প্রকাশকাল: 4 জুলাই, 2019

বিশ্বজুড়ে ফেসবুক ডাউন : গ্রাহকদের কাছে ক্ষমা প্রার্থনা

শ্যামলবাংলা ডেস্ক : বিশ্বজুড়ে ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটস অ্যাপ ব্যবহারে সমস্যা হওয়ায় গ্রাহকদের কাছে ক্ষমা চেয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। বুধবার এক বার্তায় ক্ষমা চায় সবচেয়ে বড় সামাজিক যোগাযোগ মাধ্যমটি। ফের ডাউন হয়ে যাওয়ায় লগইনে সমস্যার পাশাপাশি ছবি ঠিকমতো লোডিং হচ্ছে না বলে ইউজাররা অভিযোগ করেছেন। আমেরিকা, ব্রিটেন এবং ইউরোপের পাশাপাশি ভারত-সহ এশিয়ার বিভিন্ন দেশে ফেসবুকে এই সমস্যা দেখা যাচ্ছে বলে খবরে প্রকাশ।
ফেসবুক বলে, ‘ফেসবুকে ছবি ও ভিডিও আপলোড, এবং এগুলো পাঠাতে সমস্যা হচ্ছে। আমাদের নজরে এসেছে বিষয়টি। এজন্য আমরা ক্ষমা চাচ্ছি। আমরা সমস্যা সমাধানে কাজ করে যাচ্ছি। দ্রুতই স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে ফেসবুক।’
বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট ভার্জের খবরে বলা হয়, বুধবার সমস্যা দেখা দিলেও ফেসবুক জানায়নি আসলে কেন এমনটি হয়েছে। তবে আইটি বিশেষজ্ঞরা প্রাথমিকভাবে মনে করছেন কারিগরি ত্রুটির কারণে এই বিভ্রাট হয়েছে।
ডেইলি মেইল বলছে, সার্বিক ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করে কোনও উত্তর পাওয়া যায়নি। ফেসবুক কর্তৃপক্ষও এ ব্যাপারে আনুষ্ঠানিক কিছু জানায়নি। বুধবার দুপুরের পর থেকে সমস্যার সৃষ্টি হয়। ফেসবুকের পাশাপাশি ছবি শেয়ারিংয়ের জনপ্রিয় অ্যাপ ইনস্টাগ্রাম এবং হোয়াটস অ্যাপ ব্যবহারেও সমস্যায় পড়তে হয় ব্যবহারকারীদের। যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও ইউরোপের দেশগুলোতে এই বিভ্রাট সবচেয়ে বেশি প্রভাব ফেলেছে।
বাংলাদেশে বুধবার সন্ধ্যার পর থেকে ফেসবুকে ঢোকা গেলেও গতি ছিল খুবই কম। রাত ৮টা ৪৯ মিনিট থেকে বাংলাদেশে সমস্যা বেশি দেখা দেয়।
ক্ষতিগ্রস্ত ফেসবুক ব্যবহারকারীদের মধ্যে প্রায় ৩৯ শতাংশ লগইন করার সময় সমস্যার মুখে পড়েন। এদিকে, ছবি আপলোডের সমস্যার মুখে পড়েন ৩৩ শতাংশ ব্যবহারকারী। এ নিয়ে টুইটারে নিজেদের ক্ষোভ উগড়ে দিয়েছেন বহু ফেসবুক ব্যবহারকারী।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!