প্রকাশকাল: 13 সেপ্টেম্বর, 2018

সবচেয়ে বড় ডিসপ্লের আইফোন উন্মুক্ত করল অ্যাপল

শ্যামলবাংলা ডেস্ক : বিশ্বখ্যাত প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল নতুন সংস্করণের আইফোন বাজারে এনেছে। নতুন সংস্করণের তিনটি আইফোন এবং অ্যাপল ওয়াচ উন্মুক্ত করেছে অ্যাপল। নতুন সংস্করণের আইফোন কেনার জন্য আগামীকাল শুক্রবার থেকে বিশ্বের ৩০টি দেশে প্রি-অর্ডার করা যাবে। তবে সেসব দেশের অ্যাপল স্টোরে এ ফোনগুলো পাওয়া যাবে ২১ সেপ্টেম্বর থেকে। যে তিনটি নতুন সংস্করণের আইফোন উন্মুক্ত করা হয়েছে, সেগুলো হচ্ছে – ‘আইফোন এক্সএস’, ‘আইফোন এক্সএস ম্যাক্স’ এবং আইফোন এক্সআর। আইফোন এক্সএস ম্যাক্স-এর ডিসপ্লে ৬ দশমিক ৫ ইঞ্চি, যেটি এ যাবতকালে আইফোনের সবচেয়ে বড় ডিসপ্লে। আইফোন এক্সএস-এর ডিসপ্লে আগের মতোই ৫ দশমিক৮ ইঞ্চি।
নতুন অ্যাপল ওয়াচের মাধ্যমে হৃপপিণ্ডের অবস্থা সম্পর্কে জানা যাবে। এটা অনেকটা হার্টের ইসিজি করার মতো। অ্যাপল জানিয়েছে, আমেরিকার ফুড এন্ড ড্রাগ কর্তৃপক্ষের কাছ থেকে অনুমোদন পেয়েছে নতুন এ সংযোজন।
নতুন অ্যাপল ওয়াচে এমন একটি বৈশিষ্ট্য রয়েছে যার মাধ্যমে ঘড়ির ব্যবহারকারী কোথাও পড়ে গেলে এবং এক মিনিট নড়াচড়া না করলে অ্যাপল ওয়াচ থেকে জরুরী সেবায় বার্তায় পাঠাবে। সে বার্তায় ব্যবহারকারীর অবস্থান সম্পর্কেও তথ্য থাকবে।
এছাড়া ব্যবহারকারী যদি তাঁর পছন্দের বন্ধু এবং পরিবারের সদস্যদের যোগাযোগ করার বিষয়টি ঘড়িতে নির্ধারণ করে রাখে, তাহলে তাদের কাছেও বার্তা পাঠানো হবে। নতুন অ্যাপল ওয়াচের মাধ্যমে হৃদপিণ্ডের অবস্থা সম্পর্কে জানা যাবে।
নতুন আইফোনে যা আছে
‘আইফোন এক্সএস’ এবং ‘আইফোন এক্সএস ম্যাক্স’ নিয়ে সবচেয়ে বেশি আলোচনা হচ্ছে। তিনিটি নতুন সংস্করণের মধ্যে ‘আইফোন এক্সআর’ কম দামের। অ্যাপল বলছে স্মার্ট-ফোনের ভবিষ্যতের জন্য একটি বড় ধরণের এক অগ্রগতি।
নতুন সংস্করণের এ দুটো আইফোনের ডিসপ্লে হবে আগের তুলনায় অনেক ঝকঝকে। এখানে সুপার রেটিনা ডিসপ্লে সংযোজন করা হয়েছে। এতে পানি ঢুকবে না। দুই মিটার পানির নিচে ৩০ মিনিট পর্যন্ত থাকতে পারবে এটি। এছাড়া প্রতিদিনের ব্যবহারের সময় চা, কফি কিংবা অন্যকোন ধরনের তরল জিনিস ফোন সেটের উপর পড়লেও কোন সমস্যা হবে না।
নতুন এ দুটো আইফোন সেটে ছবি, ভিডিও, ভিডিও এডিটিং এবং গ্রাফিক্স-এর জন্য ভালো ধারণ ক্ষমতা রয়েছে। এর ধারণ ক্ষমতা সর্বোচ্চ ৫১২ জিবি। এতে সর্বোচ্চ দুই লক্ষ ছবি রাখা যাবে। কারণ এখানে ব্যাবহার করা হয়েছে এ১২ বায়োনিক চিপ। স্মার্ট ফোনের জগতে এটি সবচেয়ে উন্নত বলে বলছে অ্যাপল। নতুন সংস্করণের আইফোনে ছবি তোলার পর সেটির ব্যাকগ্রাউন্ডের গভীরতা পরিবর্তন করা যাবে।
ব্যাটারির ক্ষমতা পুরনো সংস্করণের চেয়ে কিছুটা উন্নত। আইফোন এক্স-এর চেয়ে এক্সএস-এর ব্যাটারিতে চার্জ থাকবে ৩০ মিনিট বেশি। অন্যদিকে এক্সএস ম্যাক্স-এ ব্যাটারির চার্জ থাকবে দেড় ঘণ্টা বেশি।
আইফোন এক্সএস এবং এক্সএস ম্যাক্স পাওয়া যাবে ৬৪জিবি, ২৫৬জিবি এবং ৫১২জিবি। শুরুতে এর মূল্য হবে যথাক্রমে ৯৯৯ মার্কিন ডলার এবং ১০৯৯ মার্কিন ডলার।
নতুন সংস্করণের আইফোনের একটিতে পেছনে তিনটি ক্যামেরা থাকবে বলে বাজারে জোর গুজব উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত দেখা গেল ‘আইফোন এক্সএস’ এবং ‘আইফোন এক্সএস ম্যাক্স’-এ ১২ মেগাপিক্সেল-এর দুটো ক্যামেরা আছে। এখানে রয়েছে টুএক্স অপটিক্যাল জুম এবং ডুয়াল অপটিক্যাল ইমেজ স্ট্যাবিলাইজেশন। ফটোগ্রাফির জগতে এটি নতুন মাত্রা যোগ করবে বলে অ্যাপল জানিয়েছে।
শুধু ছবি নয়, উন্নত মানের ভিডিও ধারণ করা যাবে এ ফোন সেটের মাধ্যমে। ভিডিও ধারণের সময় নড়াচড়া হলেও ভিডিওতে সেটির প্রভাব পড়বে না এবং কম আলোতেও ভালো মানের ভিডিও ধারণ সম্ভব হবে। কারণ এখানে রয়েছে উন্নত মানের ইমেজ স্ট্যাবিলাইজার। ভিডিওর শব্দ হবে উন্নত মানের। উল্লেখ্য, সর্বশেষ ২০১৭ সালের নভেম্বর মাসে আইফোন এক্স বাজারে এনেছিল অ্যাপল।-বিবিসি।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!