প্রকাশকাল: 26 নভেম্বর, 2018

মঙ্গলে বাস করতে চান এলেন মাস্ক!

শ্যামলবাংলা ডেস্ক : মঙ্গল গ্রহে বাস করতে নিজের আগ্রহের কথা জানিয়েছেন স্পেসএক্স প্রধান ইলন মাস্ক। রবিবার এইচবিও’র এক সাক্ষাৎকারে মাস্ক বলেন, “৭০ শতাংশ” সম্ভাবনা আছে যে তিনি মঙ্গল গ্রহে যাবেন। শুধু ভ্রমণের উদ্দেশ্যে নয় সেখানে বাস করবেন তিনি– খবর প্রযুক্তি সাইট সিনেটের।
সাক্ষাৎকারে মাস্ক বলেন, “সাম্প্রতিক সময়ে আমরা বেশ কিছু যুগান্তকারী কাজ করেছি। আমি এগুলো নিয়ে বেশ আনন্দিত। আমি একেবারে সেখানে চলে যাওয়ার কথা বলছি।” গ্রাহককে মহাকাশ ভ্রমণে নিতে স্টারশিপ নামে একটি মহাকাশযান বানিয়েছে স্পেসএক্স। এই মহাকাশযানটিতে করে চাঁদসহ বিভিন্ন গ্রহে ভ্রমণে নিয়ে যাবে মাস্কের প্রতিষ্ঠানটি। কিন্তু সেজন্য গ্রাহককে মোটা অঙ্কের অর্থ খরচ করতে হবে।
মঙ্গল গ্রহে যাওয়ার ঝুঁকি নিয়ে মাস্ককে প্রশ্ন করা হলে তিনি বলেন, “মঙ্গল গ্রহে মৃত্যুর সম্ভাবনা পৃথিবীর চেয়ে অনেক বেশি।” “সেখানে মারা যাওয়ার খুব ভালো সম্ভাবনা আছে, সামান্য একটু এগোলেই গভীর মহাকাশে চলে যেতে পারেন। (মৃত্যুকে বোঝানো হয়েছে)”
মাস্ক আরও বলেন, এমনকি আপনি যদি সেখানে নিরাপদে পৌঁছান মঙ্গলগ্রহে বসতি বানাতে আপনাকে “বিরতিহীনভাবে কাজ করে যেতে হবে। আপনাকে স্টারশিপের বাইরেও থাকতে হতে পারে।”
ঝুঁকি থাকা সত্ত্বেও মঙ্গল গ্রহে যাওয়ার সিদ্ধান্ত থেকে সরেননি মাস্ক। তিনি বলেন, “অনেক মানুষ আছেন যারা পর্বতারোহী। মাউন্ট এভারেস্টে প্রায়ই মানুষ মারা যান। তারা চ্যালেঞ্জের জন্য কাজটি করতে পছন্দ করেন।”

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!