ads

রবিবার , ১৯ জানুয়ারি ২০২০ | ৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

টিভি-মোবাইল ফোন আসক্তিতে সন্তানের যেসব ক্ষতি

শ্যামলবাংলা ডেস্ক
জানুয়ারি ১৯, ২০২০ ২:৩৬ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : টিভি-মোবাইল ফোন আসক্তিতে সন্তানের মারাক্তক ক্ষতি সাধিত হয়। এজন্য সন্তানের প্রতি সবসময় যত্নশীল হবার কোন বিকল্প নেই। প্রতিটি শিশুর শৈশব থেকে তার সব ধরনের বাড়তি যত্ন নেওয়া প্রয়োজন। এ ছাড়া সন্তান কি করছে তার প্রতি খেয়াল রাখাও একান্ত জরুরী ও প্রয়োজনীয়।
একাধিক পরিসংখ্যান বলছে- শিশু ও কিশোর-কিশোরীদের ৮০ শতাংশই বিভিন্ন কারণে শরীরচর্চা বিমুখ। এসব কারণে আপনার সন্তানের শরীর, মনের বিকাশে বাধা পড়তে পারে।

Shamol Bangla Ads

অনেক শিশু আছে স্কুল ছাড়া খুব একটা ঘরের বাইরে বের হয় না। এ ছাড়া পড়া শেষ হলে ঘরে বসে সারাদিন টিভি দেখে। বাইরে খেলতে যায় না। এতে শিশুর মানসিক বিকাশ চরমভাবে ব্যাহত হয়। শিশুর খেলাধুলা যেমন প্রয়োজন, তেমনি তাকে বাইরে ঘুরতে নেয়া প্রয়োজন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) রিপোর্ট বলছে- শিশুদের শরীর ও মনের বিকাশের ক্ষেত্রে অন্যতম বাধা হলো তাদের শরীরচর্চা না করা। সমীক্ষাটি বলছে, ১৪৬ দেশের শিশুদের মধ্যে দেখা গেছে– মাত্র চারটি দেশ ছাড়া আর সব দেশেই মেয়েশিশুর চেয়ে ছেলেশিশুরা বেশি সক্রিয়।

Shamol Bangla Ads

সাম্প্রতিক একাধিক পরিসংখ্যান বলছে- গোটা বিশ্বের ১১ থেকে ১৭ বছর বয়সী শিশু ও কিশোর-কিশোরীদের ৮০ শতাংশই বিভিন্ন কারণে শরীরচর্চা বিমুখ। শরীরচর্চা বিমুখ বেশিরভাগ শিশু মোবাইল ফোন, অ্যানড্রয়েড গেম, ভিডিও গেম, টিভি দেখার প্রতি অতিরিক্ত আশক্তির ফলে শরীরচর্চা বিমুখ হয়ে পড়েছে। এ ছাড়া সুযোগ, সঙ্গী এবং উপযুক্ত জায়গার অভাবে শরীরচর্চা করতে পারে না অনেক শিশু।

আসুনি জেনে নেওয়া যাক শিশুদের নিয়মিত শরীরচর্চা কেন প্রয়োজন–

১. হৃৎপিণ্ড ও ফুসফুস সুস্থ রাখতে।

২. হাড় ও পেশি শক্ত করতে।

৩. মানসিকভাবে সুস্থ রাখতে ও ওজন কমাতে।

শিশুদের শরীরচর্চা না করার কারণ-

বিশ্ব স্বাস্থ্য সংস্থার সমীক্ষার রিপোর্ট থেকে জানা যায়, পড়াশোনার অতিরিক্ত চাপ ও মোবাইলই হলো শিশুদের শরীরচর্চা না করার অন্যতম কারণ।

কী করবেন? ১. দৌড়ানোর অভ্যাস ও সাইকেল চালানো শেখান।

২. সাঁতার কাটানোর অভ্যাস করুন।

৩. ফুটবল খেলতে দিন।

৪. যদি সম্ভব হয়, তা হলে জিমন্যাস্টিক শেখান।

error: কপি হবে না!