ads

শনিবার , ৩ আগস্ট ২০১৩ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

শিখুন অনলাইন আউটর্সোসিং- আয় করুন ডলার । পর্ব-১

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ৩, ২০১৩ ১০:৩৪ পূর্বাহ্ণ

শিখুন অনলাইন আউটর্সোসিং- আয় করুন ডলার । এ বিভাগটিকে আMake Moneyমি প্রায় ২৫০টির মত পর্ব নিয়ে ধারাবাহিক ভাবে প্রকাশের পরিকল্পনা করেছি। ”অনলাইন আউটর্সোসিং” এর যাবতীয় বিষয় নিয়ে লেখা থাকবে এ বিভাগে। ”অনলাইন আউটর্সোসিং” এ যারা কাজ করতে চান বা যারা কাজ করতে গিয়ে নানাবিধ সমস্যায় পড়েছেন আশা করি তারা এ বিভাগের ধারাবাহিক পর্বগুলি থেকে উপকৃত হবেন।

Shamol Bangla Ads

অনলাইন আউটর্সোসিং ইদানিং কালের খুবই পরিচিত একটি কথা। খুব বেশী দিন আগের নয় বেশী হলে দেড় বছর হবে হয়ত। অনলাইন আউটর্সোসিং এর ডামাডোলে কান ঝালাপালা হয়ে যেত। আনেক কোম্পানি অফার দিয়েছিল ঘরে বসেই কম্পিউটারে কিক করেই আয় করা যায় কারি কারি টাকা। নাম দিয়েছিল ”অনলাইন আউটর্সোসিং” আনেকেই জড়িত হয়েছিল সে ধরণের আয় রোজগারে। খুব ভাল করেছে এমনটা শোনা যায়নি। তবে লসের খাতায় নাম লিখিয়েছিল আনেকই । নামী দামী (!) কোম্পানিদেরও শেষ পর্যন্ত অফিস গুটিয়ে পাড়ি নিতে হয়েছিল বিদেশ। অনেক জানা অজানা কাহিনী আমরা জানতে পেরেছি পেপার পত্রিকায়। মূলত সেই ”অনলাইন আউটর্সোসিং” ছিল প্রতারণার একটি আধুনিক পদ্ধতি।
”অনলাইন আউটর্সোসিং” কী?
আনেকেই অবগত আছেন ”অনলাইন আউটর্সোসিং” কী? নতুন পাঠকদের জানার জন্য ”অনলাইন আউটর্সোসিং” সম্পর্কে কিছু না বল্লেই নয়। ”অনলাইন আউটর্সোসিং” জানার আগে ”আউটর্সোসিং” সম্পর্কে জানার দরকার।
আউটর্সোসিং” কী?
যখন কোন প্রতিষ্ঠান তার নিজস্ব কাজগুলো নিজেদের জনবল কে দিয়ে না করিয়ে অপোকৃত কমমূল্যে অন্য কোন প্রতিষ্ঠান বা ব্যাক্তি বা গোষ্ঠির মাধ্যমে সম্পন্ন করা হয় তখন সে কাজটিকে ”আউটর্সোসিং” বলা হয়। ”আউটর্সোসিং” মূলতঃ কম মূল্যে ভাল মানের কাজ পাওয়ার বিষয়টির প্রতিনিধিত্ব করে। আর এ কাজটি যখান ট্রেডিশনাল পদ্ধতিতে না হয়ে অনলাইনের মধ্যমে সম্পন্ন করা হয় তখন তাকে বলে ”অনলাইন আউটর্সোসিং”। উদাহরণ হিসাবে উপস্থাপন করা যায়- শ্রম ঘন্টা হিসাবে আমেরিকার কোন অফিসের কাজ করতে যেখানে খরচ পড়বে ১০০ ডলার এবং সময় লাগবে ১ ঘন্টা সেখানে একই সময়ে একই মানের আমাদের দেশের কোন প্রতিষ্ঠান বা ব্যক্তিকে দিয়ে সে কাজ করাতে খরচ পড়বে সর্বোচ্চ ৪ ডলার। এখানে লনীয়, একই মানের ও একই সময়ে যে কাজ করতে ১০০ ডলার প্রয়োজন সেখানে ”অনলাইন আউটর্সোসিং” এর মাধ্যমে খরচ পড়ে সর্বোচ্চ ৪ ডলার। এ কারণে উন্নতশীল দেশগুলো তাদের সকল ধরণের প্রযোজ্য কাজ ”অনলাইন আউটর্সোসিং” এর মাধ্যমে সম্পন্ন করতে মাত্রাতিরিক্তি ঝুঁকে পাড়ছে ; যার ফলে সৃষ্টি হয়েছে ”অনলাইন আউটর্সোসিং” এর বিশাল বাণিজ্য । তাই ”অনলাইন আউটর্সোসিং” বৈদেশিক মুদ্রা অর্জনের বড় একটি মাধ্যমে পরিনত হয়ে গেছে; বিশেষ করে আমাদে মত উন্নয়নশীল দেশের েেত্র।

”অনলাইন আউটর্সোসিং” এর ত্রেঃ

Shamol Bangla Ads

ইন্টারনেট আর্ন্তজাতিক বাণিজ্য বাজরে ”অনলাইন আউটর্সোসিং” কাজ করার অসংখ্য ত্রে রয়েছে। এর মধ্যে যেগুলো বিখ্যাত ও বিশস্ত এবং যেখানে আমাদের বাংলাদেশের আনেকই করছেন এবং কাজ করলে আপনার পকেটে ডলার আশার নিশ্চিয়তা আছে এমন কিছু প্রতিষ্ঠান গুলো হ’লঃ 1. oDesk.com 2. Freelancer.com 3. Elance.com 4. Vcoder.com 5. Peopleperhour.com এসব প্রতিষ্ঠানে আপনি ”অনলাইন আউটর্সোসিং” কাজ করার ত্রে হিসাবে বেছে নিতে পারেন। আমি আপনাদের পরামর্শ দেব oDesk.com, Freelancer.com, Elance.com এর যে কোন একটিকে বেছে নেওয়ার জন্য। চলবে—- লেখকঃ oDesk.com, এর Contractor and Employer

error: কপি হবে না!