প্রকাশকাল: 10 এপ্রিল, 2019

টানা ৩য় বার উইজডেনের বর্ষসেরা কোহলি

শ্যামলবাংলা ডেস্ক : গেল ক’বছর ধরে বিশ্বের অন্যতম সেরা ব্যাটসম্যান বিরাট কোহলি। তার স্বীকৃতি গেল দু’বছর পেয়েছেনও তিনি। হয়েছেন উইজডেনের ‘লিডিং ক্রিকেটার’। আবারও সেই স্বীকৃতি পেলেন তিনি। ফর্মের তুঙ্গে থাকা কোহলি এই ধারা ধরে রাখতে পারলে আগামী বছরগুলোতেও উইজডেনে দাপট দেখাবেন।

ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন ক্রিকেটার্স অ্যালামনাকের ২০১৯ সালের সংস্করণ সেরা ক্রিকেটার হয়েছেন তিনি। তাকে গত বছরের লিডিং ক্রিকেটার মনোনীত করেছে উইজডেন। এ নিয়ে টানা তৃতীয় বছরের মতো (২০১৬,২০১৭ এবং ২০১৮) এমন স্বীকৃতি পেলেন ভারতীয় অধিনায়ক। এছাড়া উইজডেনের ৫ বর্ষসেরা ক্রিকেটারের একজনও তিনি।

বাকি ৪ জন হলেন- জস বাটলার ও স্যাম কারান, ররি বার্নস ও ইংল্যান্ডের নারী ক্রিকেটার টমি বিউমোন্ট। মেয়েদের ফরম্যাটে লিডিং ক্রিকেটারও অবশ্য ভারতের স্মৃতি মান্ধানা।

২০১৮ সালে ৩ ফরম্যাটে দাপিয়ে বেরিয়েছেন ভারতীয় অধিনায়ক। কোহলির ব্যাটে ছিল রানের ফুয়ারা। সব মিলিয়ে করেছেন ২ হাজার ৭৩৫ রান। দারুণ ফর্মে থাকা কোহলি ৩৭ ইনিংসে করেছেন ১১ সেঞ্চুরি। যার ৭টি এসেছে ভারতের দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড ও অস্ট্রেলিয়া সফরে।

অন্যদিকে মেয়েদের ক্রিকেটে আধিপত্য বিস্তার করা মান্ধানা ওয়ানডে ও টি-টোয়েন্টিতে ছিলেন সর্বোচ্চ রান সংগ্রাহক। টি-২০ ক্রিকেটে বল হাতে বছর জুড়ে আলোচনায় ছিলেন আফগান লেগি রশিদ খান। তাকে গত বছরের লিডিং টি-২০ ক্রিকেটার হিসেবে মনোনীত করা হয়েছে। গত বছর টি-টোয়েন্টিতে ২২ উইকেট শিকার করেছেন রশিদ খান।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!