ads

মঙ্গলবার , ৩০ জুলাই ২০১৩ | ৩০শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সার্চ ইঞ্জিন বিং ও ইয়াহু শিশু নির্যাতন বিষয়ক তথ্য প্রদানে বাঁধা দেবে

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
জুলাই ৩০, ২০১৩ ৪:১১ অপরাহ্ণ

Yahoo-Bing-Logo-Search-Logo1শ্যামলবাংলা ডেস্ক : সফটওয়ার নির্মাতা প্রতিষ্ঠান মাইক্রোসফট তাদের নিজস্ব সার্চ ইঞ্জিন বিং এর মাধ্যমে শিশু নির্যাতন রোধে বিশেষ ব্যবস্থা নিয়েছে। এখন থেকে মাইক্রোসটের সার্চ ইঞ্জিন বিং এর মাধ্যমে শিশু নির্যাতন বিষয়ে তথ্য খোঁজার সময় প্রতিবন্ধকতা সৃষ্টি করবে এ ধরনের তথ্য দিয়েছে মাইক্রোসফট মুখপত্র।

Shamol Bangla Ads

যখন কেউ শিশু নির্যাতন বিষয়ক কনটেন্ট বা কীওয়ার্ড ব্যবহার করে তথ্য খুঁজতে যাবে তখন বিশেষ এক ধরনের পপ-আপ দেখাবে। বিশেষ করে অনৈতিক যৌন হয়রানী বিষয়ক ছবি খোঁজার েেত্র ব্যবহারকারিকে বিশেষ এ সর্তকতা বিষয়ক পপ-আপ প্রদর্শন করবে। বর্তমানে যুক্তরাজ্যের বিং সার্চ ই্িঞ্জন ব্যবহারকারীদের জন্য এ ব্যবস্থা চালু রাখা হয়েছে। যুক্তরাজ্য সরকারের বিশেষ উদ্যোগের ফলে মাইক্রোসফট এ ধরনের সিদ্ধান্ত নিয়েছে। তাই শিশু নির্যাতন বিষয়ক কনটেন্ট বা কীওয়ার্ড নিষিদ্ধ করার  ব্যাপারে যুক্তরাজ্য সরকার কাজ করছে।

আকের বিখ্যাত সার্চইঞ্জিন ইয়াহুও বসে নেই। একই ধরণের সেবা চালুর উদ্যোগ নিয়েছে ইয়াহু। কিন্তু শীর্ষ সার্চইঞ্জিন গুগল এ ব্যপারে এখনো কোন কার্যকরী উদ্যোগ গ্রহণ করেনি। তবে গুগল জানিয়েছে শিশু নির্যাতনের অবৈধ্য তথ্যের ব্যাপারে তাদের কাছ থেকেও কোন ছাড় পাবেনা।

Shamol Bangla Ads

নতুন এ উদ্যোগ চালু হওয়ায় শিশু নির্যাতন বিষয়ক তথ্য বা চিত্র খোঁজার সময় ব্যবহারকারীকে তাৎনিকভাবে সর্তক বার্তা জানিয়ে দেয়া হবে যে তিনি যে তথ্য বা চিত্র চাচ্ছেন তা অনৈতিক যা আইন অমান্য করে। এ ধরনের অনৈতিক তথ্য খোঁজা বা ব্যবহার থেকে বিরাত থাকার ব্যবপারে  সর্তক বার্তা প্রদর্শনের ব্যবস্থা রাখা হয়েছে এ উদ্যোগ্ ে। মাইক্রোসফট মূখপাত্র জানান শিশুদের যৌনহয়রানী বিষয়ক চিত্র ও তথ্যের অবৈধ্য ব্যাবহার রোধকল্পে নেওয়া উদ্যোগগুলোর মধ্যে এটি একটি। মাইক্রোসফটের এধরনের কার্যক্রম গ্রহণের ফলে অন্যান্য সার্চইঞ্জিনগুলোও সক্রিয় হচ্ছে। শিশু নির্যাতন রোধে প্রযুক্তি  প্রতিষ্ঠানগুলোকে এ ধরনের সচেতনতা মূলক কার্যক্রমে অংশগ্রহণের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন ইন্টারনেট বিশেষজ্ঞগন।

error: কপি হবে না!