প্রকাশকাল: 1 সেপ্টেম্বর, 2017

ত্যাগের মহিমায় উজ্জীবিত হোক জাতি

মুসলিম উম্মাহর অন্যতম বড় ধর্মীয় উৎসব ঈদুল আযহা। ত্যাগের মহিমায় ভাস্বর ঈদুল আযহা বছর ঘুরে আবার এসেছে আমাদের মাঝে। সব ভেদাভেদ ভুলে ভ্রাতৃত্বের বন্ধনে সবার পাশে দাঁড়ানোর দিন ঈদুল আযহা। পবিত্র এই দিনটিতে আল্লাহর রাহে প্রিয় জিনিস হিসেবে পশু উৎসর্গ করা হয়। কোরবানির ভেতর দিয়ে মহান আল্লাহর নৈকট্য লাভের দিকে অগ্রসর হয় মুসলিম সম্প্রদায়। কোরবানির অর্থ হচ্ছে উৎসর্গ করা। পশু কোরবানি হচ্ছে তার মাধ্যম। যে সত্য, সুন্দর ও কল্যাণ মূর্ত হয় মানুষের জীবনে, তার জন্য চরম ত্যাগ স্বীকারের এক প্রতীকী আচার এই কোরবানি। ঈদুল আযহার প্রকৃত উদ্দেশ্য নিজের অহমিকা ও উচ্চাভিলাষ উৎসর্গ করা। পশু কোরবানির ভেতর দিয়ে মানুষের ভেতরের পশুশক্তি, কাম-ক্রোধ, লোভ, মোহ, পরনিন্দা, পরশ্রীকাতরতা ইত্যাদি রিপুকেই কোরবানি দেওয়া হয়। কোরবানির আনন্দ, ধর্মীয় ভাবগাম্ভীর্য আর ত্যাগ ও আত্মোৎসর্গের মনোভাব নিয়ে এবারও পালিত হবে পবিত্র ঈদুল আযহা।
কোরবানির ফযিলত অর্জন করতে হলে প্রয়োজন ওই আবেগ, অনুভূতি, প্রেম, ভালোবাসা ও ঐকান্তিকতার, যে আবেগ-অনুভূতি, প্রেম-ভালোবাসা ও ঐকান্তিকতা নিয়ে কোরবানি করেছিলেন হযরত ইব্রাহিম (আ.)। পশু কোরবানির মাধ্যমে কোরবানিদাতা কেবল পশুর গলায় ছুরি চালায় না, বরং সে যেন ছুরি চালায় সকল কুপ্রবৃত্তির গলায়। এটাই হলো কোরবানির মূল শিক্ষা। ঈদুল আযহার প্রকৃত উদ্দেশ্য তাই স্রষ্টার উদ্দেশে নিজেকে উৎসর্গ করা।
মহান আল্লাহর প্রেমে সর্বোচ্চ ত্যাগের শিক্ষাই হচ্ছে ঈদুল আযহার শিক্ষা। কিন্তু দেখা যায়, অনেক ক্ষেত্রেই ত্যাগের চেয়ে ভোগ-বিলাসের দিকটিই প্রধান হয়ে ওঠে। আমাদের দেশে অসংখ্য মানুষ আছে, যাদের অবস্থান দারিদ্র্যসীমার নিচে। অনেকেরই দু‘বেলা ঠিকমতো খাবার জোটে না। সমাজের সেসকল ম্লান মুখ, হতদরিদ্র মানুষের মুখে হাসি ফোটানোর ভেতর দিয়ে আমরা আমাদের এবারের ঈদুল আযহাকে নতুন তাৎপর্য দিতে পারি। সার্থক করে তুলতে পারি ঈদের আনন্দ। বঞ্চিত মানুষের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নেওয়ার ভেতর দিয়ে আমরা যেন স্থাপন করতে পারি মুসলিম উম্মাহর ভাতৃত্ববোধ ও সহমর্মিতার নতুন দৃষ্টান্ত। আজ এমন এক সময়ে ঈদুল আযহা উদ্যাপিত হতে যাচ্ছে, যখন মুসলিম বিশ্বে ক্রমেই অশান্তি ছড়িয়ে পড়ছে। পারস্পরিক সহমর্মিতার পথ থেকে আমরা বিচ্যুত হচ্ছি। এই হানাহানি ও সংঘাতময় পরিস্থিতি থেকে আমাদের ঘুরে দাঁড়াতে হবে। ধর্ম-বর্ণ নির্বিশেষে দেশের সকল শ্রেণি-পেশার মানুষের জন্য তৈরি করতে হবে এক সুন্দর আলোকিত পরিবেশ। দেশের স্বার্থে মানুষের কল্যাণে কাজ করতে হবে। দাঁড়াতে হবে মানুষের পাশে। নিশ্চিত করতে হবে দেশের শান্তি ও সমৃদ্ধি। ঈদুল আযহার সর্বোচ্চ ত্যাগ কোরবানির মধ্য দিয়ে আত্মার পরিশুদ্ধি ঘটিয়ে সুন্দর সমাজব্যবস্থার নবনির্মাণে ইসলামের সু-দৃঢ় ভাতৃত্ববোধ সকলের হৃদয়ে প্রতিষ্ঠিত হোক; এটাই আমাদের প্রত্যাশা।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!