প্রকাশকাল: 7 জুলাই, 2018

প্রথম টেস্টে ইনিংস ও ২১৯ রানের হার বাংলাদেশের

শ্যামলবাংলা ডেস্ক : অ্যান্টিগা টেস্টে ক্যারিবিয়দের বিপক্ষে ইনিংস ও ২১৯ রানে হেরেছে বাংলাদেশ। প্রথম ইনিংসে ৪৩ রানে অলআউট হওয়ার পর দ্বিতীয় ইনিংসেও ব্যাটিং ব্যর্থতা থেকে বেরুতে পারেনি টাইগাররা। শ্যানন গ্যাব্রিয়েলের বোলিং তোপে দ্বিতীয় ইনিংসে মাত্র ১৪৪ রানে অলআউট হয় বাংলাদেশ। অলআউট হয়ে গেছে দুই ইনিংস মিলিয়ে নিজেদের সর্বনিম্ন রানে। সাকিব-তামিমরা ক্যারিবিয়দের দেশের মাটিতে ইনিংস ব্যবধানের সবচেয়ে বড় জয় উপহার দিল। এর আগে নিজেদের মাঠে এত বড় জয় পায়নি ওয়েস্ট ইন্ডিজ। এই হারে টেস্ট সিরিজ জয়ের স্বপ্নে বড় ধাক্কা খেল লাল-সবুজের দল।
দ্বিতীয় ইনিংসেও ওয়েস্ট ইন্ডিজের পেসারদের বিপক্ষে ধুঁকেছেন তামিম-সাকিবরা। বাংলাদেশের ১০টি উইকেটের সবগুলোই নিয়েছেন দলটির পেসাররা। গ্যাব্রিয়েল ৫ ও হোল্ডার ৩টি ও মিগুয়েল কামিন্স নেন দু’টি করে উইকেট।
দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে আবার ব্যাটিং বিপর্যয়ের মুখে পড়ে বাংলাদেশ। দ্বিতীয় দিনের খেলা শেষে বাংলাদেশের স্কোর ছিল ৬ উইকেটে ৬২ রান। তৃতীয় দিন বাংলাদেশের ইনিংসটা স্থায়ী হলো মাত্র আধা ঘন্টা। দিনের শুরুতেই মাহমুদউল্লাহকে ফিরিয়ে দেন জেসন হোল্ডার। ১৫ রান করেন অভিজ্ঞ এই ব্যাটসম্যান। দলের নিশ্চিত পরাজয় জেনে হাত খুলে ব্যাটিং করার চেষ্টা করেন নুরুল হাসান সোহান।
বাংলাদেশের ইনিংসটা একশ পেরোয় সোহানের কারণেই। ৭৪ বলে ৬৪ রান করেন তিনি। শেষ দিকে ক্যারিবীয় বোলারদের পিটিয়ে হারের ব্যবধানটা কমানোর চেষ্টা করেন সোহান। শেষ পর্যন্ত ১৪৪ রানে শেষ হয় বাংলাদেশের ইনিংস। ব্যাটসম্যানদের মধ্যে রুবেল হোসেন করেন ১৬ রান।
এর আগে দ্বিতীয় দিনের শেষ সেশনে ব্যাটিং করতে নেমে চতুর্থ ওভারে জোড়া উইকেট হারিয়ে বিপদে পড়ে যায় বাংলাদেশ। ফিরে যান তামিম ইকবাল ও মুমিনুল হক। ১০ ওভার শেষ না হতেই লিটন দাস ও মুশফিকুর রহিমও ফেরেন সাজঘরে। স্কোরবোর্ডে তখন মাত্র ৩৬ রান। এরপর ফিরে যান অধিনায়ক সাকিব আল হাসান। দিনের শেষভাগে মেহেদী হাসান মিরাজ ফিরে গেলে বড় পরাজয় নিশ্চিত হয় টাইগারদের।
এর আগে দুই টেস্ট সিরিজের প্রথম ম্যাচে টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ক্যারিবীয় পেসারদের সামনে টাইগার ব্যাটসম্যানরা টিকে থাকে মাত্র ১৮.৪ ওভার। মাত্র ৪৩ রানে শেষ হয় বাংলাদেশের প্রথম ইনিংস। টেস্টে এটাই টাইগারদের এক ইনিংসে সর্বনিম্ন রানের রেকর্ড।
ব্যাটিং করতে নেমে ক্রেইগ ব্র্যাথওয়েটের ১২১ ও শেই হোপের ৬৭ রানে ভর করে প্রথম ইনিংসে ৪০৬ রানে অলআউট হয় স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ। ফলে প্রথম ইনিংসে ৩৬৩ রানের চ্যালেঞ্জিং লিড নেয় জ্যাসন হোল্ডারের দল। আগামী ১২ জুলাই থেকে জ্যামাইকায় শুরু হবে দ্বিতীয় টেস্ট।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!