প্রকাশকাল: 25 এপ্রিল, 2019

১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছাড়াল বাংলাদেশ

শ্যামলবাংলা ডেস্ক : বিদ্যুৎ উৎপাদনের ক্ষেত্রে এক অনন্য উচ্চতায় পৌঁছেছে বাংলাদেশ। প্রথমবারের মতো ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছাড়াল দেশ। বিষয়টি নিশ্চিত করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)।
পিডিবি জানায়, বুধবার রাত ৮টায় দেশের বিদ্যুৎ উৎপাদন ১২ হাজার মেগাওয়াট মাইলফলক ছুঁয়েছে। তখন উৎপাদন ছিল ১২ হাজার ৫৭ মেগাওয়াট।
এটিই দেশের সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদন। গত বছর সর্বোচ্চ পরিমাণ বিদ্যুৎ উৎপাদনের রেকর্ড ছিল ১১ হাজার ৬২৩ মেগাওয়াটের। এর পর বুধবারই ৪৩৪ মেগাওয়াট একদিনে বিদ্যুৎ উৎপাদন বেড়েছে।
এর আগে গত ২৩ মার্চ বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ আশাবাদ ব্যক্ত করেছিলেন দুই মাসের মধ্যে ১২ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের মাইলফলক ছাড়াবে বাংলাদেশ। তার আশাবাদের এক মাসের মধ্যেই সেই লক্ষ্যে পৌঁছেছে বাংলাদেশ।
গ্রীষ্ম ও রমজান সামনে রেখে এবার বিদ্যুৎ উৎপাদনে বিশেষ মনোযোগ দিয়েছে সরকার। ইতিমধ্যে সব উৎপাদন এবং বিতরণকারী কোম্পানির সঙ্গে পৃথক বৈঠক করে বিশেষ নির্দেশনা দিয়েছে বিদ্যুৎ বিভাগ। রমজান ও গ্রীষ্মে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহের তাগিদ দেয়া হয়েছে।
সরকারের তরফ থেকে বলা হয়েছে, এবার রমজান হবে লোডশেডিংশূন্য। পিডিবি সূত্রে জানা গেছে, গ্রীষ্মে আরও ৮০০ মেগাওয়াটের নতুন কেন্দ্র চালু হচ্ছে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!