ads

বৃহস্পতিবার , ১৬ জানুয়ারি ২০২০ | ৩রা বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ॥ এবার প্রাথমিকে পোশাক, জুতা, ব্যাগ

শ্যামলবাংলা ডেস্ক
জানুয়ারি ১৬, ২০২০ ৭:০০ অপরাহ্ণ

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে ২০২০-২১ সালকে ঘোষণা দেয়া হয়েছে মুজিব বর্ষ হিসেবে। তেমন উৎসব আর আয়োজনকে সামনে রেখে হরেক রকম প্রকল্পও কার্যকর করার ব্যবস্থা নিয়েছে বঙ্গবন্ধু তনয়া শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার। শিক্ষার মতো গুরুত্বপূর্ণ উন্নয়ন সূচকে গত দশ বছরে সময়োপযোগী এবং প্রাসঙ্গিক কর্মপ্রবাহকে যুক্ত করে শিক্ষা ব্যবস্থার মান বাড়ানো সরকারের একটি নিরন্তর কার্যক্রম। বিশেষ করে প্রাইমারী শিক্ষা ব্যবস্থায় ক্ষুদে প্রজন্মের জ্ঞানের ভিত্তি গড়তে আধুনিক সব ধরনের বিদ্যা অর্জনকে সমধিক গুরুত্ব দেয়া হয়েছে। তথ্য-প্রযুক্তিতেও শিশুদের পারদর্শী করে তুলতে সরকারী পদক্ষেপ প্রশংসনীয়। বিনামূল্যে বই বিতরণ থেকে শুরু করে উপবৃত্তি প্রদানও এক অবিস্মরণীয় কর্মদ্যোতনা। বঙ্গবন্ধুর জন্মশতবর্ষকে আরও স্মরণীয় করতে এসব শিশু এবার পাবে স্কুল ব্যাগ, পোশাক ও জুতা। সেই লক্ষ্যমাত্রায় বছরের শুরুতে এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে মাথাপিছু ৫শ টাকা করে দেয়ার কথা ঘোষণা করেছেন প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। জাতীয় সংসদের স্পীকার ড. শিরীন শারমিনের সভাপতিত্বে সংসদ অথিবেশনে প্রতিমন্ত্রী সরকারের এমন শিক্ষার্থীবান্ধব কর্মসূচী সবাইকে অবহিত করেন। কোমলমতি ছাত্রছাত্রীরা অভাবনীয় ওই উপহার পেতে যাচ্ছে।

Shamol Bangla Ads

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ পালনের গণমুখী কর্মপ্রকল্পের আওতায় এবার শিক্ষার্থীদের আনন্দ উপভোগের মাত্রায়ও সরকার যুগান্তকারী প্রকল্প হাতে নিয়েছে। ছাত্রছাত্রীদের মানসিক বিকাশ, পড়াশোনায় যথার্থ মনোসংযোগ ছাড়াও সুন্দর পরিবেশে উৎফুল্ল থাকার এমন সব উপকরণও সংশ্লিষ্টদের মাঝে বিতরণ করা হবে, যাতে শিক্ষা কার্যক্রম তাদের ওপর চাপের বদলে আনন্দ আর খুশির খোরাক হতে পারে। শিক্ষা যে কোন মানুষের মৌলিক অধিকারই শুধু নয়, তাকে আয়ত্তে আনতে বিভিন্ন জ্ঞানোদ্দীপক কর্মসূচীতেও তার অংশীদারিত্ব অত্যন্ত জরুরী- যা একটি দক্ষ মানব সম্পদ তৈরির প্রাথমিক ভিত্তি।
এ কথা সর্বজনবিদিত যে, বাংলাদেশে প্রাথমিক শিক্ষার হার নজরকাড়াভাবে বৃদ্ধি পেয়েছে। সমতাভিত্তিক শিক্ষা কার্যক্রমে ছাত্রছাত্রীর সমঅংশ গ্রহণ আজ বিশ্বসভায়ও স্বীকৃত ও নন্দিত। আর সেটা সম্ভব হয়েছে উন্নয়ন দশকের অবারিত ও মুক্ত কর্মপ্রবাহের নিরবচ্ছিন্ন গতিতে। তবে যে কোন মহৎ ও বৃহৎ কর্মপ্রকল্প বিভিন্ন রকম বাধা-বিপত্তিকে মোকাবেলা করেই এগিয়ে যেতে হয়। জনহিতকর কার্যক্রমে সময়ক্ষেপণ, জটিলতা এবং দীর্ঘসূত্রতার জালে আটকে পড়ার নজিরও কম নেই। কর্মপরিকল্পনার মাঝপথে সঙ্কট তৈরি হতেও সময় লাগে না। তাই গণমুখী এসব কল্যাণকর ব্যবস্থাপনায় সর্বক্ষণিক নজরদারি যেমন আবশ্যক, পাশাপাশি সংশ্লিষ্ট উর্ধতন কর্মকর্তাদের সচেতন দায়বদ্ধতাও বিশেষভাবে কাম্য। কোমলমতি শিশুদের বিদ্যালয় সংশ্লিষ্ট আনন্দযোগে যেন কোন ধরনের বিপত্তির অবকাশ তৈরি হতে না পারে, সেদিকে লক্ষ্য রাখাও নৈতিক দায়িত্বের মধ্যেই পড়ে।
এ কথাও বলার অবকাশ নেই যে, শেখ হাসিনার নেতৃত্বাধীন শিক্ষাবান্ধব সরকারের অধীনে পরিবর্তিত অবস্থায় বাংলাদেশ আজ নিরক্ষরতার অভিশাপকে জয় করে গণশিক্ষার হারকে অনেকখানি বাড়িয়ে দিতে সমর্থ হয়েছে। দেশের পরিসংখ্যান ব্যুরোর সর্বশেষ তথ্য অনুযায়ী বর্তমানে আমাদের স্বাক্ষরতার হার প্রায় ৭৪ শতাংশ। এটা অর্জন করতে গিয়ে বর্তমান সরকার সংশ্লিষ্ট বিভাগ, অধিদফতর এবং মন্ত্রণালয়ের মাধ্যমে গণমুখী শিক্ষা কার্যক্রমের প্রাসঙ্গিক বিভিন্ন কর্মযোগকে নিরন্তর এগিয়ে দিয়েছে, যার সুফলও বর্তমানে দৃশ্যমান হচ্ছে। আগামীর বাংলাদেশ ওই লক্ষ্যে ক্রমাগত সামনের দিকে ধাবমান। সুতরাং, মুজিববর্ষ উপলক্ষে সরকারের গণমুখী কর্মপ্রকল্পের আওতায় এবার প্রাথমিক শিক্ষায় কোমলমতি শিক্ষার্থীদের হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক তুলে দেওয়ার পাশাপাশি পোশাক, জুতা ও স্কুল ব্যাগ তুলে দেওয়ার কর্মসূচী সার্বজনীন শিক্ষা খাতে এক অনন্য ও সময়োপযোগী পদক্ষেপ বলেই বিবেচিত হচ্ছে। এটি সংশ্লিষ্টদের জীবনমান উন্নয়নে এক বিশাল সহায়ক শক্তি হিসেবে নিরন্তর ভূমিকা রাখবে বলেই আমাদের বিশ্বাস।
জয়তু মুজিব বর্ষ, জয়তু শেখ হাসিনার সরকার।

error: কপি হবে না!