ads

শুক্রবার , ১১ অক্টোবর ২০১৩ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বরগুনার আমতলীতে কামারপল্লীতে বেড়েছে ব্যস্ততা

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
অক্টোবর ১১, ২০১৩ ১২:১৪ অপরাহ্ণ

AMTALI.PIC. 10.10মো.মহসিন মাতুব্বর, আমতলী (বরগুনা) :  পবিত্র ঈদুল আজহার আর কয়েকদিন বাকি। কোরবানীর পশু কাটা-কুটিতে চাই ধারালো দা, বটি ও ছুরি, চাকু। বরগুনার আমতলীতে কোরবানীর ঈদকে সামনে রেখে কামারপল্লীতে বেড়েছে ব্যস্ততা-যেন দম ফেলার সময় নেই।
ঈদকে কেন্দ্র করে আমতলী ও তালতলী উপজেলার প্রত্যন্ত জনপদের কামার পল্লী ইতোমধ্যে ব্যস্ত হয়ে পড়েছে। কয়লার চুলোয়  দগদগে আগুনে গরম লোহায় ওস্তাদ-সাগরেদের ছন্দময় পিটাপিটিতে মুখর হয়ে উঠেছে কামারশালাগুলো।
পবিত্র ঈদুল আজহাকে কেন্দ্র করে এখন ব্যস্ততা আরও বেড়ে গেছে। আমতলী পৌরসদরের  বাজারের প্রবিণ কামার জগদীশ জানান, কোরবানী ঈদের হাজার হাজার গরু, খাসি, মহিষসহ নানা পশু কোরবানী করা হয়ে থাকে। ওইসব পশু জবাই থেকে শুরু করে রান্নার জন্য চূড়ান্ত প্রস্তুতি পর্যন্ত দা-বটি, ছুরি, চাপাতি ইত্যাদির ধাতব হাতিয়ার অবশ্যই প্রয়োজন হয়। ঈদের বিপুল চাহিদার যোগান দিতে আরও এক মাস আগে থেকেই কাজ শুরু হয়েছে। একই ধরনের কথা বললেন তালতলী সদরের সুনীল কামার,  হলদিয়ার উত্তম  কামার। তারাও পুরাদমে কাজ চালিয়ে যাচ্ছেন। যেন নি:শ্বাস ফেলার সময় নেই। ঈদের আর কয়েকদিন বাকি থাকলেও ক্রেতাদের চাহিদা সরবরাহ করতে হিমশিম খেতে হচ্ছে তাদের। ঈদের আগ পর্যন্ত ঠিকমত নাওয়া খাওয়ার সময় পাচ্ছেন না তারা।
কাঁচা-পাকা লোহা দিয়ে তৈরী করা হয় ধাতব যন্ত্রপাতি। পাকা লোহার দা-ছুড়ি সবসময়ই বেশি দামে বিক্রি হয়ে থাকে। সংশ্লিষ্টরা জানান, দা আকৃতি ও লোহা ভেদে ৬০ থেকে ৪শ ৭০ টাকা, ছুরি ৪০ থেকে ৪শ টাকা, চাকু প্রতিটি ৫০-১শ ৫০ টাকা, হাড় কোপানোর চাপাতি এক একটি ২শ ২০ থেকে ৪শ টাকা এবং ধার করার স্টিল প্রতিটি ৫০ টাকা করে বেঁচাকেনা হচ্ছে। পুরানো যন্ত্রপাতি শান দিতে বা “পাইন” দিতে ১শ ৫০ টাকা পর্যন্ত নেওয়া হচ্ছে। তবে এক্ষেত্রে একদামের কারবার নেই। বিক্রেতার সাথে আলোচনা সাপেক্ষে ক্রেতা দাম চূড়ান্ত করা হয়ে থাকে।

error: কপি হবে না!