ads

বুধবার , ১১ সেপ্টেম্বর ২০১৩ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বিশ্বের সেরা ৭শ বিশ্ববিদ্যলয়ের মধ্যে নাম নেই বাংলাদেশের কোন বিশ্ববিদ্যালয়ের

শ্যামলবাংলা ডেস্ক
সেপ্টেম্বর ১১, ২০১৩ ৭:৩৯ অপরাহ্ণ

Karjon-hallশ্যামলবাংলা ডেস্ক : বাংলাদেশের কোন বিশ্বদ্যিালয়ের নাম নেই বিশ্বের সেরা ৭শ বিশ্ববিদ্যালয়ের মধ্যে । সম্প্রতি  কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং এর প্রকাশিত বিশ্ব তালিকায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের অবস্থান ৭০১তম।
তবে, এশিয়ার সেরা ৩০০ বিশ্ববিদ্যলয়ের তালিকায় বাংলাদেশের একমাত্র ঢাকা বিশ্ববিদ্যালয় ঠাঁই পেয়েছে ২৪৩ নম্বরে। এশিয়ার সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্থান করে নিয়েছে হংকং ইউনিভার্সিটি অব সায়েন্স অ্যান্ড টেকনোলজি।  এশিয়ার ৩০০টি বিশ্ববিদ্যালয়ের তালিকায়  শ্রীলংকার একটি, পাকিস্তানের সাতটি, ভারত, থাইল্যান্ড ও ইন্দোনেশিয়ার ১১টি করে, মালয়েশিয়ার ১৮টি এবং তাইওয়ানের ২৯টি বিশ্ববিদ্যালয়ের নাম রয়েছে। এশিয়ার তালিকায় ৭৫ বিশ্ববিদ্যালয়ের নাম নিয়ে শীর্ষে রয়েছে চীন।
ওই তালিকার বিশ্বের শীর্ষে  রয়েছে আমেরিকায় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি) এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে ব্রিটেনের ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়। সামগ্রিক সুনাম বজায় রাখতে পেরেছে বিশ্বের সেরা ২০টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৬টি বিশ্ববিদ্যালযের নাম থাকায় বৃটেন। উল্লেখ্য, উল্লেখ্য, ২০০৯ সাল থেকে শিাপ্রতিষ্ঠানের  পড়ালেখার সুনাম, শিক ও কর্মচারিদের সুনাম, ছাত্রছাত্রীর সংখ্যা, গবেষণা রিপোর্ট, আন্তর্জাতিক বিভাগ, বিদেশী ছাত্র-ছাত্রীর সংখ্যা, পাঠদানের জন্য বিষয় ও পেপারের সংখ্যা, আভ্যন্তরীণ ও আন্তর্জাতিক এক্সচেঞ্জ প্রোগ্রাম- এরকম নয়টি মানদণ্ডের ভিত্তিতে ‘কিউএস ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাংকিং’ তৈরি করা হয়।

error: কপি হবে না!