প্রকাশকাল: 10 জানুয়ারী, 2019

বিশ্ব পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ

শ্যামলবাংলা ডেস্ক : বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৩ ধাপ এগিয়েছে বাংলাদেশ। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে বিশ্বপ্যাপী এই সূচক তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক ফার্ম হেনলি পাসপোর্ট সূচকের তথ্য অনুযায়ী- এ জরিপে ১০০তম অবস্থান থেকে তিন ধাপ এগিয়ে বিশ্বে ৯৭ নম্বর র‍্যাংকিংয়ে এসে দাঁড়িয়েছে বাংলাদেশের পাসপোর্ট।
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিনা ভিসায় বা অন-অ্যারাইভাল ভিসায় বিদেশ ভ্রমণ সুবিধার ভিত্তিতে বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন করে হেনলি অ্যান্ড পার্টনারস। আর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য ব্যবহার করে তৈরি একমাত্র সূচক এটি। তাছাড়া আইএটিএ’র সহায়তায় ২০০৬ সাল থেকে এ জরিপ করছে প্রতিষ্ঠানটি। অপরদিকে, বিশ্বের পর্যটকদের তথ্যভিত্তিক সবচেয়ে বড় ডাটাবেজ এই আইএটিএ।
৯ জানুয়ারি বুধবার হেনলি অ্যান্ড পার্টনারসের ওই পাসপোর্ট সুচকটি প্রকাশ হয়। যাতে দেখা গেছে- বিনা ভিসায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণের সুবিধা নিয়ে লেবানন, লিবিয়া এবং দক্ষিণ সুদানের সঙ্গে যৌথভাবে ৯৭তম অবস্থানে আছে বাংলাদেশ।
সূচকের তথ্যমতে, বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ৩৩টি দেশ ভ্রমণের সুবিধা নিয়ে ১০২তম অবস্থানে আছে পাকিস্তান। তবে ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে। ৬১টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৭৯তম অবস্থান নিয়েছে দেশটি।
সূচকে বাংলাদেশের পাশাপাশি অবস্থানে আছে শ্রীলঙ্কা। শুধু পাসপোর্ট দিয়ে ৪৩ দেশে ভ্রমণ সুবিধা নিয়ে এশিয়ার এ দেশটি ৯৫তম র‍্যাংকিংয়ে। তাছাড়া নেপাল রয়েছে ৯৮তম স্থানে। তাদের ভিসা ছাড়া পাসপোর্ট দিয়ে ভ্রমণ সুবিধা আছে ৪০টি দেশে। মিয়ানমার ৯০তম অবস্থানে। দেশটির ভ্রমণের অধিকার আছে ৪৮ রাষ্ট্রে।
সূচকের ভিত্তিতে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। এ দেশের পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। এরপরেই আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোর্ট দিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ পাসপোর্টের তালিকায় এই এক ও দুই নম্বরে অবস্থানের তিনটি দেশ ছাড়াও আছে ফ্রান্স ও জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন এবং লুক্সেমবার্গ ও স্পেন। এর মধ্যে ফ্রান্স ও জার্মানি শুধু পাসপোর্ট দিয়ে ভ্রমণ করতে পারে ১৮৮ দেশ। এছাড়া ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন ১৮৭ এবং লুক্সেমবার্গ ও স্পেন ১৮৬ দেশে ভ্রমণ করতে পারে। এই দেশগুলো হেনলি র‍্যাংকিংয়ের এক থেকে পাঁচ নম্বর অবস্থান দখল করে নিয়েছে।
তাছাড়া যৌথভাবে ছয় নম্বর অবস্থানে আছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তাদের ভ্রমণের সুবিধা আছে ১৮৫টি দেশে। আর সাত নম্বর অবস্থানে আছে কানাডা।
এর আগে ২০১৮ সালের অক্টোবরে বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে ৯৫ থেকে পাঁচ ধাপ পিছিয়ে ১০০তম অবস্থানে গিয়েছিল বাংলাদেশ। তখনও বাংলাদেশের ৪১টি দেশে ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ভ্রমণের সুবিধা ছিল।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

আতিক আত্মহত্যা আ’লীগ প্রার্থী চাঁন ইলিয়াস ওবায়দুল কাদের কঙ্কাল চুরি কম্বল বিতরণ চাঁন জাতীয় শোক দিবস জেলা প্রশাসক ঝিনাইগাতী নকলা নালিতাবাড়ী নির্বাচন পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন প্রচার ক্যাম্পে আগুন প্রতিষ্ঠাবার্ষিকী প্রধানমন্ত্রী ফজলুল হক চাঁন বঙ্গবন্ধু বিজিবি মোতায়েন বেগম মতিয়া চৌধুরী মতবিনিময় সভা মতিয়া মতিয়া চৌধুরী মমেনা বেগম ময়মনসিংহ যুবক গ্রেফতার রুমান-ছানু লাশ উদ্ধার শিশু রাহাত হত্যা শীতবস্ত্র বিতরণ শেখ হাসিনা শেরপুর শেরপুর-১ আসন শেরপুর-৩ শেরপুরের ৩টি আসন শ্রীবরদী সংবাদ সম্মেলন সিইসি সৈয়দ আশরাফ স্কুলছাত্র রাহাত হত্যা স্বদেশ প্রত্যাবর্তন দিবস সড়ক দুর্ঘটনা হুইপ আতিক
error: Content is protected !!