রাত ৮:৩৪ | মঙ্গলবার | ৪ঠা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শ্যামলবাংলা২৪ডটকম : সামাজিক দায়বদ্ধতাসম্পন্ন একটি গণমাধ্যম আওরঙ্গজেব আকন্দ

সভ্যতার শুরু থেকে বর্তমানকাল পর্যন্ত সমাজ সংস্কার ও সমাজকল্যাণে গনমাধ্যমের রয়েছে অনস্বীকার্য অবদান। বিভিন্ন সামাজিক সমস্যা, সম্ভাবনা ও সমসাময়িক বিষয়ে হালনাগাদ তথ্য নিয়মিত সরবরাহের পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানের যেকোনো নতুন তত্ত্ব ও তথ্যের তাৎক্ষণিক বিতরণের সর্বপ্রথম কাজটি করে থাকে গণমাধ্যম। একইসাথে গণমাধ্যম একটি সমাজ তথা রাষ্ট্রের অতন্ত্র পর্যবেক্ষক হিসেবেও কাজ করে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এই পর্যায়ে তথ্য প্রযুক্তির বিকাশ ও সহজলভ্যতা গনমাধ্যমের অনলাইন ভিত্তিক কার্যক্রমে সৃষ্টি করেছে এক নবদিগন্ত, সংবাদ পরিবেশন ও সংবাদ পাঠ অতীতের যেকোন সময়ের তুলনায় হয়েছে আরও পাঠকবান্ধব। অতীতের প্রিন্ট, টেলিভিশন ও রেডিও মিডিয়া ভিত্তিক নির্ভরতা কাটিয়ে তথ্য প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে অনলাইন নিউজ পোর্টালের বিকাশ বিশ্বব্যাপী হয়েছে সমাদৃত। আমরা লক্ষ্য করেছি বিগত দশক জুড়ে জাতীয় পর্যায়েও অনলাইন ভিত্তিক নিউজ পোর্টালের ব্যবহার বেড়েছে ব্যাপক হারে। কিন্তু আজ থেকে আরো ৭ বছর আগে স্থানীয় পর্যায়ে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে শ্যামলবাংলা২৪ডটকম নামে অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল চালু করা এবং শেরপুরের পাঠকদের অনলাইন ভিত্তিক সংবাদ পাঠে আগ্রহী করে তোলার সিদ্ধান্ত আমার কাছে অনেকটা দুঃসাহসিক ও দূরদর্শীতার পরিচয় বলেই মনে হয়। সাত-আট বছর আগে অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল চালুর বিষয়টি একটি দূরদর্শিতার পরিচয় এই জন্যই যে তখনও স্থানীয় পর্যায়ে প্রযুক্তির সহজলভ্যতা বা ব্যবহার সর্বসাধারণের নাগালের মধ্যে তেমন ছিলো না যা আজ নৈমিত্তিক ব্যবহার্য। শেরপুরে অনলাইন ভিত্তিক খবর পড়ার প্রবণতাও যখন তেমন একটি গড়ে ওঠেনি ঠিক সেই সময়ে ব্যক্তি উদ্যোগে, নিজস্ব অর্থায়নে শুধুমাত্র সরকারের ডিজিটাল বাংলাদেশের ভিশন এর সাথে তাল মিলিয়ে এমন একটি উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ও দূরদর্শিতার পরিচয় বহন করে। ৭ বছর আগের সেই দূরদর্শীতা কতটা সফলতা পেয়েছ তা প্রমাণ করার জন্য শ্যামলবাংলা২৪ডটকমের পাঠকপ্রিয়তাই যথেষ্ট। অনলাইন ভিত্তিক এই নিউজ পোর্টালটি সবসময় মহান মুক্তিযুদ্ধের চেতনায় দৃঢ় প্রত্যয় নিয়ে পরিচালিত হয়েছে। সাত বছর সফলভাবে শেষ করে অষ্টম বর্ষে পদার্পণ করতে যাওয়া শ্যামলবাংলা২৪ এর বস্তুনিষ্ঠ যেকোন সংবাদ দ্রুততার সাথে পাঠকের কাছে পৌঁছে দেয়ার প্রত্যয়টিই প্রকৃতপক্ষে এই নিউজ পোর্টালটিকে জনপ্রিয়তা এনে দিয়েছে । এবং অতি অল্প সময়ের মধ্যেই স্থানীয় জেলা পর্যায়ের গণ্ডি ছাড়িয়ে বৃহত্তর ময়মনসিংহ সহ সারা দেশে এমনকি দেশের বাইরেও নিয়মিত পাঠক তৈরি করেছে। প্রত্যেক সচেতন নাগরিকের একটি মনোবাসনা থাকে; নিজ জেলার তথ্য ও খবর সম্পর্কে আপডেট থাকা। ঠিক এই বাসনা টি নিয়মিতভাবে পূরণ করে চলছে এই অনলাইন নিউজ পোর্টাল।
সবকিছু ছাপিয়ে যে বিষয়গুলো আমার কাছে বিশেষভাবে ভালো লেগেছে তার মধ্যে অন্যতম নিউজ পোর্টালটির সমাজ সংস্কারমূলক, সচেতনতা, সমাজকল্যাণধর্মী ও অনুসন্ধানী সাংবাদিকতার প্রাধান্য দেওয়ার বিষয়টি। যার মাধ্যমে শ্যামলবাংলা২৪ডটকম গতানুগতিক সংবাদের পাশাপাশি কিছু ব্যতিক্রমধর্মী সংবাদ পরিবেশন করে যাচ্ছে যা পাঠকপ্রিয়তা বাড়িয়ে তুলেছে বহুগুন। শ্যামলবাংলা প্রকাশিত স্থানীয় পর্যায়ে কবি-সাহিত্যিকদের
মানবেতর জীবনযাপনের সংবাদটি যেমন আমাদের নতুন করে ভাবনার খোরাক যোগায় তেমনি অসহায় বিধবা নারীকে প্রভাবশালী কর্তৃক নির্যাতন করে বসতবাড়ি হতে উচ্ছেদ করতে চাওয়ার প্রবনতার সামাজিক চিত্রটি আমাদের সামনে তুলে ধরে অসহায়ের দূর্দশা সম্পর্কে ধারণা দেয়। গতানুগতিক ভাবে কোন সমস্যার সংবাদ উপস্থাপনা না করে সরেজমিন কেস স্টাডি ভিত্তিক সংবাদ তুলে ধরার ক্ষেত্রে শ্যামলবাংলা২৪ এর রয়েছে বিশেষ সুনাম। যেমন সাম্প্রতিক সময়ে বন্যায় ক্ষতিগ্রস্ত এবং ভোগান্তির শিকার একটি পরিবারের দুর্দশার চিত্র সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন এই নিউজপোর্টালের সংবাদকর্মীরা। শ্যামলবাংলা২৪ এর কাছে প্রান্তিক জনগোষ্ঠির ভোগান্তি ও অধিকার সবসময় পেয়েছে বিশেষ অগ্রাধিকার। বিশেষ করে উল্লেখ করতে হয়, শিকলবন্দি মানসিক ভারসাম্যহীন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক নারীর দুর্দশা যেমন আমরা জানতে পেরেছি শ্যামলবাংলা২৪ এর মাধ্যমে তেমনি এই পোর্টালে পরিবেশিত সংবাদের উপর ভিত্তি করেই যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়ে ও সদয় বিবেচনায় শিশু সন্তানসহ কারাগারে জামিন নামঞ্জুর হওয়া নারী পেয়েছ জামিনে মুক্তি, যা এক অনন্য দৃষ্টান্ত। শ্যামলবাংলা২৪ডটকম সমস্যার পাশাপাশি বিভিন্ন মহানুভবতার দৃষ্টান্ত সুচারুভাবে তুলে ধরে ইতিবাচক কাজ করার জন্য যেমন উৎসাহিত করছে তেমনি মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো অনুসন্ধানী প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরে সজাগ ও সক্রিয় করে তুলছে যথাযথ কর্তৃপক্ষকে। অর্থাৎ অন্যায় এবং অবিচারের শিকার হওয়া মানুষকে ন্যায় বিচার পাওয়ার ক্ষেত্রে প্ররোক্ষভাবে সহায়তা করে যাচ্ছে এই গণমাধ্যমটির। সামগ্রিক সামাজিক সমস্যাকে প্রাধান্য দিয়ে, বিশেষ করে মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনাগুলো গুরুত্ব সহকারে প্রকাশ করে জনকল্যাণ তথা সামাজিক দায়বদ্ধতার বিষয়টি সর্বাগ্রে প্রাধান্য পেয়েছে এই নিউজ পোর্টালে।
শ্যামলবাংলা২৪ডটকমের আরো একটি অনন্য বৈশিষ্ট্য হচ্ছে তরুণ লেখক, প্রাবন্ধিক ও সাহিত্যিকদের বিশেষ অগ্রাধিকার দেয়া। এছাড়াও একটি বৈশিষ্ট্য উল্লেখ না করলেই নয় বিভিন্ন সামাজিক কার্যক্রমে কোন রকম সুযোগ-সুবিধা ছাড়াই মিডিয়া পার্টনার হিসেবে সম্পৃক্ত থেকে সেবামূলক কাজকে উৎসাহিত করার পাশাপাশি এর পাঠকদের জন্য বিনামূল্যে বিভিন্ন সেবার প্রাপ্যতা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে গণমাধ্যমটি। বিশেষ করে যদি উল্লেখ করি ফ্রেন্ডস ইউনিটি ২০০২ -এর উদ্যোগে পরিচালিত অনলাইন চিকিৎসা পরামর্শ সেবার মিডিয়া পার্টনার এবং প্রমোটর হিসেবে কাজ করছে যাতে করে মহত উদ্যোগটিকে যেমন সফল হতে সহায়তা করছে তেমনি শ্যামলবাংলা২৪ডটকম ফেসবুক পেইজ ও ব্রেকিং নিউজ অব শেরপুর গ্রুপের সাথে যুক্ত পাঠকদের জন্য ফ্রেন্ডস ইউনিটি ২০০২ – সরাসরি চিকিৎসা সেবা উপভোগ করার পথ সুগম করেছে । এছাড়াও, বিশেষ করে স্থানীয় পর্যায়ের অনিয়ম, অপরাধ ও বিচার ব্যবস্থা নিয়ে নিয়মিত তথ্যবহুল সংবাদ পরিবেশন শুধুমাত্র জেলার আইন-শৃঙ্খলা সম্পর্কে পাঠকদের সচেতনতা সৃষ্টি করছে তা নয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আগ্রহী গবেষকদের জন্য তৈরি করছে অপরাধ ও বিচারবিষয়ক তথ্যবহুল একটি তথ্য উৎস।
বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও নিউজ পোর্টালটি পাঠকের মন জয় করছে, সমাদৃত হয়েছে সুধী মহলে। এ ধরণের ইতিবাচক উদ্যোগকে বাঁচিয়ে রাখার জন্য প্রয়োজন যার যার অবস্থান থেকে সহযোগিতা করা, সাধ্যের মধ্যে পৃষ্ঠপোষকতা করা। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের পৃষ্ঠপোষকতাও মানসম্মত এই পোর্টাল গুলোকে বাচিঁয়ে রাখতে অগ্রণী ভূমিকা রাখতে পারে। অনলাইন নিউজ পোর্টাল এর সংবাদগুলো যেহেতু আমরা সম্পূর্ণ বিনামূল্যে উপভোগ করে থাকি, সে ক্ষেত্রে এই পোর্টালগুলোর ব্যয় নির্বাহের জন্য অর্থের যোগান কেবল বিজ্ঞাপন আয়ের মধ্যেই সীমাবদ্ধ। যেহেতু স্থানীয় পর্যায়ে অনলাইন ভিত্তিক বিজ্ঞাপন প্রচারণার সংস্কৃতি এখনো খুব একটা গড়ে ওঠ তাই পর্যাপ্ত পরিমাণ ব্যয় নির্বাহ করে মানসম্মত গণমাধ্যম টিকিয়ে রাখা চ্যালেঞ্জিং। এ সকল প্রতিবন্ধকতা থাকা সত্বেও, আগ্রহ নিয়ে যতটা জেনেছি, পোর্টালটি প্রকাশক-সম্পাদকের একক প্রচেষ্টায় মাসের পর মাস ভর্তুকি দিয়েই পরিচালিত হয়ে আসছে। সেই দৃষ্টিকোণ থেকে প্রকাশক-সম্পাদক এর ব্যবসায়িক চিন্তার থেকে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি সুস্পষ্ট।
পরিশেষে, ৭ম বর্ষপূর্তি ও ৮ম বর্ষে পদার্পণের এই শুভক্ষণে
শ্যামলবাংলা২৪ডটকম পরিবারের সকল সদস্য যারা অত্যন্ত পরিশ্রম করে মানসম্মত একটি পোর্টাল প্রতিষ্ঠা করেছে তাদের ও সকল পাঠকদের জানাই আন্তরিক শুভেচ্ছা। মহান মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত ও পরিচালিত অনলাইন নিউজ পোর্টালটি নিরপেক্ষতা ও সাংবাদিকতার মূলনীতি অনুসরণ করে আজীবন অসংখ্য পাঠকের মনে জায়গা করে বেঁচে থাকুক।

img-add

লেখক : সহকারী অধ্যাপক, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগ,
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মেইল : aurongajeb@yahoo.com

Print Friendly, PDF & Email
এ সংক্রান্ত আরও খবর

অন্যান্য সংবাদ



সর্বশেষ খবর



» সিনহা রাশেদের মাকে প্রধানমন্ত্রীর ফোন, বিচারের আশ্বাস

» জামালপুরে পানিতে ডুবে ৩ শিশুর মৃত্যু

» শেরপুরে বন্যার্তদের মধ্যে প্রথম আলোর পক্ষ থেকে ত্রাণ বিতরণ

» দেশে করোনায় আরও ৫০ জনের মৃত্যু, শনাক্ত ১৯১৮

» ঝিনাইগাতীতে বজ্রপাতে স্কুলছাত্রীর মৃত্যু

» শেরপুরে অনলাইন নিউজপোর্টাল কালেরডাক২৪ডটকম’র উদ্বোধন করলেন হুইপ আতিক

» শেরপুরে সরকারি কর্মকর্তাদের সাথে ঈদ শুভেচ্ছা বিনিময় করলেন জেলা প্রশাসক

» নালিতাবাড়ীতে শ্বশুরবাড়ি থেকে জামাইয়ের ঝুলন্ত লাশ উদ্ধার

» নালিতাবাড়ীতে বজ্রপাতে কলেজছাত্রের মৃত্যু

» কোভিড-১৯ মোকাবিলায় প্রধানমন্ত্রী বিশ্বে প্রশংসিত হয়েছেন : স্বাস্থ্যমন্ত্রী

» দোকান-শপিংমল রাত ৮টার মধ্যে বন্ধের নির্দেশ, ই-কমার্স সাইট ব্যবহারের আহ্বান

» দেশে করোনায় আরও ৩০ মৃত্যু, শনাক্ত ১৩৫৬

» করোনাকালে রেমিট্যান্স ও রিজার্ভে রেকর্ড

» ঝিনাইগাতীতে পুকুরের পানিতে ডুবে শিশুর মৃত্যু

» শেরপুরে করোনা আক্রান্ত সহকর্মীর খোঁজ নিলেন পুলিশ সুপার আজীম

সম্পাদক-প্রকাশক : রফিকুল ইসলাম আধার
উপদেষ্টা সম্পাদক : সোলায়মান খাঁন মজনু
নির্বাহী সম্পাদক : মোহাম্মদ জুবায়ের রহমান
ব্যবস্থাপনা সম্পাদক-১ : ফারহানা পারভীন মুন্নী
ব্যবস্থাপনা সম্পাদক-২ : আলমগীর কিবরিয়া কামরুল
বার্তা সম্পাদক-১ : রেজাউল করিম বকুল
বার্তা সম্পাদক-২ : মোঃ ফরিদুজ্জামান।
যোগাযোগ : সম্পাদক : ০১৭২০০৭৯৪০৯
নির্বাহী সম্পাদক : ০১৯১২০৪৯৯৪৬
ব্যবস্থাপনা সম্পাদক-১: ০১৭১৬৪৬২২৫৫
ব্যবস্থাপনা সম্পাদক-২ : ০১৭১৪২৬১৩৫০
বার্তা সম্পাদক-১ : ০১৭১৩৫৬৪২২৫
বার্তা সম্পাদক -২ : ০১৯২১-৯৫৫৯০৬
বিজ্ঞাপন : ০১৭১২৮৫৩৩০৩
ইমেইল : shamolbangla2013@gmail.com.

© সর্বস্বত্ব সংরক্ষিত । ওয়েবসাইট তৈরি করেছে- BD iT Zone

  রাত ৮:৩৪ | মঙ্গলবার | ৪ঠা আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ | ২০শে শ্রাবণ, ১৪২৭ বঙ্গাব্দ

শ্যামলবাংলা২৪ডটকম : সামাজিক দায়বদ্ধতাসম্পন্ন একটি গণমাধ্যম আওরঙ্গজেব আকন্দ

সভ্যতার শুরু থেকে বর্তমানকাল পর্যন্ত সমাজ সংস্কার ও সমাজকল্যাণে গনমাধ্যমের রয়েছে অনস্বীকার্য অবদান। বিভিন্ন সামাজিক সমস্যা, সম্ভাবনা ও সমসাময়িক বিষয়ে হালনাগাদ তথ্য নিয়মিত সরবরাহের পাশাপাশি জ্ঞান-বিজ্ঞানের যেকোনো নতুন তত্ত্ব ও তথ্যের তাৎক্ষণিক বিতরণের সর্বপ্রথম কাজটি করে থাকে গণমাধ্যম। একইসাথে গণমাধ্যম একটি সমাজ তথা রাষ্ট্রের অতন্ত্র পর্যবেক্ষক হিসেবেও কাজ করে। ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে এই পর্যায়ে তথ্য প্রযুক্তির বিকাশ ও সহজলভ্যতা গনমাধ্যমের অনলাইন ভিত্তিক কার্যক্রমে সৃষ্টি করেছে এক নবদিগন্ত, সংবাদ পরিবেশন ও সংবাদ পাঠ অতীতের যেকোন সময়ের তুলনায় হয়েছে আরও পাঠকবান্ধব। অতীতের প্রিন্ট, টেলিভিশন ও রেডিও মিডিয়া ভিত্তিক নির্ভরতা কাটিয়ে তথ্য প্রযুক্তির সুযোগ কাজে লাগিয়ে অনলাইন নিউজ পোর্টালের বিকাশ বিশ্বব্যাপী হয়েছে সমাদৃত। আমরা লক্ষ্য করেছি বিগত দশক জুড়ে জাতীয় পর্যায়েও অনলাইন ভিত্তিক নিউজ পোর্টালের ব্যবহার বেড়েছে ব্যাপক হারে। কিন্তু আজ থেকে আরো ৭ বছর আগে স্থানীয় পর্যায়ে সম্পূর্ণ ব্যক্তি উদ্যোগে শ্যামলবাংলা২৪ডটকম নামে অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল চালু করা এবং শেরপুরের পাঠকদের অনলাইন ভিত্তিক সংবাদ পাঠে আগ্রহী করে তোলার সিদ্ধান্ত আমার কাছে অনেকটা দুঃসাহসিক ও দূরদর্শীতার পরিচয় বলেই মনে হয়। সাত-আট বছর আগে অনলাইন ভিত্তিক নিউজ পোর্টাল চালুর বিষয়টি একটি দূরদর্শিতার পরিচয় এই জন্যই যে তখনও স্থানীয় পর্যায়ে প্রযুক্তির সহজলভ্যতা বা ব্যবহার সর্বসাধারণের নাগালের মধ্যে তেমন ছিলো না যা আজ নৈমিত্তিক ব্যবহার্য। শেরপুরে অনলাইন ভিত্তিক খবর পড়ার প্রবণতাও যখন তেমন একটি গড়ে ওঠেনি ঠিক সেই সময়ে ব্যক্তি উদ্যোগে, নিজস্ব অর্থায়নে শুধুমাত্র সরকারের ডিজিটাল বাংলাদেশের ভিশন এর সাথে তাল মিলিয়ে এমন একটি উদ্যোগ সত্যিই প্রশংসনীয় ও দূরদর্শিতার পরিচয় বহন করে। ৭ বছর আগের সেই দূরদর্শীতা কতটা সফলতা পেয়েছ তা প্রমাণ করার জন্য শ্যামলবাংলা২৪ডটকমের পাঠকপ্রিয়তাই যথেষ্ট। অনলাইন ভিত্তিক এই নিউজ পোর্টালটি সবসময় মহান মুক্তিযুদ্ধের চেতনায় দৃঢ় প্রত্যয় নিয়ে পরিচালিত হয়েছে। সাত বছর সফলভাবে শেষ করে অষ্টম বর্ষে পদার্পণ করতে যাওয়া শ্যামলবাংলা২৪ এর বস্তুনিষ্ঠ যেকোন সংবাদ দ্রুততার সাথে পাঠকের কাছে পৌঁছে দেয়ার প্রত্যয়টিই প্রকৃতপক্ষে এই নিউজ পোর্টালটিকে জনপ্রিয়তা এনে দিয়েছে । এবং অতি অল্প সময়ের মধ্যেই স্থানীয় জেলা পর্যায়ের গণ্ডি ছাড়িয়ে বৃহত্তর ময়মনসিংহ সহ সারা দেশে এমনকি দেশের বাইরেও নিয়মিত পাঠক তৈরি করেছে। প্রত্যেক সচেতন নাগরিকের একটি মনোবাসনা থাকে; নিজ জেলার তথ্য ও খবর সম্পর্কে আপডেট থাকা। ঠিক এই বাসনা টি নিয়মিতভাবে পূরণ করে চলছে এই অনলাইন নিউজ পোর্টাল।
সবকিছু ছাপিয়ে যে বিষয়গুলো আমার কাছে বিশেষভাবে ভালো লেগেছে তার মধ্যে অন্যতম নিউজ পোর্টালটির সমাজ সংস্কারমূলক, সচেতনতা, সমাজকল্যাণধর্মী ও অনুসন্ধানী সাংবাদিকতার প্রাধান্য দেওয়ার বিষয়টি। যার মাধ্যমে শ্যামলবাংলা২৪ডটকম গতানুগতিক সংবাদের পাশাপাশি কিছু ব্যতিক্রমধর্মী সংবাদ পরিবেশন করে যাচ্ছে যা পাঠকপ্রিয়তা বাড়িয়ে তুলেছে বহুগুন। শ্যামলবাংলা প্রকাশিত স্থানীয় পর্যায়ে কবি-সাহিত্যিকদের
মানবেতর জীবনযাপনের সংবাদটি যেমন আমাদের নতুন করে ভাবনার খোরাক যোগায় তেমনি অসহায় বিধবা নারীকে প্রভাবশালী কর্তৃক নির্যাতন করে বসতবাড়ি হতে উচ্ছেদ করতে চাওয়ার প্রবনতার সামাজিক চিত্রটি আমাদের সামনে তুলে ধরে অসহায়ের দূর্দশা সম্পর্কে ধারণা দেয়। গতানুগতিক ভাবে কোন সমস্যার সংবাদ উপস্থাপনা না করে সরেজমিন কেস স্টাডি ভিত্তিক সংবাদ তুলে ধরার ক্ষেত্রে শ্যামলবাংলা২৪ এর রয়েছে বিশেষ সুনাম। যেমন সাম্প্রতিক সময়ে বন্যায় ক্ষতিগ্রস্ত এবং ভোগান্তির শিকার একটি পরিবারের দুর্দশার চিত্র সুন্দর ভাবে ফুটিয়ে তুলেছেন এই নিউজপোর্টালের সংবাদকর্মীরা। শ্যামলবাংলা২৪ এর কাছে প্রান্তিক জনগোষ্ঠির ভোগান্তি ও অধিকার সবসময় পেয়েছে বিশেষ অগ্রাধিকার। বিশেষ করে উল্লেখ করতে হয়, শিকলবন্দি মানসিক ভারসাম্যহীন ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর এক নারীর দুর্দশা যেমন আমরা জানতে পেরেছি শ্যামলবাংলা২৪ এর মাধ্যমে তেমনি এই পোর্টালে পরিবেশিত সংবাদের উপর ভিত্তি করেই যথাযথ কর্তৃপক্ষের দৃষ্টিগোচর হয়ে ও সদয় বিবেচনায় শিশু সন্তানসহ কারাগারে জামিন নামঞ্জুর হওয়া নারী পেয়েছ জামিনে মুক্তি, যা এক অনন্য দৃষ্টান্ত। শ্যামলবাংলা২৪ডটকম সমস্যার পাশাপাশি বিভিন্ন মহানুভবতার দৃষ্টান্ত সুচারুভাবে তুলে ধরে ইতিবাচক কাজ করার জন্য যেমন উৎসাহিত করছে তেমনি মানবাধিকার লঙ্ঘনের ঘটনাগুলো অনুসন্ধানী প্রতিবেদনের মাধ্যমে তুলে ধরে সজাগ ও সক্রিয় করে তুলছে যথাযথ কর্তৃপক্ষকে। অর্থাৎ অন্যায় এবং অবিচারের শিকার হওয়া মানুষকে ন্যায় বিচার পাওয়ার ক্ষেত্রে প্ররোক্ষভাবে সহায়তা করে যাচ্ছে এই গণমাধ্যমটির। সামগ্রিক সামাজিক সমস্যাকে প্রাধান্য দিয়ে, বিশেষ করে মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনাগুলো গুরুত্ব সহকারে প্রকাশ করে জনকল্যাণ তথা সামাজিক দায়বদ্ধতার বিষয়টি সর্বাগ্রে প্রাধান্য পেয়েছে এই নিউজ পোর্টালে।
শ্যামলবাংলা২৪ডটকমের আরো একটি অনন্য বৈশিষ্ট্য হচ্ছে তরুণ লেখক, প্রাবন্ধিক ও সাহিত্যিকদের বিশেষ অগ্রাধিকার দেয়া। এছাড়াও একটি বৈশিষ্ট্য উল্লেখ না করলেই নয় বিভিন্ন সামাজিক কার্যক্রমে কোন রকম সুযোগ-সুবিধা ছাড়াই মিডিয়া পার্টনার হিসেবে সম্পৃক্ত থেকে সেবামূলক কাজকে উৎসাহিত করার পাশাপাশি এর পাঠকদের জন্য বিনামূল্যে বিভিন্ন সেবার প্রাপ্যতা নিশ্চিত করার জন্য কাজ করে যাচ্ছে গণমাধ্যমটি। বিশেষ করে যদি উল্লেখ করি ফ্রেন্ডস ইউনিটি ২০০২ -এর উদ্যোগে পরিচালিত অনলাইন চিকিৎসা পরামর্শ সেবার মিডিয়া পার্টনার এবং প্রমোটর হিসেবে কাজ করছে যাতে করে মহত উদ্যোগটিকে যেমন সফল হতে সহায়তা করছে তেমনি শ্যামলবাংলা২৪ডটকম ফেসবুক পেইজ ও ব্রেকিং নিউজ অব শেরপুর গ্রুপের সাথে যুক্ত পাঠকদের জন্য ফ্রেন্ডস ইউনিটি ২০০২ – সরাসরি চিকিৎসা সেবা উপভোগ করার পথ সুগম করেছে । এছাড়াও, বিশেষ করে স্থানীয় পর্যায়ের অনিয়ম, অপরাধ ও বিচার ব্যবস্থা নিয়ে নিয়মিত তথ্যবহুল সংবাদ পরিবেশন শুধুমাত্র জেলার আইন-শৃঙ্খলা সম্পর্কে পাঠকদের সচেতনতা সৃষ্টি করছে তা নয়, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ও আগ্রহী গবেষকদের জন্য তৈরি করছে অপরাধ ও বিচারবিষয়ক তথ্যবহুল একটি তথ্য উৎস।
বিভিন্ন সীমাবদ্ধতার মধ্যেও নিউজ পোর্টালটি পাঠকের মন জয় করছে, সমাদৃত হয়েছে সুধী মহলে। এ ধরণের ইতিবাচক উদ্যোগকে বাঁচিয়ে রাখার জন্য প্রয়োজন যার যার অবস্থান থেকে সহযোগিতা করা, সাধ্যের মধ্যে পৃষ্ঠপোষকতা করা। এ বিষয়ে স্থানীয় প্রশাসনের পৃষ্ঠপোষকতাও মানসম্মত এই পোর্টাল গুলোকে বাচিঁয়ে রাখতে অগ্রণী ভূমিকা রাখতে পারে। অনলাইন নিউজ পোর্টাল এর সংবাদগুলো যেহেতু আমরা সম্পূর্ণ বিনামূল্যে উপভোগ করে থাকি, সে ক্ষেত্রে এই পোর্টালগুলোর ব্যয় নির্বাহের জন্য অর্থের যোগান কেবল বিজ্ঞাপন আয়ের মধ্যেই সীমাবদ্ধ। যেহেতু স্থানীয় পর্যায়ে অনলাইন ভিত্তিক বিজ্ঞাপন প্রচারণার সংস্কৃতি এখনো খুব একটা গড়ে ওঠ তাই পর্যাপ্ত পরিমাণ ব্যয় নির্বাহ করে মানসম্মত গণমাধ্যম টিকিয়ে রাখা চ্যালেঞ্জিং। এ সকল প্রতিবন্ধকতা থাকা সত্বেও, আগ্রহ নিয়ে যতটা জেনেছি, পোর্টালটি প্রকাশক-সম্পাদকের একক প্রচেষ্টায় মাসের পর মাস ভর্তুকি দিয়েই পরিচালিত হয়ে আসছে। সেই দৃষ্টিকোণ থেকে প্রকাশক-সম্পাদক এর ব্যবসায়িক চিন্তার থেকে সামাজিক দায়বদ্ধতার বিষয়টি সুস্পষ্ট।
পরিশেষে, ৭ম বর্ষপূর্তি ও ৮ম বর্ষে পদার্পণের এই শুভক্ষণে
শ্যামলবাংলা২৪ডটকম পরিবারের সকল সদস্য যারা অত্যন্ত পরিশ্রম করে মানসম্মত একটি পোর্টাল প্রতিষ্ঠা করেছে তাদের ও সকল পাঠকদের জানাই আন্তরিক শুভেচ্ছা। মহান মুক্তিযুদ্ধের চেতনায় প্রতিষ্ঠিত ও পরিচালিত অনলাইন নিউজ পোর্টালটি নিরপেক্ষতা ও সাংবাদিকতার মূলনীতি অনুসরণ করে আজীবন অসংখ্য পাঠকের মনে জায়গা করে বেঁচে থাকুক।

img-add

লেখক : সহকারী অধ্যাপক, ক্রিমিনোলজি এন্ড পুলিশ সায়েন্স বিভাগ,
মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। মেইল : aurongajeb@yahoo.com

Print Friendly, PDF & Email
এ সংক্রান্ত আরও খবর

সর্বশেষ খবর



অন্যান্য খবর



সম্পাদক-প্রকাশক : রফিকুল ইসলাম আধার
উপদেষ্টা সম্পাদক : সোলায়মান খাঁন মজনু
নির্বাহী সম্পাদক : মোহাম্মদ জুবায়ের রহমান
ব্যবস্থাপনা সম্পাদক-১ : ফারহানা পারভীন মুন্নী
ব্যবস্থাপনা সম্পাদক-২ : আলমগীর কিবরিয়া কামরুল
বার্তা সম্পাদক-১ : রেজাউল করিম বকুল
বার্তা সম্পাদক-২ : মোঃ ফরিদুজ্জামান।
যোগাযোগ : সম্পাদক : ০১৭২০০৭৯৪০৯
নির্বাহী সম্পাদক : ০১৯১২০৪৯৯৪৬
ব্যবস্থাপনা সম্পাদক-১: ০১৭১৬৪৬২২৫৫
ব্যবস্থাপনা সম্পাদক-২ : ০১৭১৪২৬১৩৫০
বার্তা সম্পাদক-১ : ০১৭১৩৫৬৪২২৫
বার্তা সম্পাদক -২ : ০১৯২১-৯৫৫৯০৬
বিজ্ঞাপন : ০১৭১২৮৫৩৩০৩
ইমেইল : shamolbangla2013@gmail.com.

© সর্বস্বত্ব সংরক্ষিত । ওয়েবসাইট তৈরি করেছে- BD iT Zone

error: Content is protected !!