প্রকাশকাল: 12 সেপ্টেম্বর, 2018

খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য বাকৃবির অধ্যাপক শহীদুর

ময়মনসিংহ প্রতিনিধি ॥ খুলনা কৃষি বিশ্ববিদ্যালয়ের (খুকৃবি) প্রথম উপাচার্য হিসেবে নিয়োগ লাভ করেছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান । রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশক্রমে আগামী চার বছরের জন্য তাকে উপাচার্য পদে নিয়োগ দেওয়া হয়েছে। বুধবার (১২ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন গ্যালারিতে নবনিযুক্ত উপাচার্যকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন ওই বিভাগের অন্যান্য শিক্ষকরা। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ইন্টারডিসিপ্লিনারি সেন্টার ফর ফুড সিকিউরিটির (আইসিএফ) পরিচালক এবং ভেটেরিনারি অনুষদের মাইক্রোবায়োলজি এন্ড হাইজিন বিভাগের অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন।
অধ্যাপক শহীদুর রহমান ১৯৮৬ সালে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি অনুষদ থেকে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অধিকার করে ডক্টর অব ভেটেরিনারি মেডিসিন (ডিভিএম) ডিগ্রি লাভ করেন। ১৯৮৭ সালে এমএস ইন মাইক্রোবায়োলজি ডিগ্রি লাভ করেন। পরবর্তীতে জার্মানির ইউনিভার্সিটি অব লিপজেক থেকে ১৯৯৯ সালে পিএইচডি ও ২০০৩ সালে জাপান থেকে পোস্ট ডক্টরেট অর্জন করেন তিনি।
ভেটেরিনারি বিজ্ঞানের ওপর তার ৯২টি গবেষণামূলক প্রবন্ধ জাতীয় ও আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়েছে। তিনি এ যাবত ১০৬ জনের অধিক ছাত্র-ছাত্রীর এম এস ও পিএইচডি ডিগ্রি তত্ত্বাবধান করেছেন। তিনি দীর্ঘ ২৬ বছরের কর্মজীবনে শিক্ষকতা ও যুগোপযোগী গবেষণার পাশাপাশি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রক্টর, সহকারী প্রক্টর, দুইবার মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিভাগের প্রধান, হল প্রভোস্ট, সহকারী প্রভোস্ট ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা কাজের পাশাপাশি বিভিন্ন কমিটিতে গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।
ড. শহীদুর রহমান মাইক্রোবায়োলজি অ্যান্ড হাইজিন বিশেষজ্ঞ হিসেবে ফুড অ্যান্ড অ্যাগ্রিকালচারাল অর্গানাইজেশনের (এফএও) কনসালটেন্ট হিসেবে কাজ করেছেন। এছাড়া তিনি সরকারের সিনিয়র রিজিওনাল ভ্যাক্সিন কনসালটেন্ট হিসেবেও সফলতার সঙ্গে দায়িত্ব পালন করেছেন।
তিনি বাংলাদেশ সোসাইটি ফর ভেটেরিনারি এডুকেশন অ্যান্ড রিসার্চের ভারপ্রাপ্ত সভাপতি, বাকৃবির মুক্তিযুদ্ধের পক্ষের শিক্ষক সংগঠন গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক ও ভারপ্রাপ্ত সভাপতি, বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউশন বাকৃবি লোকাল চ্যাপ্টারের সভাপতির দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক পেশাগত সংগঠনের কার্যক্রমের সঙ্গেও জড়িত ছিলেন।
নবনিযুক্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শহীদুর রহমান খান বিশ্ববিদ্যালয়ের শিক্ষা, গবেষণা, সম্প্রসারণ ও প্রশাসনিক কর্মকান্ড সুষ্ঠুভাবে পরিচালনা করার জন্য সবার কাছে সহযোগিতা কামনা করেন।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!