প্রকাশকাল: 7 নভেম্বর, 2018

মার্কিন কংগ্রেসে প্রথমবারের মতো দুই মুসলিম নারী

শ্যামলবাংলা ডেস্ক : মার্কিন কংগ্রেসে প্রথমবারের মতো দুইজন মুসলিম নারী জয়ী হয়েছেন। একজন ফিলিস্তিনি বংশোদ্ভূত রাশিদা তালিব এবং অন্যজন সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর। খবর রয়টার্সের
এ দুই নারীই ডেমোক্রেট প্রার্থী। মঙ্গলবারের ভোটে মিনেসোটা থেকে নির্বাচিত হয়েছেন ইলহান ওমর এবং মিশিগানের ভোটাররা নির্বাচিক করেছেন রাশিদা তালিবকে। সোমালিয়ার গৃহযুদ্ধের সময় ১৪ বছর বয়সে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিলেন ওমর ইলহান এবং রাশিদা তালিব ফিলিস্তিনী অভিবাসী দম্পতির সন্তান।
ওমর ইলহান মার্কিন কংগ্রেসের প্রথম মুসলিম নারী শুধু নন, হিজাব পরিহিত প্রথম মুসলিম নারীও তিনি। ওমর ইলহানের শৈশবের চার বছর কাটে কেনিয়ার একটি রিফিউজি ক্যাম্পে। সে সময়ের স্মৃতি মনে করে সম্প্রতি এক সাক্ষাৎকারে ওমর বলেন, যুক্তরাষ্ট্র আসার স্বপ্ন কোনো দিন দেখিনি। রিফিউজি ক্যাম্পে খাবার নিয়ে চিন্তা করে দিন কেটে যেত আমাদের।
রাশিদা তালিবকেও অনেক সংগ্রামী করতে হয়েছে। তার উত্থানের ইতিহাস আরও সমৃদ্ধ। ২০০৮ সালে প্রথম মুসলিম নারী হিসেবে তিনি মিশিগান আইন পরিষদের সদস্য নির্বাচিত হয়েছিলেন। ফিলিস্তিন থেকে যুক্তরাষ্ট্রে আসা এক পরিবারের ১৪ সন্তানের মধ্যে তিনি সবার বড়।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!