ads

বুধবার , ১৭ জুলাই ২০১৯ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে

শ্যামলবাংলা ডেস্ক
জুলাই ১৭, ২০১৯ ১২:৫৬ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : এ বছর উচ্চ মাধ্যমিক ও সমমান পরীক্ষার প্রকাশিত ফলে গড় পাসের হার ও জিপিএ-৫ দুটোই বেড়েছে। বুধবার সকালে গণভবনে ফলের সারসংক্ষেপ প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে তুলে দেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। প্রকাশিত ফলে চলতি বছরে আটটি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা শিক্ষা বোর্ড ও কারিগরি বোর্ডে গড় পাসের হার ৭৩.৯৩ শতাংশ। গতবার এটি ছিল ৬৬.৬৪ শতাংশ।
অপরদিকে চলতি বছরে জিপিএ-৫ পেয়েছেন ৪৭ হাজার ২৮৬ জন। গতবার পেয়েছিল ২৯ হাজার ২৬২ জন। অর্থাৎ গতবারের চেয়ে এ বছর ১৮ হাজার ২৪ জন শিক্ষার্থী বেশি জিপিএ-৫ পেয়েছেন। এ বছরের জিপিএ-৫ এর শতকরা হার ৩.৫৪ শতাংশ। গতবছর যা ছিল ২.২৭ শতাংশ।
এবার এইচএসসি ও সমমানের পরীক্ষায় ৪১টি শিক্ষা প্রতিষ্ঠানের কোনো শিক্ষার্থী পাস করতে পারেনি। আর ৯০৯টি প্রতিষ্ঠান থেকে পরীক্ষায় অংশ নেওয়া সব শিক্ষার্থীই পাস করেছে।
বুধবার দুপুর ১টার পর শিক্ষার্থীরা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে ‘রেজাল্ট’ কর্নারে ক্লিক করে ইআইআইএন নম্বর দিয়ে প্রতিষ্ঠানভিত্তিক রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। এ ছাড়া জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয় থেকে রেজাল্ট শিটের হার্ড কপি সংগ্রহ করা যাবে। তবে বোর্ড থেকে কোনো হার্ড কপি সরবরাহ করা হবে না। বৃহস্পতিবার থেকে সাত দিন পর্যন্ত ফল পুনর্নিরীক্ষণের আবেদন করা যাবে।
গত ১ এপ্রিল ২০১৯ সালের এইচএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়। শেষ হয় ১১ মে। এরপর ১২ মে ব্যবহারিক পরীক্ষা শুরু হয়ে ২১ মে তা শেষ হয়। এবারের এইচএসসি ও সমমানের পরীক্ষায় পরীক্ষার্থী ছিল ১৩ লাখ ৫৮ হাজার ৫০৫। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীনে এইচএসসিতে পরীক্ষার্থী ১১ লাখ ৩৮ হাজার ৫৫০। এ ছাড়া মাদ্রাসার আলিমে ৮৮ হাজার ৪৫১ এবং কারিগরিতে এইচএসসি (বিএম) এক লাখ ২৪ হাজার ২৬৪ পরীক্ষার্থী অংশগ্রহণ করে।

error: কপি হবে না!