প্রকাশকাল: 23 এপ্রিল, 2019

লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে

শ্যামলবাংলা ডেস্ক : ভারতের লোকসভা নির্বাচনের তৃতীয় দফার ভোটগ্রহণ চলছে। মঙ্গলবার সকাল থেকে লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছেন ভোটাররা। তৃতীয় ধাপে আজ ১৩টি রাজ্যের ১১৭টি আসনে অনুষ্ঠিত হচ্ছে এ নির্বাচন। রাজ্যগুলো হচ্ছে আসাম, বিহার, ছত্তিশগড়, গোয়া, গুজরাট, কর্নাটক, পশ্চিমবঙ্গ, জম্মু ও কাশ্মীর, কেরালা, মহারাষ্ট্র, উড়িষ্যা, উত্তর প্রদেশ ও দমন-দিউ। খবর এনডিটিভি ও ইন্ডিয়া টুডের
গুজরাট এবং কেরালার সব আসনের পাশাপাশি রাজ্যের আরও কিছু আসনেও ভোট হচ্ছে আজ। শুধু বেশি আসনে ভোট হওয়াই নয় প্রার্থী তালিকার দিক থেকেও এই দফাটি বিশেষ।
তৃতীয় দফা ভোটের হেভিওয়েট প্রার্থীরা হলেন- গুজরাটের গান্ধীনগর থেকে বিজেপি সভাপতি অমিত শাহ এবং কেরালার ওয়ানড কেন্দ্র থেকে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। গত লোকসভা নির্বাচনে যেসব জায়গায় বিজেপির ফল তুলনামূলকভাবে খারাপ হয়েছিল আজ সে আসনগুলোতেই ভোট হচ্ছে।
এর আগে গত ১১ ও ১৮ এপ্রিল প্রথম ও দ্বিতীয় ধাপে ভোটগ্রহণ করা হয়। সাত ধাপের নির্বাচনে আগামী ২৯ এপ্রিল এবং ৭, ১২ এবং ১৯ মে ভোট হবে। ফল ঘোষণা করা হবে ২৩ মে। বিশ্বের বৃহত্তম ও ব্যয়বহুল এ নির্বাচনে ভোটার প্রায় ৯০ কোটি।
এবার নির্বাচনে রাজনৈতিক নেতাদের মধ্যে কাদা ছোড়াছুড়ি থাকলেও নির্বাচন মোটামুটি শান্তিপূর্ণভাবেই অনুষ্ঠিত হয়েছে। তবে প্রথম দুই ধাপের ভোটে তিনজন মারা গেছে।
এবারের নির্বাচনকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জনপ্রিয়তার মাপকাঠি হিসেবে দেখা হচ্ছে। তবে কয়েক মাস আগেও মোদির সহজ জয়ের যে ধারণা বিশ্নেষকদের ছিল, তা দৃশ্যত পাল্টাতে শুরু করেছে। কংগ্রেসসহ বিজেপিবিরোধী দলগুলো নির্বাচনে ভালো করবে বলে জনমত জরিপে ইঙ্গিত মিলছে। কোনো কোনো বিশ্নেষক বলছেন, ভারতে কেন্দ্রীয় সরকার গঠনে আঞ্চলিক দলগুলোর যে প্রভাব, তাতে শেষ পর্যন্ত মোদির পুনরায় সরকার গঠন কঠিন হয়ে দাঁড়াতে পারে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!