প্রকাশকাল: 28 অক্টোবর, 2018

বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৮তম মৃত্যুবার্ষিকী আজ

শ্যামলবাংলা ডেস্ক : বীরশ্রেষ্ঠ হামিদুর রহমানের ৪৮তম মৃত্যুবার্ষিকী আজ। ১৯৭১ সালে ২৮ অক্টোবর ধলই যুদ্ধে শহীদ হন তিনি। ১৯৪৭ সালে দেশ ভাগের পর বীরশ্রেষ্ঠ হামিদুরের পরিবার ঝিনাইদহ জেলার মহেশপুর উপজেলার খোর্দ্দ খালিশপুর (বর্তমান হামিদনগর) গ্রামে স্থায়ীভাবে বসবাস শুরু করেন।
এই বীরশ্রেষ্ঠর নামে এলাকায় কলেজ, প্রাথমিক বিদ্যালয়, যাদুঘর ও লাইব্রেরি প্রতিষ্ঠা হলেও এলাকাবাসীর দাবি গ্রামের নামকরণ দ্রুত হামিদ নগর নামে বাস্তবায়ন করা হোক।
জানা যায়, ১৯৭১ সালের ২ ফেব্রুয়ারি ইস্ট বেঙ্গল রেজিমেন্টে যোগ দেন হামিদুর রহমান। হামিদুর মৌলভীবাজার জেলার শ্রীমঙ্গলের দক্ষিণ-পূর্বে কমলগঞ্জ উপজেলার ধলই নামক স্থানে মুক্তিবাহিনীতে যোগ দেন। ২৮ অক্টোবর রাতে ধলইয়ের যুদ্ধে অসীম সাহসিকতা প্রদর্শন করে শত্রুর গুলিতে শাহাদত বরণ করেন তিনি।
পরবর্তীতে এই বীর সৈনিকের মরদেহ ধলই থেকে ৩০ কিলোমিটার দক্ষিণে ভারতের ত্রিপুরা রাজ্যের অন্তর্গত আমবাসা গ্রামে দাফন করা হয়। মুক্তিযুদ্ধে বীরোচিত ভূমিকার জন্য তিনি সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা বীরশ্রেষ্ঠ খেতাবে ভূষিত হন।
পরে তার দেহাবশেষ বাংলাদেশে আনা হয় এবং ২০০৭ সালের ১১ ডিসেম্বর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়। মা কাইছুন নেছাকে দাফন করা হয়েছে ঝিনাইদহের খালিশপুরের মুক্তিযোদ্ধা জাদুঘরের পাশেই। তার বাবা আক্কাস আলীর কবরও বাড়ির সঙ্গে রয়েছে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!