প্রকাশকাল: 4 জুন, 2019

‘এক ফোঁটা অশ্রুজলে লিখে রাখলাম তোমার নাম প্রিয় আতিক ভাই’

শিব শঙ্কর কারুয়া শিবু

শিল্পীরা যখন বেঁচে থাকেন তখন হাজার হাজার মানুষকে উজ্জীবিত করেন। গানের শিল্পীরা মাতিয়ে তোলেন দর্শক সারিতে বসে থাকা কত শত হাজার লক্ষ জনকে। শিল্পের সাধনা করে লক্ষ্মীর মন জুগিয়ে চলতে পারেন এরকম ভাগ্য দু’চার দশ জনের হলেও আশি/নব্বই জন অবহেলিত থেকে যান। বিশেষ করে মফস্বল গ্রাম দেশের শিল্পীরা।
আমাদের মফস্বল শেরপুরের এরকমই এক শিল্পী আজ চিরবিদায় নিলেন। আতিকুর রহমান। আমাদের প্রিয় আতিক ভাই। জীবিকার প্রয়োজনে ফায়ার সার্ভিসে চাকরি নিয়েছিলেন। আর জীবনের আনন্দের সীমান্তে হাত মিলিয়েছিলেন ‘ত্রিসপ্তক’ শিল্পী গোষ্ঠীর সাথে। সত্তর দশকের মাঝামাঝি সময় থেকে আশির দশকের প্রথম দু’তিন বছর। ত্রিসপ্তকের কী রমারম! অনুষ্ঠান হলে উপচে পড়া দর্শক শ্রোতা।
আতিক ভাই এর্কোডিয়ান বাজাতেন। মাউথ অর্গানে সুর তুলতেন। একহারা গড়নের আতিক ভাই। তখন আমি স্কুলে পড়ি। ত্রিসপ্তকের সবাই তখন আমার চোখে এক একজন দূর নক্ষত্র। কথা বলার সাহস হতো না। একটু দেখা পেলেই ধন্য হয়ে যেতাম।
আমার চোখে এইসব নক্ষত্রমন্ডলীর সাথে সম্পর্ক তৈরি হয় যৌবনের মধ্য গগনে। আতিক ভাইয়ের সাথেও বন্ধুত্বপূর্ণ সৌহার্দ্য গড়ে ওঠে। আমাকে পছন্দ করতেন। আমার সহধর্মিণীও তাঁর স্নেহভাজন।
অসুস্থ হওয়ার পর তাঁকে দেখতে গিয়েছি।তাঁর পাশে থাকার চেষ্টা করেছি। কিন্তু একসময় শারীরিক কষ্টে মনে হয়েছে এ যন্ত্রণা থেকে মুক্তি দরকার। সৃষ্টিকর্তা তাঁকে আজ মুক্তি দিয়েছেন।
আতিক ভাইরা একসময় অনেক মানুষকে বিনোদিত করলেও নিজেদের জীবনটা থেকে যায় সকল বিনোদনের আড়ালেই।
হাজার লক্ষ মানুষের সামনে দাঁড়িয়ে যে মানুষ সুর তুলেছেন, আজ তাঁর বিদায় বেলায় নিথর দেহের পাশে হাতে গোনা গুটিকয়েক মানুষ বেদনার্ত হৃদয় নিয়ে দাঁড়িয়ে।
আতিক ভাই ক্ষমা করবেন। একজন শিল্পীর যথোচিত মর্যাদা আমরা দিতে পারলাম না।
তুমি রবে হৃদয়ে মম………
……..
বিদায় বন্ধু বিদায়!!
………
আতিক ভাইয়ের সাথে সমুদ্র দর্শনে গিয়েছিলাম। আজ তিনি সমুদ্রের ঢেউয়ের ওপারে চলে গেলেন।

লেখক : সহযোগী অধ্যাপক, শেরপুর সরকারি কলেজ, সাবেক সভাপতি, পাতাবাহার খেলাঘর আসর, শেরপুর।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!