতিক কর্মীদের বিরুদ্ধে চলমান অভিযান, ব্যাপক ধরপাকড় এবং আটকের ঘটনা তুলে  ধরে বলা হয়েছে, এ জন্য সৌদি আরবের কাছে জবাব চাওয়া আন্তর্জাতিক সম্প্রদায়ের দায়িত্ব হয়ে উঠেছে।

জাতিসংঘের কাছে সৌদি মানবাধিকার পরিস্থিতি নিয়ে একটি প্রতিবেদন দাখিল করা হয়েছে। এ প্রতিবেদনে সৌদি আরবের মানবাধিকার পরিস্থিতি এবং দেশটিতে অস্বচ্ছ বিচার, নির্যাতন এবং অন্যান্য অন্যায় আচরণের কথাও উঠে এসেছে। এছাড়া,  সৌদি আরবের সুশীল সমাজের বিরুদ্ধে গত দু’বছর ধরে যে নতুন নিপীড়ন-নির্যাতন চলছে তাও তুলে ধরা হয়েছে।

Shamol Bangla Ads

২০০৯ সালে জাতিসংঘ মানবাধিকার পরিষদের পর্যালোচনায় যেসব সুপারিশ করা হয়েছে তাও রিয়াদ পালন করেনি বলে উলে­খ করেছেন অ্যামনেস্টির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চলের পরিচালক ফিলিপ লুথার । তিনি বলেন, চার বছর আগে সৌদি আরবের কূটনৈতিকরা জেনেভায় এসেছিলেন এবং দেশটিতে মানবাধিকর উন্নয়নে বেশ কয়েকটি সুপারিশ বাস্তবায়ন করবেন বলে মেনে নিয়েছিলেন। এরপরও সৌদি কর্তৃপ সেসব সুপারিশ বাস্তবায়নে কেবল ব্যর্থই হয়নি বরং দেশটিতে নির্যাতনের মাত্রা বাড়ানো হয়েছে।

error: কপি হবে না!