ads

বুধবার , ১১ সেপ্টেম্বর ২০১৩ | ৯ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

জাতির অনেক আকাঙ্খা ঘিরে বৃহস্পতিবার বসছে সংসদের শেষ অধিবেশন

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
সেপ্টেম্বর ১১, ২০১৩ ৭:২৩ অপরাহ্ণ

shonshadvaban1শ্যামলবাংলা ডেস্ক : উত্তপ্ত ও সংঘাতময় রাজনৈতিক পরিস্থিতি আর নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে সৃষ্ট জটিলতার বিশেষ মুহূর্তে জাতির অনেক আশা-আকাঙ্খাকে ঘিরে ১২ সেপ্টেম্বর বৃহস্পতিবার বসছে নবম জাতীয় সংসদের ১৯তম অধিবেশন। এটি হবে চলতি বছরের চতুর্থ এবং মহাজোট সরকারের শেষ অধিবেশন। অধিবেশন শুরু হবে বৃহস্পতিবার বিকেল ৫টায়। এর আগে ১৮ আগস্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ অ্যাডভোকেট সংবিধানের ৭২ অনুচ্ছেদের ১ দফার প্রদত্ত ক্ষমতাবলে সংসদের ওই অধিবেশন আহ্বান করেন।
নির্বাচনকালীন সরকার ব্যবস্থা নিয়ে সরকার ও বিরোধী দলের মুখোমুখি অবস্থান জাতিকে সংঘাতময় পরিস্থিতির দিকে ঠেলে দেওয়ার মত অবস্থা তৈরী হতে থাকলেও জাতিসংঘের মহাসচিবসহ বিভিন্ন উন্নয়নশীল দেশগুলোর তরফ থেকে এবং দেশের সুশীল সমাজের প্রতিনিধিদের আহবানে দেশে হঠাৎ করেই সংলাপের আবহ তৈরি হয়েছে। মাত্র দু/একদিনের ব্যবধানে সরকার ও বিরোধী দল নির্বাচনকালীন সরকার ইস্যুতে কাছাকাছি অবস্থান করছে। এখন সমঝোতা হতে পারে যেকোন মুহূর্তেই। বৃহস্পতিবারের অধিবেশনেই আসতে পারে সেই নাটকীয় সিদ্ধান্ত।
প্রধান বিরোধী দল বিএনপি ও তাদের শরিকরা দীর্ঘদিন অনুপস্থিত থাকার পর সংসদের ১৮তম অধিবেশন তথা বাজেট অধিবেশনে যোগ দেয়। বাজেট অধিবেশন শেষ হয় ১৬ জুলাই। সংবিধান অনুযায়ী এক অধিবেশন শেষ হওয়ার ৬০ দিনের মধ্যে পররর্তী অধিবেশন বসার বিধান থাকায় নির্দিষ্ট সময়সীমার মধ্যেই ১৯তম অধিবেশন ডাকা হয়েছে।
এ অধিবেশনেই নির্দলীয় সরকারের অধীনে নির্বাচনের দাবিতে আন্দোলন চালিয়ে আসা বিএনপি নেতৃত্বাধীন বিরোধী দল তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা পুনর্বহালের বিল পাসের দাবি জানিয়েছে। দাবি আদায়ে কঠোর আন্দোলনেরও হুমকি দিয়েছে তারা। চলতি নবম জাতীয় সংসদের ১৮টি অধিবেশনে মোট কার্যদিবস ছিল ৩৯৪টি। এর মধ্যে বিরোধী দল ৭৫ কার্যদিবসে উপস্থিত থাকলেও ৩১৯ কার্যদিবসই অনুপস্থিত ছিল।
উল্লেখ্য, ২০০৯ সালের ২৫ জানুয়ারি বর্তমান সংসদের যাত্রা শুরু হয়। ওই হিসেবে ২০১৪ সালের ২৪ জানুয়ারি সংসদের মেয়াদ শেষ হবে। আর মেয়াদ শেষের পূর্ববর্তী ৩ মাসের মধ্যে দশম সংসদ নির্বাচন হওয়ার সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে।

error: কপি হবে না!