ads

বৃহস্পতিবার , ৪ এপ্রিল ২০১৯ | ৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

কৃষিকে লাভজনক বাণিজ্যিক পেশা হিসেবে গড়ে তোলা হচ্ছে ॥ শেরপুরে কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক

শ্যামলবাংলা ডেস্ক
এপ্রিল ৪, ২০১৯ ৮:২৯ অপরাহ্ণ

স্টাফ রিপোর্টার ॥ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেছেন, কৃষিকে লাভজনক বাণিজ্যিক পেশা হিসেবে গড়ে তোলা হচ্ছে। এজন্য কিভাবে চালের উৎপাদন বাড়ানো যায়, কিভাবে কৃষকরা উৎপাদিত চাল দেশের বিভিন্ন অঞ্চলসহ বিদেশে সরবরাহ করে লাভবান হয়, তাদের ছেলে-মেয়েদের পড়াশোনাসহ সাংসারিক ব্যয় নির্বাহ করতে পারে সেদিকে খেয়াল রাখা হচ্ছে। তিনি ৪ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় শেরপুর পৌরসভার ১৫০ বছর পূর্তি উদযাপন উপলক্ষে সমাপনী অনুষ্ঠানে স্থানীয় শহীদ দারোগ আলী পৌরপার্ক মাঠে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ওই কথা বলেন।
কৃষিমন্ত্রী কৃষিকে আধুনিকায়ন ও বাণিজ্যিকীকরণের মধ্য দিয়ে উৎপাদিত চালসহ অন্যান্য পণ্য বিদেশে পাঠিয়ে বৈদেশিক মুদ্রা অর্জনের মধ্য দিয়ে আমাদের জীবনমানের আরও উন্নয়ন ঘটানো সম্ভব হবে বলে আশাবাদ ব্যক্ত করে বলেন, শেরপুর অঞ্চল কৃষির জন্য খুবই উন্নত। এ জেলার উৎপাদিত চাল সবচেয়ে ভাল। এজন্য কৃষি ও খাদ্য ক্ষেত্রে শেরপুর অঞ্চল একটি বিশেষ ভূমিকা রাখছে।
তিনি বলেন, টানা তৃতীয় দফায় প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা কৃষি, অর্থনীতি, সাংস্কৃতিকসহ সকল ক্ষেত্রে সারাদেশে অভাবনীয় দৃশ্যমান উন্নয়ন করেছেন, যা সারা বিশ্বে প্রশংসিত হচ্ছে। যারা একদিন বলত বাংলাদেশ স্বাধীন হলেও বিদেশি সাহায্যের উপর নির্ভরশীল হবে, আজকে তারাই বাংলাদেশের প্রশংসায় পঞ্চমুখ। তারাই আজকে বলছে বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল, উন্নয়নের বিস্ময়।
তিনি যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার বক্তব্যের উদ্বৃতি দিয়ে বলেন, ওবামা তার পিতার দেশ কেনিয়াকে বলেছিলেন, প্রাকৃতিক সম্পদ থাকার পরও তোমরা গরিব দেশ। কিন্তু বাংলাদেশের প্রাকৃতিক সম্পদ কম থাকার পরও তারা অভাবনীয় উন্নয়ন করছে। তোমরা বাংলাদেশকে অনুসরণ কর। তারই সূত্র ধরে কৃষিমন্ত্রী বলেন, বাংলাদেশ যেভাবে উন্নত হয়ে উঠছে, তার ধারাবাহিকতায় শেরপুরও বঞ্চিত হবে না।
তিনি ভারত সীমান্তবর্তী জেলা হিসেবে শেরপুরে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজ স্থাপনের যৌক্তিকতা তুলে ধরে বলেন, এ দু’টি প্রতিষ্ঠানের শূন্যতা পূরণ হলে এলাকার ছেলে-মেয়েরা একদিকে কম খরচে উচ্চ শিক্ষার সুযোগ গ্রহণ করতে পারবে, অন্যদিকে প্রতিবেশি রাষ্ট্র ভারত থেকেও শিক্ষার্থীরা পড়তে আসবে। সেটাও দু’দেশের সম্পর্ক উন্নয়নে সহায়ক হবে। তিনি আরও বলেন, যুবক-তরুণরাই দেশের শক্তি ও সমৃদ্ধি। এই শিক্ষিত যুব সমাজকে চাকরি দিতে হলে শিল্পায়নের উপর গুরুত্ব দিতে হবে।
শেরপুর পৌরসভার মেয়র আলহাজ্ব গোলাম মোহাম্মদ কিবরিয়া লিটনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন হুইপ আতিউর রহমান আতিক এমপি, নৌ-পরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুস সামাদ ফারুক, মৎস্য উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান (অতিরিক্ত সচিব) দিলদার আহমেদ, খুলনা ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক মুক্তিযোদ্ধা মোঃ আব্দুল্লাহ, ভারপ্রাপ্ত জেলা প্রশাসক এটিএম জিয়াউল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) মোহাম্মদ বিল্লাল হোসেন, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এডভোকেট চন্দন কুমার পাল পিপি, বৃহত্তর ময়মনসিংহ সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক প্রকৌশলী রাশেদুল হাসান শেলী ও কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক প্রেসিডিয়াম সদস্য কৃষিবিদ বদিউজ্জামান বাদশা। ওইসময় শেরপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর ছারওয়ার জাহান, ঝিনাইগাতী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এসএম আব্দুল্লাহেল ওয়ারেজ নাইম, নালিতাবাড়ী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মোখলেছুর রহমান লেবু, শ্রীবরদী উপজেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান এডিএম শহিদুল ইসলাম, নালিতাবাড়ী পৌর মেয়র আবু বক্কর সিদ্দিক বাক্কার, হুইপ পতœী শান্তা রহমান, মেয়র পতœী শাহিনা পারভীনসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দ, সরকারের পদস্থ কর্মকর্তা ও বিভিন্ন স্তরের বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন মলয় মোহন বল। অনুষ্ঠানে শুরুতে নৃত্য ও গান গেয়ে অতিথিদের অভ্যর্থনা জানান স্থানীয় শিল্পীরা।
পরে রাতে কণ্ঠশিল্পী ইমরানসহ ঢাকার শিল্পীদের অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান উপভোগ করেন হাজার হাজার দর্শক শ্রোতা।

error: কপি হবে না!