ads

সোমবার , ৫ আগস্ট ২০১৩ | ৪ঠা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

প্রাথমিক সমাপনী পরীক্ষা ২০ নভেম্বর : সময় আধ ঘন্টা বৃদ্ধি

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ৫, ২০১৩ ৫:৩১ অপরাহ্ণ

imagesশ্যামলবাংলা ডেস্ক : আগামী ২০ নভেম্বর থেকে প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী পরীক্ষা  শুরু হবে। আর এ দুটি বিভাগের পরীক্ষার সময় পূর্বের সময়ের চেয়ে আধ ঘন্টা বৃদ্ধি করা হয়েছে। এখন থেকে অর্থ্যাৎ চলতি বছরের সমাপনী পরীক্ষা পূর্বের ২ ঘন্টার স্থলে আড়াই ঘন্টায় অনুষ্ঠিত হবে। ৫ আগস্ট সোমবার প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সন্তোষ কুমার অধিকারী সাংবাদিকদের ওই তথ্য জানান।
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ইতোমধ্যে ওই সময় বাড়ানো সংক্রান্ত আদেশের কপি শিক্ষা কর্মকর্তাসহ সংশ্লিষ্টদের পাঠিয়ে দিয়েছে। সময় বাড়ানোর ফলে এখন সকাল ১১টা থেকে দুপুর দেড়টা পর্যন্ত পরীক্ষা হবে। এবার প্রাথমিক শিক্ষা সমাপনীর সবগুলো বিষয়ে ২৫ শতাংশ করে ‘যোগ্যতাভিত্তিক’ প্রশ্ন থাকবে। শিক্ষার্থীরা যাতে ভালোভাবে সব প্রশ্নের উত্তর দিতে পারে সেজন্য এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর প্রাথমিক সমাপনীতে ১০ শতাংশ ‘যোগ্যতাভিত্তিক’ প্রশ্ন ছিল। প্রাথমিক পর্বের শিক্ষা শেষে আগামী ২০ নভেম্বর থেকে পঞ্চম শ্রেণী পড়ুয়া প্রায় ৩০ লাখ শিক্ষার্থী এবার ‘প্রাথমিক ও ইবতেদায়ী শিক্ষা সমাপনী’ পরীক্ষায় অংশ নেবে। আগামী ২০১৪ সালে তা ৫০ শতাংশ করে পরবর্তীতে সব প্রশ্নই ‘যোগ্যতাভিত্তিক’ করা হবে।
এদিকে আগামী ২০ নভেম্বর থেকে ২৮ নভেম্বর পর্যন্ত প্রাথমিক ও ইবতেদায়ী সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হবে। এ দুটি বিভাগ মিলে প্রায় ৩০ লাখ পরীক্ষার্থী চলতি বছরের সমাপনী পরীক্ষায় অংশ নিতে পারে। সংশ্লিষ্ট বিভাগের সময়সূচি অনুযায়ী ২০ নভেম্বর গণিত, ২১ নভেম্বর বাংলা, ২৪ নভেম্বর ইংরেজি, ২৫ নভেম্বর বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৭ নভেম্বর প্রাথমিক বিজ্ঞান ও ২৮ নভেম্বর ধর্ম পরীক্ষা অনুষ্ঠিত হবে।

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!