প্রকাশকাল: 19 মার্চ, 2019

কবি আবু জাফর ওবায়দুল্লাহর মৃত্যুবার্ষিকী আজ

শ্যামলবাংলা ডেস্ক : কবি আবু জাফর ওবায়দুল্লাহর ১৮তম মৃত্যুবার্ষিকী আজ ১৯ মার্চ। ২০০১ সালের আজকের এই দিনে তিনি মৃত্যুবরণ করেন। কবি আবু জাফর ওবায়দুল্লাহ ১৯৩৪ সালের ৮ ফেব্রুয়ারি বরিশালের বাবুগঞ্জ উপজেলার বাহেরচর-ক্ষুদ্রকাঠি গ্রামে জন্মগ্রহণ করেন। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি নিয়ে সেখানেই শিক্ষক হিসেবে যোগ দেন তিনি।
আবহমান বাংলার অকৃত্রিম ছবি পাওয়া যায় তার কবিতায়। কাব্যরীতিতে তিনি মূলত দুটি প্রবণতা অনুসরণ করেছেন। একটি হচ্ছে গীতিমুখ্য কাব্যরীতি, অন্যটি মহাকাব্যিক। তার রচিত প্রথম কাব্যগ্রন্থ ‘সাতনরী হার’। পরবর্তী সময়ে তিনি লেখেন, ‘কখনো রং কখনো সুর’ ও ‘কমলের চোখ’।
আবু জাফর ওবায়দুল্লাহর সর্বাধিক জননন্দিত কাব্যগ্রন্থ ‘আমি কিংবদন্তির কথা বলছি’। এ ছাড়া ‘সহিষুষ্ণ প্রতীক্ষা’, ‘বৃষ্টি ও সাহসী পুরুষের জন্য প্রার্থনা’, ‘আমার সময়’, ‘আমার সকল কথা’, ‘খাঁচার ভিতর অচিন পাখি’ পাঠকপ্রিয়তা পায়। সাহিত্যে বিশেষ অবদানের জন্য তিনি একুশে পদক ও বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার লাভ করেন।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!