ads

সোমবার , ২৬ আগস্ট ২০১৩ | ২রা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সংবিধান সংশোধন নয়, আলোচনায় সায় দিলেন ব্যারিস্টার শফিক

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ২৬, ২০১৩ ১০:০২ অপরাহ্ণ

b_shofique ahmadশ্যামলবাংলা ডেস্ক : আগামী জাতীয় সংসদের নির্বাচনকালীন সরকার ব্যবস্থার রূপরেখা কী হবে, সে বিষয়ে সংবিধান সংশোধন করে নয়, আলোচনার দিকে সায় দিয়েছেন আইনমন্ত্রী শফিক আহমেদ। ২৬ আগস্ট সোমবার রাজধানীর রূপসী বাংলা হোটেলে আয়োজিত মানি লন্ডারিং এবং সন্ত্রাসবিরোধী সার্ক অঞ্চলের বিচার বিভাগীয় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে তিনি প্রধান অতিথির বক্তব্যে ওই মতামত ব্যক্ত করেন।
মার্কিন স্টেট ডিপার্টমেন্ট আয়োজিত এ সম্মেলনে আইনমন্ত্রী বলেন, সংবিধানে অন্তবর্তীকালীন সরকারের বিধান আছে। তবে একটি গ্রহণযোগ্য নির্বাচন করার জন্য ওই সরকারের রূপরেখা কী হবে তা ঠিক করতে আলোচনার বিকল্প নেই। তিনি বলেন, সবাই সংলাপের কথা বলছেন, আলোচনার মাধ্যমে নির্বাচনকালীন সরকারের রূপরেখা কেমন হবে তা নির্ধারিত হবে।
নির্বাচন কমিশন শক্তিশালী হলে যে কোনো সরকারের জন্য গ্রহণযোগ্য নির্বাচন করা সম্ভব হয় বলেও মত দেন আইনমন্ত্রী।
তিনি বলেন, সংবিধানেই বলা আছে নির্বাচনের সময় একটি অর্ন্তবর্তীকালীন সরকার করার কথা। ৭২-এর সংবিধানেই সেটি আছে। সংবিধানের ৫৬, ৫৭ অনুচ্ছেদ যদি দেখেন তাহলে কিন্তু সেখানে এটাই বলা আছে।
তিনি আরও বলেন, নির্বাচন হবে নির্বাচন কমিশনের অধীনে। নির্বাচন কমিশন হলো আমাদের একটি সাংবিধানিক প্রতিষ্ঠান। নির্বাচন কমিশন শক্তিশালী আছে। তারা স্বাধীনভাবেই কাজ করে। এই কমিশনের অধীনে ইতোপূর্বে যে  কয়েকটি নির্বাচন অনুষ্ঠিত  হয়েছে সেগুলো সুষ্ঠু  হয়েছে বলেও দাবি করে তিনি বলেন, বিগত উপ-নির্বাচন ও ৫ সিটি নির্বাচনে এটি প্রমাণিত হয়েছে। কাজেই সংবিধান অনুযায়ী দেশ চলবে, নির্বাচন কমিশন সংবিধান অনুযায়ী স্বাধীনভাবে, সুষ্ঠুভাবে গ্রহণযোগ্য নির্বাচন করবে।

error: কপি হবে না!