প্রকাশকাল: 27 অক্টোবর, 2018

দক্ষিণাঞ্চলের উন্নয়নে সব পদক্ষেপ নেওয়া হবে: প্রধানমন্ত্রী

কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি : দক্ষিণাঞ্চললের মানুষের জীবনমান উন্নয়নে সকল ধরনের পদক্ষেপ নেয়া হবে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি ২৭ অক্টোবর শনিবার দুপুরে পটুয়াখালীর কলাপাড়ায় পায়রা তাপবিদ্যুৎকেন্দ্রের ভূমি অধিগ্রহণের কারণে ক্ষতিগ্রস্তদের জন্য নির্মিত পুনর্বাসন কেন্দ্র ‘স্বপ্নের ঠিকানা’র দলিল ও চাবি হস্তান্তর উপলক্ষে এক অনুষ্ঠানে ওই কথা জানান।
শেখ হাসিনা বলেন, দক্ষিণাঞ্চল ছিল সব চেয়ে অবহেলিত। ১৯৯৬ সালে আমার ক্ষমতায় এসে এ অঞ্চলের উন্নয়ন কাজ হাতে নিই। এরপর ২০০৯ সালে ও ২০১৪ সালে আবার ক্ষমতায় এসে দক্ষিণাঞ্চলসহ সমগ্র দেশের উন্নয়ন করেছি। এ অঞ্চলে মানুষের জীবনমান উন্নয়নে সকল ধরনের পদক্ষেপ নোয় হবে।
প্রধানমন্ত্রী বলেন, দুঃখী মানুষের মুখে হাসি ফোটানোর জন্য বঙ্গবন্ধু সারা জীবন কাজ করেছেন। তিনি মাত্র সাড়ে তিন বছর সময় পেয়েছিলেন। জাতির পিতা আমাদের সংবিধান দিয়েছেন এবং আর্থসামাজিক উন্নয়নে পথ প্রর্দশন করেছেন। আমরা জাতির পিতা বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে চাই।
তিনি অরো বলেন, এ অঞ্চলে আমাদের একটি পারমানিক বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের পারিকল্পনা করেছে। ২০২১ সালে পায়রা বন্দরের নির্মাণ কাজ শেষ হবে এবং ২৫ সালে পূর্ণাঙ্গ গভীর সমুদ্র বন্দর চালু করা হবে। ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্রের নির্মাণ কাজ চলছে। ভবিষৎতে ১৩২০ মেগাওয়াট বিদ্যুৎ কেন্দ্র করা হবে। ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা হবে।
প্রধানমন্ত্রী বলেন, এস সব উন্নয়ন কর্ম করতে গিয়ে কোন মানুষ যেন ক্ষতিগ্রস্ত না হয় আমরা সেদিকে লক্ষ্য রেখে কাজ করছি। এ সব ক্ষতিগ্রস্ত মানুষদের পুনর্বাসন করছি। এই ‘স্বপ্নের ঠিকানা’তে একটি মাল্টিপারপাস সাইক্লোন শেল্টার নির্মাণ করা হবে।
তিনি বলেন, একই সঙ্গে পায়রা সমুদ্র বন্দরের অধিগ্রহণকৃত আবাসন এলাকায়ও একই ধরনের সাইক্লোন শেল্টার নির্মাণ করা হবে; যাতে প্রাকৃতিক দূর্যোগ থেকে এখানকার মানুষ রক্ষা পায়।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!