প্রকাশকাল: 1 জুলাই, 2019

মেসিকে নিয়েই বেশি চিন্তিত ব্রাজিল: থিয়েগো সিলভা

শ্যামলবাংলা ডেস্ক : মেসি সেরা এই বিষয়ে দ্বিমতের খুব বেশি জায়গা নেই তবে আর্জেন্টিনার এই ফুটবল জাদুকর সর্বকালের সেরা কিনা তা নিয়ে ঘন্টার পর ঘন্টার আলোচনা করলেও বোধ হয় শেষ হবে না। তবে ব্রাজিলের তারকা ডিফেন্ডার থিয়েগো সিলভা অতো রাখঢাকে যাননি। মেসিকে সর্বকালের সেরা ফুটবলার মনে করছেন তিনি। সেলেসাও এই তারকা মনে করছেন কোপা আমেরিকার ফাইনালে ওঠার পথে তার দলের সামনে সবচেয়ে বড় বাধার নাম লিওনেল মেসি। আর্জেন্টিনার অন্য ফুটবলারদের চেয়ে মেসিকে নিয়েই বেশি দু:চিন্তা তার।

আগামী ৩ জুলাই কোপা আমেরিকার সেমিফাইনালে মুখোমুখি হচ্ছে চিরপ্রতিদ্বন্দ্বী ব্রাজিল ও আর্জেন্টিনা। দীর্ঘ ১২ বছর পর কোপা আমেরিকার মঞ্চে মুখোমুখি হবে এই দুদল। ভেনেজুয়েলাকে হারিয়ে দ্বিতীয় দল হিসেবে কোপা আমেরিকার সেমিফাইনাল নিশ্চিত করে ১৪ বারের চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। প্রথম কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়েকে টাইব্রেকারে হারিয়ে শেষ চারে ওঠে ব্রাজিল।

ফাইনালে ওঠার পথে মেসিকেই বড় বাধা মনে করছেন সিলভা। তিনি বলেন, ‘আমার দেখা মতে, মেসি সর্বকালের সেরা। জাতীয় দল হোক আর চ্যাম্পিয়ন্স লিগ, সব সময় তাকে আটকাতে কষ্ট হয়েছে আমার। তাকে আটকাতে আপনি যতোই চেষ্টা করুন না কেন সে পথ বের করে নেবেই। অন্যদের সাথে তার সবচেয়ে বড় পার্থক্য এটাই।’ থিয়াগো সিলভা আরো বলেন, ‘মেসিকে আটকানোই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। সে সুযোগসন্ধানী। আর বল পেলে গোল করতে দ্বিতীয়বার ভাববে না সে।’

২০০৭ সালে ভেনেজুয়েলায় অনুষ্ঠিত কোপাত আমেরিকার ফাইনালে সবশেষ দেখা হয়েছিল দুদলের। সেবার আর্জেন্টিনাকে ৩-০ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল ব্রাজিল। কোপা আমেরিকায় লড়াইয়ে রেকর্ডে ব্রাজিলের চেয়ে বেশ কিছুটা এগিয়ে রয়েছে আর্জেন্টিনা। দক্ষিণ আমেরিকার সেরার প্রশ্নে দুদলের মুখোমুখি লড়াইয়ে ১৫ বার জিতেছে আর্জেন্টিনা, ব্রাজিলের জয় ৯ ম্যাচে। বাকি ৮ বার হয়েছে ড্র।

ফুটবলের সব পরিসংখ্যান হিসেব করলে অবশ্য ব্রাজিল কিছুটা এগিয়ে রয়েছে। দুদলের দ্বৈরথের ১০৪ বছরের ইতিহাসে ম্যাচ হয়েছে ১১০টি। ব্রাজিলের জয় ৪০ আর আর্জেন্টিনার ৩৮। ২০১৮ সালে সর্বশেষ মুখোমুখি হয়েছিল দুদল। সেবার আর্জেন্টিনাকে ১-০ গোলে হারায় ব্রাজিল। সর্বশেষ ১০ ম্যাচে ব্রাজিল জিতেছে ৫ ম্যাচে, আর্জেন্টিনার জয় তিনটিতে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!