শিক্ষা জাতির মেরুদণ্ড আর প্রাথমিক শিক্ষা শিক্ষার মেরুদণ্ড ॥ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী

রেজাউল করিম বকুল, শ্রীবরদী (শেরপুর) ॥ প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো: জাকির হোসেন এমপি বলেছেন, শিক্ষা জাতির মেরুদণ্ড আর প্রাথমিক শিক্ষা শিক্ষার মেরুদণ্ড। সোনার বাংলা গড়তে হলে সোনার ছেলে তৈরি করতে হবে। এ জন্য প্রাথমিক শিক্ষার ওপর গুরুত্ব দিতে হবে। আমাদের দেশ ডিজিটাল করতে হলে প্রাথমিক শিক্ষাকে আরো উন্নত করতে হবে। শিক্ষা উন্নয়নে সবাইকে এগিয়ে আসতে হবে। তিনি ৩ মার্চ রবিবার রবিবার বিকালে শেরপুরের শ্রীবরদী উপজেলার বাবেলাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয় ও আদিবাসী সংগঠন ট্রাইবাল ওয়েল ফেয়ার এসোসিয়েশনের উদ্যোগে অনুষ্ঠিত ক্ষুদ্র নৃৃৃৃৃৃৃৃৃৃ-গোষ্ঠি, শিক্ষার্থী, অভিভাবক ও সমাজের বিভিন্ন স্তরের ব্যক্তিবর্গের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে ওইসব কথা বলেন। তিনি বলেন, আমি ক্ষুদ্র নৃ গোষ্ঠী বুঝিনা। আমি বুঝি আমরা বাংলাদেশী। এ জন্য বর্তমান সরকার ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর শিশুদের লেখাপড়ার জন্যে তাদের মায়ের ভাষায় পাঠ্য বই প্রকাশ করেছে। এখন তারা নিজেদের ভাষায় পড়তে পারবে। আমার দাদা প্রাইমারি স্কুলের শিক্ষক ছিলেন। ৬০ টাকা বেতনে ভাঙ্গা সাইকেল দিয়ে স্কুলে গিয়েছেন। তাই আমি শিক্ষকদের সম্মান সম্পর্কে জানি। বর্তমান সরকার বছরের শুরুতেই শিক্ষার্থীদের হাতে নতুন বই দিচ্ছে। এখন আর টাকা দিয়ে বই কিনতে হয় না। শিক্ষার্থীদের প্রতি খেয়াল রাখতে মা ও অভিভাবকদের প্রতি আহব্বান জানান। তিনি শিক্ষকদের উদ্যেশে বলেন, প্রত্যেক শিশুকে নিজের শিশু মনে করতে হবে। দায়িত্ব পালনে অবহেলা করলে আপনার বেতনের টাকা হারাম হবে। এ সময় তিনি গারো পাহাড়ে যোগাযোগ ব্যবস্থা পাকাকরণ ও প্রাথমিক শিক্ষার মান উন্নয়নে নানা পদক্ষেপ গ্রহণের পরামর্শ দেন। এছাড়াও তিনি সীমান্তবর্তী এলাকা হারিয়াকোনা গ্রামে শিশুদের আলোকিত করতে নতুন প্রাথমিক বিদ্যালয় স্থাপনের ঘোষণা দেন।
অনুষ্ঠানের শুরুতে আদিবাসী শিশুরা নৃত্য, গান পরিবেশন ও ফুল দিয়ে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রীকে বরণ করে নেয়। পরে ফুল দিয়ে সংবর্ধনা জানান বাবেলাকোনা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থী, শিক্ষক ও অয়োজকসহ সহ স্থানীয় বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা।
সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট (উপ-সচিব) সাইয়েদ এজেড মোরশেদ আলী, উপজেলা নির্বাহী অফিসার সেঁজুতি ধর, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা ফেরদৌসি বেগম ও থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ রহুল আমিন তালুকদার। পাষ্টার ক্লেনশন সিগিডির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন উপজেলা ট্রাইবাল ওয়েলফেয়ার এসোসিয়েশনের চেয়ারম্যান প্রাঞ্জল এম সাংমা, সাবেক ইউপি চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা সিরাজুল হক প্রমুখ। এতে ছাত্র-ছাত্রী, অভিভাবক ও এলাকাবাসীসহ বিভিন্ন শ্রেণী-পেশার সহস্রাধিক লোক অংশ গ্রহণ করেন।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!