প্রকাশকাল: 11 জুলাই, 2019

দূতের বাসভবন নয়, হোয়াইট হাউসেই উঠবেন ইমরান খান

শ্যামলবাংলা ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে পাকিস্তানের প্রধানমন্ত্রীর বৈঠক হচ্ছে ২২ জুলাই। বুধবার হোয়াইট হাউজের পক্ষ থেকে এই সূচি নিশ্চিত করা হয়েছে। পাকিস্তানের প্রধানমন্ত্রী হওয়ার পর এই প্রথম যুক্তরাষ্ট্রে সফরে যাচ্ছেন ইমরান খান। খবর ডনের।
ইমরানের এই সফরের আগে তার থাকার বিষয়টি বেশি আলোচিত হচ্ছে। অর্থ বাঁচাতে ইমরান যুক্তরাষ্ট্রের কোনো বিলাসবহুল হোটেলে না উঠে এর পরিবর্তে রাষ্ট্রদূতের বাসভবনে থাকার পরিকল্পনা করছেন এমন গুঞ্জন শোনা যাচ্ছিল। তবে সেই গুঞ্জন সত্যি হলো না।
শেষ পর্যন্ত জানা গেল, রাষ্ট্রদূতের বাসভবনে নয় বরং হোয়াইট হাউসেই উঠবেন পাকিস্তানের প্রধানমন্ত্রী। সেখানে তাকে আমন্ত্রণ জানাবেন প্রেসিডেন্ট ট্রাম্প। বুধবার ট্রাম্পের মুখপাত্র স্টিফেনি গ্রিশাম এ তথ্য নিশ্চিত করেছেন।
হোয়াইট হাউসের এই প্রেস সেক্রেটারি বলেন, দু’দেশের রাষ্ট্র প্রধানের বৈঠকে শান্তি, স্থিতিশীলতা এবং অর্থনৈতিক উন্নয়নে দু’দেশের মধ্যে পারস্পরিক সহযোগিতার ওপর জোর দেয়া হবে।
ইমরান খানের এই সফর পাকিস্তানের জন্য বেশ গুরুত্বপূর্ণ। সাম্প্রতিক সময়ে সন্ত্রাস ও জঙ্গিবাদকে কেন্দ্র করে কোনঠাসা হয়ে পড়েছে পাকিস্তান। অপরদিকে, ট্রাম্প এবং ইমরানের বৈঠকের দিকে নজর রাখবে নয়াদিল্লিও।
এর আগে এই সফর সূচি অনিশ্চয়তার কাটিয়ে উঠার কথা জানান পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ফয়সাল। তিনি এক টুইটে বলেন, যুক্তরাষ্ট্র পাকিস্তানের প্রধানমন্ত্রীকে সময় দিচ্ছেন না বলে যে গুঞ্জন রটছে তা আসলে ঠিক না। আমাদের মধ্যে আলোচনা হচ্ছে। সঠিক সময়েই সফর সূচি ঘোষণা দেয়া হবে।
এই সফরে দুদেশের রাষ্ট্র ও সরকার প্রধান প্রতিরক্ষা, সন্ত্রাসবাদ, এনার্জি, বাণিজ্য, শান্তিপূর্ণ দক্ষিণ এশিয়া গড়ার পথপরিক্রমা নিয়ে আলোচনা করবেন।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!