উন্নয়ন অভিযাত্রা ॥ শেরপুরে সড়ক বিভাগে ৩৬৩ কোটি টাকায় ১১৩ কি.মি সড়ক উন্নয়ন

স্টাফ রিপোর্টার ॥ সড়ক ও জনপথ (সওজ) বিভাগের আওতায় গত অর্থবছরে শেরপুর জেলায় ১১৩.৫৩ কি.মি সড়ক উন্নয়নসহ ৪৭ মিটার দৈর্ঘ্যের একটি সেতু নির্মাণ করা হয়েছে। সড়ক উন্নয়ন খাতে ৪টি প্রকল্পে ব্যয় হয়েছে ৩৬৩ কোটি ৪৬ লাখ টাকা ও সেতু নির্মাণে ব্যয় হয়েছে ৪ কোটি ৭২ লাখ টাকা। অন্যদিকে জেলায় ১৮৮ কোটি ৫৬ লাখ টাকা ব্যয়ে ৪৬.৩০ কিলোমিটার সড়ক ও ৫ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে ৪৩ মিটার দৈর্ঘ্যের একটি সেতু নির্মাণ কাজ চলমান রয়েছে। একইসাথে জেলায় আরও ৭টি বৃহৎ প্রকল্প গ্রহণ করা হয়েছে। এতে জেলায় সড়ক যোগাযোগ ব্যবস্থা অধিকতর নিরাপদ, সাশ্রয়ী ও উন্নততর হয়ে উঠছে। শেরপুরে ডিসি উদ্যানে আয়োজিত ৪র্থ জাতীয় উন্নয়ন মেলায় সওজ বিভাগের নান্দনিক স্টলে মিলেছে ওই তথ্য।
শনিবার দুপুরে শ্যামলবাংলা২৪ডটকম পরিবারের তরফ থেকে জেলা সড়ক ও জনপথ বিভাগের স্টল পরিদর্শনে গিয়ে দেখা যায় ওই বিভাগের ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ শ্লোগানখচিত সচিত্র তথ্য কণিকায় রয়েছে গত ২০১৭-১৮ ও চলতি ২০১৮-১৯ অর্থবছরে উন্নয়ন খাতের পরিসংখ্যান। ওই পরিসংখ্যান অনুযায়ী দেখা যায়, সরকারের সুদূরপ্রসারী উন্নয়ন পরিকল্পনার আওতায় গত ২০১৭-১৮ অর্থবছরে ২০৭ কোটি ৩৫ লাখ টাকা ব্যয়ে ২৮.৩০ কিলোমিটার দৈর্ঘ্যরে নকলা-নালিতাবাড়ী-নাকুগাও স্থলবন্দর সড়ক ২ লেনে প্রশস্ত করা হয়েছে। একই সময়ে ৮১ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে সীমান্ত সড়কের শেরপুর অংশে প্রশস্ত করা হয়েছে। ৬৩ কোটি ৬৬ লাখ টাকা ব্যয়ে ১৪.৫০ কিলোমিটার দৈর্ঘ্যের বনগাঁও-নন্নী সড়ক প্রশস্ত ও মজবুতিকরণ হয়েছে। ১১ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে ২০.১৩ কিলোমিটার দৈর্ঘ্যরে শেরপুর-নকলা-ফুলপুর-ময়মনসিংহ সড়ক মেরামত ও রক্ষণাবেক্ষণ করা হয়েছে। এছাড়া ৪ কোটি ৭২ লাখ টাকা ব্যয়ে ৪৭ মিটার দৈর্ঘ্যের বগাডুবি সেতু নির্মাণ করা হয়েছে। অন্যদিকে ১৩৮ কোটি ৯৫ লাখ টাকা ব্যয়ে ৩৪.৭০ কিলোমিটার দৈর্ঘ্যরে জামালপুর-শেরপুর-বনগাঁও সড়ক প্রশস্ত ও মজবুতিকরণ এবং ৪৯ কোটি ৭১ লাখ টাকা ব্যয়ে ১১.৬০ কিলোমিটার দৈর্ঘ্যরে নকলা বাইপাস সড়ক প্রশস্ত ও মজবুতিকরণসহ ৫ কোটি ৬৮ লাখ টাকা ব্যয়ে ৪৩ মিটার দৈর্ঘ্যের দুগধা সেতু নির্মাণ কাজ চলমান রয়েছে। তাছাড়া ৮২ কোটি ৩৪ লাখ টাকা ব্যয়ে ১৪.৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে শেরপুর (আখেরমামুদের বাজার)-লঙ্গরপাড়া-শ্রীবরদী-মামদামারী জেলা সড়ক, ৪৯ কোটি ৭৬ লাখ টাকা ব্যয়ে ২.৬০ কিলোমিটার দৈর্ঘ্যের কানাশাখোলা-অষ্টমীতলা সংযোগ সড়ক, ৪১ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ১৬ কিলোমিটার দৈর্ঘ্যরে নালিতাবাড়ী-বড়–য়াজানি-বাঘাইতলা-হালুয়াঘাট সড়ক, ৪৬ কোটি ২৫ লাখ টাকা ব্যয়ে ১৯.৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে শ্রীবরদী-ভায়াডাঙ্গা-ঝিনাইগাতী সড়ক, ৮ কোটি ৫০ লাখ টাকা ব্যয়ে ১২.৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে জুলগাও-ঝিনাইগাতী-সন্ধ্যাকুড়া সড়ক, ৮ কোটি টাকা ব্যয়ে ১১.৫০ কিলোমিটার দৈর্ঘ্যরে বনগাঁও-নালিতাবাড়ী সড়ক এবং ২৫৭ কোটি ৫৩ লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহ (রঘুরামপুর)-ফুলপুর-নকলা-শেরপুর (আর-৩৩১) আঞ্চলিক মহাসড়ক উন্নয়নে পৃথক ও বৃহৎ ৭টি প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
এ ব্যাপারে সড়ক ও জনপথের নির্বাহী প্রকৌশলী আহসান উদ্দিন আহমেদ রবিবার বিকেলে জানান, সরকারের উন্নয়ন পরিকল্পনার আওতায় শেরপুরে সড়ক অবকাঠামো নিরাপদ, সাশ্রয়ী ও আরও উন্নততর করার লক্ষ্যে সড়ক বিভাগ কাজ করছে। নাকুগাও স্থলবন্দর সড়ক উন্নয়নের কারণে বাংলাদেশ-ভারত-নেপাল ও ভুটানের মধ্যে ট্রানজিট শুরু হবার পথ সুগম হয়েছে। এ স্থলবন্দর দিয়ে বর্তমানে কয়লা, পাথর ও লাইম স্টোন আমদানী করা হচ্ছে। এছাড়াও সীমান্তে অপরাধ নিয়ন্ত্রণসহ এলাকার আর্থ-সামাজিক বিকাশে ওই সড়ক বিশেষ ভূমিকা রাখছে। ভবিষ্যতে জামালপুর-শেরপুর-বনগাঁও সড়কের উন্নয়ন জামালপুর-টাঙ্গাইল জেলা হয়ে দেশের উত্তরবঙ্গের সাথে আরামদায়ক, ব্যয়সাশ্রয়ী নেটওয়ার্ক সৃষ্টি করবে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী শ্রীবরদী সংঘর্ষে নিহত ৫ স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুইপ আতিক হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!