প্রকাশকাল: 23 মার্চ, 2019

ভোটের আগে দলের নাম পাল্টে ফেললেন মমতা

শ্যামলবাংলা ডেস্ক : দু’দশক পর লোকসভা নির্বাচনের আগে নাম বদলাল ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর দল তৃণমূল কংগ্রেস। এখন থেকে শুধুই তৃণমূল। নামের সঙ্গে থাকা কংগ্রেস শব্দটি আর ব্যবহার করবে না তৃণমূল। এনডিটিভির খবর।
দলের ব্যানার থেকে শুরু করে পোস্টার সব জায়গাতেই থাকবে শুধু তৃণমূল কথাটি। কিন্তু নির্বাচন কমিশনে এখনও নিজেদের পুরনো নাম (সর্ব ভারতীয় তৃণমূল কংগ্রেস)-ই রাখছে মমতার দল। দলের প্রতীকও থাকছে আগের জোড়া ফুল।
নম্বইয়ের দশকের শেষে কংগ্রেস থেকে বেরিয়ে এসে আলাদা দল গড়েন মমতা বন্দ্যোপাধ্যায়। সে সময় লোকসভা নির্বাচন দিয়েই যাত্রা শুরু হয় দলের। তারপর একে একে অন্য নির্বাচনেও লড়তে থাকে তৃণমূল।
অবশেষে ২০১১ সালে পশ্চিমবঙ্গ রাজ্যে ক্ষমতায় আসে মমতা বন্দ্যোপাধ্যায়ের দল। এই দীর্ঘ সময় নিজেদের নামের সঙ্গে কংগ্রেস শব্দটি ব্যবহার করে এসেছে তৃণমূল। এবার আর তা করা হবে না। এখন থেকে শুধুই তৃণমূল চলবে জনপ্রিয় এ দল।
নামের সঙ্গে সঙ্গে দলের লোগোতেও বদল এসেছে । নতুন লোগোটিতে সবুজের পাশাপাশি নীল রঙ থাকছে। তৃণমূল কথাটি লেখা হয়েছে সবুজ রঙ দিয়ে। গত এক সপ্তাহের কিছু বেশি সময় ধরে নতুন লোগোর ব্যবহার হয়ে আসছে। দলের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টেও এই বদল চোখে পড়বে। দলের শীর্ষ নেতারাও নিজেদের অ্যাকাউন্টে নতুন লোগোকে স্থান দিতে শুরু করেছেন।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!