ads

সোমবার , ২২ জুলাই ২০১৩ | ২৯শে জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

এবার ইন্টারনেটের নিরাপত্তায় ৭ প্রতিষ্ঠান নির্বাচিত

রফিকুল ইসলাম আধার , সম্পাদক
জুলাই ২২, ২০১৩ ৮:৪৭ অপরাহ্ণ

BTRCশ্যামলবাংলা ডেস্ক :  ইন্টারনেটে নিরাপত্তার জন্য নজরদারি (ফিল্টারিং) প্রযুক্তি বসাতে ৭টি প্রতিষ্ঠানকে প্রস্তাব দেয়ার সিদ্ধান্ত নিয়েছে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসি। প্রস্তাবিত ৭ প্রতিষ্ঠানের মধ্যে ছয়টি দেশি এবং একটি বিদেশি। দেশের বাইরের পছন্দের এই সেমটিয়ান ইন্টারন্যাশনাল লিমিটেড কোম্পানিটি হচ্ছে হংকংভিত্তিক প্রতিষ্ঠান। নজরদারী ব্যবস্থা কার্যকর হলে স্বল্প সময়ের মধ্যে ইন্টারনেটে নিরাপত্তা দেয়া সম্ভব হবে।
বাংলাদেশের মধ্য থেকে যোগ্য বিবেচিত ছয় কোম্পানির মধ্যে রয়েছে বেইজ টেকনোলজিস, পার্কি গ্লোবাল লিমিটেড, ইজি কমিউনিকেশন লিমিটেড, প্যানাসিয়া সিস্টেম লিমিটেড, ইনফ্রা বিল্ডার্স ও আইটি কনসালটেন্ট লিমিটেড। এ প্রতিষ্ঠানগুলোর কাছে ক্রয় প্রক্রিয়ার পরবর্তী ধাপ হিসেবে আরএফপি (বিস্তারিত প্রস্তাব আহ্বান) পাঠাবে বিটিআরসি।
১৮ জুলাই বিটিআরসি পরিচালক (স্পেকট্রাম ম্যানেজমেন্ট) লেফটেন্যান্ট কর্নেল মোহাম্মদ সাজ্জাদ হোসেন স্বাক্ষরিত এক চিঠিতে এ প্রস্তাবের কথা বলা হয়েছে। ওই চিঠিতে যোগ্য প্রতিষ্ঠানগুলোর নামও উল্লেখ করা হয়। ইন্টারন্যাশনাল ইন্টারনেট গেটওয়েতে (আইআইজি) বিশেষ প্রযুক্তি বসানোর পর ইন্টারনেটের নজরদারি বা নিয়ন্ত্রণের মূল ক্ষমতা থাকবে নিয়ন্ত্রক সংস্থা বিটিআরসির হাতে।
উল্লেখ্য, বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) আন্তজার্তিক প্রতিষ্ঠানগুলোর কাছে ‘ইন্টারনেট সেফটি সলিউশন’ চেয়ে ওয়েবসাইটে বিজ্ঞাপন দেয় ৮ এপ্রিল। ২০ মে আগ্রহপত্র জমা দেয়ার শেষ দিন ছিল। ৯টি প্রতিষ্ঠানের সাড়া মিললেও ৭টিকে বাছাই করা হয়েছে।

error: কপি হবে না!