ads

শনিবার , ১৭ আগস্ট ২০১৯ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

পাবলিক বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ

শ্যামলবাংলা ডেস্ক
আগস্ট ১৭, ২০১৯ ২:৪৭ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : দেশের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে ২০১৯-২০ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষার সম্ভাব্য তারিখ ঘোষণা করা হয়েছে। সোমবার শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদের সভায় এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও বিশ্ববিদ্যালয় পরিষদের সভাপতি অধ্যাপক ড. কামাল উদ্দিন আহাম্মদের সভাপতিত্বে সভায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম, বুয়েটের উপাচার্য অধ্যাপক ড. সাইফুল ইসলাম, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান, খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন অর রশীদসহ ২৯টি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য উপস্থিত ছিলেন।
সভার সিদ্ধান্ত অনুযায়ী- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ১৩, ১৪, ২০, ২১, ২৭, ২৮ সেপ্টেম্বর; জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ১৪, ২০, ২১, ২৯ সেপ্টেম্বর; জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২২ সেপ্টেম্বর থেকে ৩ অক্টোবর; রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ২০ থেকে ২২ অক্টোবর; চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ২৬ থেকে ৩১ অক্টোবর; কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে ৪ থেকে ৮ নভেম্বর; বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস এ ২৬ অক্টোবর; কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ৮ থেকে ৯ নভেম্বর; জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ে ১৭ থেকে ২১ নভেম্বর; বরিশাল বিশ্ববিদ্যালয়ে ১৮ ও ১৯ অক্টোবর; বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ে ১০ থেকে ১৪ নভেম্বর; খুলনা বিশ্ববিদ্যালয়ে ২ নভেম্বর; বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম বিশ্ববিদ্যালয়ে ৮ ও ৯ ডিসেম্বর; বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিশ্ববিদ্যালয়ে ২৯ নভেম্বর; রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে ৭ ডিসেম্বর।
প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর ভর্তি পরীক্ষা- বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ৫ অক্টোবর, চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ১২ অক্টোবর, রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৪ অক্টোবর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ২৫ অক্টোবর এবং বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় ১৫ নভেম্বর।
বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মধ্যে- শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২৬ অক্টোবর, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২ থেকে ৫ ডিসেম্বর, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২১ ও ২২ নভেম্বর, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১৫ ও ১৬ নভেম্বর, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০ ও ২১ ডিসেম্বর, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ১ ও ২ নভেম্বর, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২২ ও ২৩ নভেম্বর এবং রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ৬ ডিসেম্বর।
দেশের পাঁচটি কৃষি বিশ্ববিদ্যালয় ও কৃষিসংশ্নিষ্ট দুইটি বিশ্ববিদ্যালয়ের সমন্বিত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ৩০ নভেম্বর। বিশ্ববিদ্যালয়গুলো হলো- বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিমেল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ও পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
এ ছাড়া জাতীয় বিশ্ববিদ্যালয়ে আগামী ১ থেকে ১৫ সেপ্টেম্বর ফরম বিতরণ এবং ২২ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর আবেদন গ্রহণ করা হবে।

error: কপি হবে না!