ads

বুধবার , ১৪ আগস্ট ২০১৩ | ৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বিচারকদের প্রশিক্ষণ কর্মশালায় আইনমন্ত্রী : হরতাল করে রায় বদলানো যায় না

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ১৪, ২০১৩ ৬:৫৭ অপরাহ্ণ

Shafique-শ্যামলবাংলা ডেস্ক : হরতাল করে আদালতের রায় বদলানো যায় না বলে মন্তব্য করেছেন আইনমন্ত্রী ব্যারিষ্টার শফিক আহমেদ। দলীয় নিবন্ধন বাতিলের রায়ের বিরুদ্ধে জামায়াতে ইসলামীর ডাকা দেশব্যাপী ৪৮ ঘন্টার হরতাল প্রসঙ্গে তিনি বলেন, আইনের শাসনের ওপর গণতন্ত্র নির্ভর করে। আর আইনের শাসনের ভিত হচ্ছে বিচার বিভাগের স্বাধীনতা। এর ওপর সবার আস্থা থাকতে হবে, নয়তো গণতান্ত্রিক ব্যবস্থা ও গণতন্ত্রের প্রাতিষ্ঠানিকীকরণ এগিয়ে যেতে পারে না। তিনি ১৩ আগস্ট মঙ্গলবার বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে সর্বশেষ নিয়োগ পাওয়া বিচারকদের একটি প্রশিক্ষণ কর্মশালায় বক্তব্য প্রদানকালে ওই কথা বলেন।
আইনমন্ত্রী আরও বলেন, হাইকোর্ট বা কোনো আদালত কোনো রায় দিলে তা সবারই মেনে নেয়া উচিত। রায়ের বিরুদ্ধে আপিলের ব্যবস্থা আছে। আপিল বিদ্যমান থাকা অবস্থায় বা আপিলের রায় আসার পর বা কোনো রায়ের পর এর বিরুদ্ধে হরতাল ও রাস্তায় বিশৃঙ্খলা সৃষ্টি করা আইনের শাসনের পরিপন্থী। তিনি মন্তব্য প্রকাশ করে বলেন, একাত্তরে বাংলাদেশের স্বাধীনতার বিরোধিতাকারী দলটি আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে জামায়াত নেতাদের বিরুদ্ধে যুদ্ধাপরাধের মামলার সবগুলো রায় ঘিরেই হরতাল করছে।
প্রসঙ্গত, ১ আগস্ট এক রিট আবেদনের রায়ে হাইকোর্ট রাজনৈতিক দল হিসাবে নির্বাচন কমিশনে জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করার পর মঙ্গল ও বুধবার টানা ৪৮ ঘণ্টার হরতাল ডাকে জামায়াত। জুডিশিয়াল সার্ভিসের ষষ্ঠ ব্যাচের ৩৫জন বিচারক বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের ওই প্রশিক্ষণে অংশ নিচ্ছেন। ১২ অক্টোবর পর্যন্ত এ প্রশিক্ষণ চলবে।

error: কপি হবে না!