প্রকাশকাল: 11 অক্টোবর, 2018

গুগলের মাধ্যমে ব্যক্তিগত তথ্য ফাঁস!

শ্যামলবাংলা ডেস্ক : এবার গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠেল গুগলের বিরুদ্ধে। অন্তত ৫০০০ গ্রাহকের ব্যক্তিগত তথ্য গুগল প্লাসের মাধ্যমে ফাঁস হয়ে গিয়েছে। ব্লগে পোস্ট করে এ কথা স্বীকারও করেছে গুগল। সমস্যা মোকাবিলায় গুগল প্লাসের সোশ্যাল প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়া হবে বলে পোস্টে জানিয়েছে গুগল।
সূত্রের খবর, গুগল ওই সিকিওরিটি বাগ ও তার জের ধরে তথ্য ফাঁস হওয়ার আশঙ্কা গত মার্চ মাসেই করেছিল। তারপর তা মেরামতও করা হয়। কিন্তু কম্পানির সম্মানহানির আশঙ্কা এবং গ্রাহকদের ব্যক্তিগত তথ্য গোপন রাখতে না পারার অভিযোগে ভয়ে সেই খবর অক্টোবর পর্যন্ত গোপন রেখেছিল গুগল কর্তৃপক্ষ। গুগলের সিইও সুন্দর পিচাই নিজেই ওই সিদ্ধান্ত নিয়েছিলেন বলে জানা গিয়েছে।
তবে গুগলের দাবি, এখনও কোনও কম্পানি বা হ্যাকাররা ওই বাগের খোঁজ পায়নি। তাই কোনও গ্রাহকের ব্যক্তিগত তথ্যও সর্বসমক্ষে আসেনি বলে দাবি সংস্থার।
তথ্য ফাঁসের খবর প্রকাশ্যে আসার পর এ ঘটনার তীব্র নিন্দা করে আমেরিকার প্রাইভেসি অ্যাডভোকেট জেফ চেস্টার বলেছেন, গুগলের এই কাজ বুঝিয়ে দিচ্ছে তারা ব্যক্তিগত তথ্য গোপন রাখার ব্যাপারে বিশ্বাসযোগ্য নয়।
মার্কিন কংগ্রেসেও গুগলের এই কাজের কড়া সমালোচনা করেছে।
এ ঘটনার কিছুদিন আগেই তথ্য ফাঁসের অভিযোগ উঠে ফেসবুকের বিরুদ্ধে। এক ধাক্কায় কয়েক হাজার ফেসবুক অ্যাকাউন্টের তথ্য চলে যায় হ্যাকারদের হাতে। পরে বিশ্বজুড়ে তীব্র নিন্দার মুখে পড়তে হয় এই সোশ্যাল মিডিয়া জায়ান্টকে। এছাড়া কয়েক মাস আগেও কেমব্রিজ অ্যানালিটিকের হাতেও চলে গিয়েছিল ফেসবুক ব্যবহারকারীদের তথ্য।
সূত্র: কলকাতা টোয়েন্টিফোর

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!