ads

শনিবার , ১৭ আগস্ট ২০১৩ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

প্রধানমন্ত্রীর হাতে শীঘ্রই রূপপুর পরমাণু বিদ্যুত প্রকল্পের উদ্বোধনের কথা জানালেন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ১৭, ২০১৩ ৭:১০ অপরাহ্ণ

Yafesপাবনা প্রতিনিধি : পাবনার ঈশ্বরদী উপজেলার রুপপুরে পরমাণু বিদ্যুত কেন্দ্র নির্মান কাজ অবশেষে শুরু হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা শীঘ্রই ওই নির্মান কাজ উদ্বোধন করবেন। আগামী সেপ্টেম্বরের শেষে অথবা অক্টোবরের প্রথম সপ্তাহে ওই প্রকল্প কাজের উদ্বোধন হতে পারে। ফলে ওই প্রকল্প কাজের উদ্বোধনকে সামনে রেখে সকল প্রস্তুতি চলছে। ১৭ আগস্ট শনিবার দুপুরে বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী স্থপতি ড. ইয়াফেস ওসমান ওই প্রকল্প এলাকা পরিদর্শন শেষে সড়ক ও জনপথ বিভাগের লালন শাহ সেতু এলাকার রেস্ট হাউজে আয়োজিত সংবাদ সম্মেলনে ওই তথ্য জানান।
এসময় তিনি বলেন, রূপপুর পরমাণু বিদ্যুত প্রকল্প বাস্তবায়নে ৫শ’ মিলিয়ন ডলার ব্যয় হবে। নিরাপত্তা নিশ্চিত করতে ৬৩ রকমের পরীক্ষা-নিরীক্ষা করা হবে। খরচের ৯০% দিবে রাশিয়া, বাকী ১০% নিজস্ব তহবিল থেকে ব্যয় হবে। রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সাথে বৈঠকের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা প্রকল্পের নিরাপত্তার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিতে বলেছেন। তিনি বলেন, রাজধানীর বঙ্গবন্ধু নভোথিয়েটার এবং ঈশ্বরদীতে এ সম্পর্কিত কেন্দ্র খোলা হবে। এই তথ্য কেন্দ্র থেকে যে কোন মানুষ পরমাণু বিদ্যুত কেন্দ্র সম্বন্ধে বিশদভাবে জানতে পারবেন। পরমাণু বিদ্যুত কেন্দ্র থেকে মাত্র ৫’শ মিটার দূরে মানুষ বসবাস করতে পারবেন।  তিনি আরও বলেন, এ সংক্রান্ত কোন কিছু গোপন থাকবে না বা গোপন রাখার উপায় নেই।
সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রীর সাথে ছিলেন পাবনা-৪ (ঈশ্বরদী-আটঘরিয়া) সংসদ সদস্য শামসুর রহমান শরীফ ডিলু, পাবনা জেলা পরিষদের প্রশাসক এম সাইদুল হক চুন্নু, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. একেএম আসাদুজ্জামান, পরমাণু শক্তি কমিশনের মেম্বার (পরিকল্পনা) জুলকান নাঈম, ঈশ্বরদী উপজেলা চেয়ারম্যান নুরুজ্জামান বিশ্বাস, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ সানোয়ার হোসেন, প্রকল্প পরিচালক শওকত মাহমুদ প্রমুখ।

error: কপি হবে না!