প্রকাশকাল: 22 সেপ্টেম্বর, 2018

ময়মনসিংহে ইমাম-উলামাগণের বিশাল সমাবেশ

ময়মনসিংহ প্রতিনিধি ॥ কুরআন ও হাদিসের মনগড়া ব্যাখ্যা, তবলীগের পূর্ববর্তি তিন হযরত (হযরত মাওলানা ইলিয়াস রহ, হযরত মাওলানা ইউসূফ রহ. ও হযরত মাওলানা এনামুল হাসান রহ ) এর উসূল ও কর্মপন্থা থেকে সরে যাওয়ার কারণে বর্তমানে মাওলানা মুহাম্মদ সাদ সাহেবকে অনুসরণ করা সম্পূর্ণভাবে বর্জনীয় ও নিষিদ্ধ ঘোষণা করেছেন ময়মনসিংহের সর্বস্তরের উলামা ও ইমামগণ এবং সেই সাথে মাওলানা সাদ পন্থী গ্রুপের নানা অপতৎপরতা ও কার্যক্রম বন্ধেরও দাবি জানিয়েছেন তারা।
শনিবার (২২ সেপ্টেম্বর) সকাল থেকে দুপুর পর্যন্ত ময়মনসিংহ আঞ্জুমান ঈদগাহ ময়দানে ময়মনসিংহের সর্বস্তরের লক্ষাধিক উলামা ও ইমামগণের অজেহাদি (স্পস্টকরণ) জোর ও ইসলামী মহাসম্মেলনে ওই ঘোষণা দেয়া হয়। এতে ছয় দফা ঘোষণাপত্র পাঠ করলে উপস্থিত লাখো ওলামা, ইমাম ও মুসল্লীগণ তার পক্ষে রায় প্রদান করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান। দ্বীন ও দাওয়াতে হকের পক্ষে জোড়ালো বক্তব্য পেশ করেন কাকরাইল মারকাজের শীর্ষ মুরুব্বী মাওলানা যোবায়র সাহেব, মাওলানা রবিউল হক, মাওলানা উবায়দুল্লাহ ফারুক, মাওলানা আনোয়ার শাহ। আমন্ত্রিত অতিথির বক্তব্যে ময়মনসিংহ মহানগর আওয়াীলীগের সভাপতি এহতেশামূল আলম বলেন ময়মনসিংহ জেলা মার্কাজ মসজিদকে দু’ভাগ, দু’ইমাম নিযুক্ত করে বিভক্ত করা যাবেনা। বর্তমান সুরা মুরুব্বীদের অধীনেই আগের মতোই তাবলীগের কাজকর্ম চলবে। এর কোনো ব্যতিক্রম ঘটলে জীবন দিয়ে হলেও তা রুখে দাড়াবো। তার সাথে সকলকে শরীক হওয়ার আহবান জানান। একই বিষয় সমর্থন করে বক্তব্য রাখেন জেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, ও সাবেক এমপি দেলোার হোসেন খান দুলু।
মাওলানা আব্দুর রহমান হাফেজ্জীর সভাপতিত্বে এবং মাওলানা খালেদ সাইফুল্লাহ সাদীর তত্ত্বাবধানে আরো বক্তব্য রাখেন মাওলানা মাহফুজুল হক, মাওলানা খালেদ সাইফুল্লাহ আইয়ূবী, মাওলানা কেফায়েতুল্লাহ আযহারী, মুফতি সাখাওয়াত হোসেন। অনুষ্ঠান পরিচালনা করেন মাওলানা আবুল কালাম, মুফতি মহিবুল্লাহ, মাওলানা মুন্জুরুল হক, মাওলানা মুহম্মদ, মুফতি আব্দুল হাই।
দেশের শীর্ষ আলেমগন বলেন, তাবলীগ জামাতের বিশ্বব্যাপী দাওয়াতী কার্যক্রম প্রায় শতাব্দীকাল থেকে চলে আসছে। বড় বড় বুজুর্গদের জান মালের কোরবাণীর বদৌলতে দাওয়াত ও তাবলীগের এই মেহনতসারা বিশ্বব্যাপীতে ছড়িয়ে পড়েছে।এই মেহনতের মাধ্যমে মুসলমানদের মধ্যে ঈমান, আমল ও চারিত্রিক গুণাবলীর এক বিশাল পরিবর্তনও উন্নতি সাধিত হয়ে একজন মুসলমান বিশ্বের জন্য শান্তির প্রতীক হিসেবে পরিচিত হচ্ছিলো। আজ সেই মেহনত বিভিন্ন সমস্যায় জড়িত হয়ে মেহনতের সাথে সম্পৃক্ত ব্যাক্তিবর্গেরমধ্যে বিশৃঙ্খলা ও পরস্পর বিরোধ পরিলক্ষিত হচ্ছে। অনেকে মনে করেন এগুলো নিছক দলাদলি বা দখল-বেদখলের ঝগড়া। প্রকৃত কারণ অনেকের কাছে অনেকের কাছে অস্পষ্ট ও অজ্ঞাত।
ওলামা হযরতগণ পরিষ্কারভাষায় বলেন, দাওয়াত ও তাবলিগের এই মহান কাজে বর্তমানে সকল বিরোধ ও বিশৃঙ্খলার একমাত্র উৎস হলেন ভারতের দিল্লি নিজামুদ্দীন মারকাজ মসজিদের মাওলানা সাদ কান্ধলভী। তার বিভিন্ন বিতর্কিত ও ভ্রান্ত বয়ান, আচার-আচরণই এ সকল সমস্যাদির উৎপত্তি ঘটিয়েছে। তিনি এখনো তার বিভ্রান্তিকর চিন্তা প্রচারে লিপ্ত রয়েছেন।
ওলামা হযরতগণ আরো বলেন, দারুল উলূম দেওবন্দের উলামায়ে কেরাম তাদেরফতওয়াতে আশঙ্কা প্রকাশ করেছেন যে, মাওলানা সাদ সাহেব মনে হয় তাবলিগের নামে নতুন কোন জামাত গঠন করার অপচেষ্টা চালাচ্ছেন। ময়মনসিংহসহ বাংলাদেশের মূলধারার সকল আলেম উলামা, মসজিদের ইমাম-খতীব এবং ইসলামী স্কলারদের অবস্থান দারুল উলূম দেওবন্দের ফাতওয়ার পক্ষে।
ইতোপূর্বে ময়মনসিংহ কাচারী মসজিদে সভার মাধ্যমে ওলামাগণের অবস্থান পরিস্কার করা হয়েছে। ওই সিদ্ধান্তসমূহ যথাযথ বাস্তবায়ন, বর্তমান দাওয়াত ও তাবলিগের কাজে সৃষ্ট বিশৃঙ্খলা রোধ এবং উম্মাহর ঐক্যের কথা বিবেচনা করে-অরাজনৈতিক দ্বীনি দাওয়াতের ঐতিহ্যবাহী ওই ধারাকে শান্তিপূর্ণভাবে পরিচালনার স্বার্থে দ্বীনের ধারক বাহক উলামায়ে কেরাম সমর্থিত তাবলিগী দ্বীনি কার্যক্রমকে সহায়তা প্রদান ও বিচ্ছিন্নতাবাদী মাওলানা সাদ বা এতাআতপন্থী গ্রুপের নানা অপতৎপরতা ও কার্যক্রম বন্ধ করে সমাজে স্থিতিশীলতা ও শান্তি ফিরিয়ে আনতে সামাজিক ও প্রশাসনিক সার্বিক সহযোগিতা আজকের এই মহাসমাবেশ বিশেষভাবে প্রত্যাশা করছেন ময়মনসিংহের সর্বস্তরের ওলামা ও ইমামগণ।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!