প্রকাশকাল: 25 আগস্ট, 2019

উপসাগরীয় অঞ্চলে আরও যুদ্ধজাহাজ পাঠাচ্ছে ব্রিটেন

শ্যামলবাংলা ডেস্ক : ইরানের সঙ্গে বিশ্বশক্তির দেশগুলোর কূটনৈতিক টানাপোড়েনের মধ্যেই পারস্য উপসাগরীয় অঞ্চলে নতুন করে আরও একটি যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য। ২৪ আগষ্ট শনিবার দেশটির প্রতিরক্ষা মন্ত্রী বেন ওয়ালেস এ কথা জানান। অবাধ নৌ-চলাচল নিশ্চিত করতেই নতুন এ রণতরী পাঠানো হচ্ছে বলে জানান তিনি।
বৃটিশ নৌবাহিনী জানায়, আগস্টের ১২ তারিখে এইচএমএস ডানকান নামের রণতরীটি যুক্তরাজ্য থেকে পারস্য উপসাগর অভিমুখে রওনা দিয়েছে।

এর আগে জুলাই মাসে ইউরোপীয় নিষেধাজ্ঞা অমান্য করে সিরিয়ায় তেল নিয়ে যাওয়ার অভিযোগে জিব্রাল্টার প্রণালী থেকে একটি ইরানি সুপার ট্যাংকার আটক করে যুক্তরাজ্যের রাজকীয় নৌবাহিনী। এর প্রতিক্রিয়ায় পারস্য উপসাগর অঞ্চল থেকে ব্রিটিশ পতাকাবাহী একটি ট্যাংকার আটক করে ইরান।

পরবর্তীতে এ নিয়ে ২ দেশের মধ্যে চরম উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে নিজেদের জাহাজের নিরাপত্তা নিশ্চিত করতে আগের মোতায়েন করা যুদ্ধজাহাজের পাশাপাশি উপসাগরীয় অঞ্চলে আরও যুদ্ধজাহাজ পাঠায় ব্রিটেন। এইচএমএস ডানকান মোতায়েনের মধ্য দিয়ে ওই অঞ্চলে ব্রিটেনের যুদ্ধজাহাজের সংখ্যা আরও বাড়বে বলে ধারনা কার হচ্ছে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!