প্রকাশকাল: 10 আগস্ট, 2019

ঈদে মুক্তি পাচ্ছে ৩ ছবি

শ্যামলবাংলা ডেস্ক : বিগত বছরগুলোয় যে হারে আওয়াজ উঠত, এবার কোরবানির ঈদের মাত্র কয়েকদিন বাকি থাকলেও ছবি মুক্তির ক্ষেত্রে সেরকম কিছুই দেখা যাচ্ছে না। মাত্র তিনটি ছবি মুক্তির তালিকায় রয়েছে। তার মধ্যে দুটি নিশ্চিত হলেও অন্য একটি ছবি ‘আসি আসি যাই যাই’ পর্যায়ে রয়েছে। বিস্তারিত লিখেছেন-
এমনিতে কোরবানির ঈদে ছবি মুক্তির আওয়াজে শামিল হতে চান না অনেক প্রযোজক-পরিচালক। তাদের মতে, এই ঈদে মানুষ পশু কোরবানি নিয়েই ব্যস্ত থাকে। প্রেক্ষাগৃহে গিয়ে ছবি দেখার উৎসাহ তাদের মধ্যে থাকে না। এই যুক্তিটা শতভাগ সত্যি না হলেও একেবারেই ফেলে দেয়া যায় না। কোরবানি ঈদে সত্যিই সিনেমাহলে দর্শক আমেজ কম থাকে। তবুও বিগত বছরগুলোয় এই ঈদে ছবি মুক্তি দেয়ার আওয়াজ তুলতেন প্রায় হাফ ডজন নির্মাতা ও প্রযোজক। কিন্তু এবার সেটি একেবারেই দেখা যাচ্ছে না। এখন পর্যন্ত মাত্র তিনটি ছবি মুক্তির জন্য আওয়াজ দিয়েছে।
তার মধ্যে একটি হচ্ছে শাকিব খান অভিনীত ‘মনের মতো মানুষ পাইলাম না’। জাকির হোসেন রাজু পরিচালিত এ ছবিতে বরাবরের মতো নায়িকা হিসেবে রয়েছেন শবনম বুবলী। মূলত রোজার ঈদের পর ঘটা করে মহরত করে কোরবানির ঈদে মুক্তির লক্ষ্যেই ছবিটির শুটিং শুরু করেছে নব্য প্রযোজনা প্রতিষ্ঠান দেশ মাল্টিমিডিয়া। ছবি শুরুর আগেই শাকিব খান জানিয়েছেন ছবিটি কোরবানি ঈদে মুক্তি দেয়া হবে।
শাকিব খানকে বলা হয়ে থাকে উৎসবের নায়ক। ঈদ উৎসবে তার ছবি মুক্তি পাওয়া যেন ভক্তদের জন্য ‘ঈদের মধ্যেই আরেক ঈদ’। এই যেমন, গত রোজার ঈদে এ নায়ক অভিনীত ‘পাসওয়ার্ড’ নামে একটি ছবি মুক্তি পায়। এ ছবিটি প্রযোজনাও করেছেন শাকিব খান। স্বভাবতই এর প্রতি তার দরদ একটু বেশিই। থাকাটাই স্বাভাবিক।
তাই একই ঈদে তার অভিনীত ‘নোলক’ নামে আরেকটি ছবি মুক্তি পেলেও নিজের প্রযোজিত ছবির প্রচারণাই চালিয়েছেন তিনি। ভক্তরাও পাসওয়ার্ডের দিকেই ঝুঁকে ছিলেন। তাই নকলের অভিযোগ মাথায় নিয়েও ছবিটি সুপারহিট। অন্যদিকে শাকিব মুখে কুলুপ আঁটায় ‘নোলক’ মুখ থুবড়ে পড়েছে।
তাই এখানে একটি তথ্য স্পষ্ট, শুধু শাকিব অভিনয় করলেই হবে না, ছবিটি সম্পর্কে শাকিবকে প্রচারণাও চালাতে হবে। তবেই তার অভিনীত ছবি সুপারহিট হবে।
এবারের ঈদে মুক্তি প্রতীক্ষিত ‘মনের মতো মানুষ পাইলাম না’ ছবি নিয়ে শাকিব নিজেই কথা বলছেন। স্বভাবতই সূত্র মিলিয়ে বলা যায়, আরেকটি হিট ছবি পেতে যাচ্ছে কোরবানি ঈদ। প্রযোজনা সূত্রে জানা গেছে, দেড় শতাধিক প্রেক্ষাগৃহে ছবিটি মুক্তি দেয়া হবে। এরই মধ্যে বেশিরভাগ প্রেক্ষাগৃহ বুকিং সম্পন্ন করেছে। এ ছবিতে চারটি গান আছে। ছবিতে আরও অভিনয় করেছেন সাবেরী আলম, সাদেক বাচ্চু, মিশা সওদাগর, ডন, বাসার মাসুম প্রমুখ।
ঈদে শাকিব খানের ছবি মুক্তি দেয়া মানে অন্য ছবিগুলোর অবস্থা হয় ‘ছেড়ে দে মা কেঁদে বাঁচি’। আবার যদি সেটা খোদ এ নায়কের মুখ থেকেই উচ্চারিত হয়, তাহলে সেটা তো প্রযোজক, পরিচালক কিংবা শাকিব ভক্তদের জন্য পোয়াবারো। তাই শাকিব খানের সঙ্গে পাল্লা দিয়ে অন্য ছবির টিকে থাকা অনেকটাই মুশকিল বলে অন্য নির্মাতারা খুব বেশি সাহস দেখাতে পারেন না। তার মধ্যেও সাহস দেখাচ্ছেন কেউ কেউ। এর মধ্যে রয়েছে ‘বেপরোয়া’ ও ‘ভালোবাসার জ্বালা’ নামে দুটি ছবি। যদিও ‘বেপরোয়া’ ছবিটির মুক্তির তারিখ শুনতে শুনতে দর্শকরা বিরক্ত।
এর আগেও কয়েকবার মুক্তি দেয়া হবে বলে আওয়াজ তুলেছিল এর প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া। কিন্তু সেটা আওয়াজের মধ্যেই সীমাবদ্ধ ছিল। তাই তারিখ পেছানোর কারণে ছবিটির প্রতি আগ্রহ হারিয়ে ফেলেছেন হল মালিকরা।
তার মধ্যেও কেউ কেউ ছবিটি হয়তো সিনেমাহলে প্রদর্শন করবেন। এমনিতেই জাজ মাল্টিমিডিয়ার কর্ণধার আবদুল আজিজ ব্যাংকের অর্থ আত্মসাৎ মামলায় পলাতক রয়েছেন, তাই এ প্রতিষ্ঠানটির দিকে প্রদর্শকদের আগ্রহ কম বলেই জানা গেছে।
তাই ঈদে মুক্তির নিশ্চয়তা দেয়া সত্ত্বেও কলকাতার রাজা চন্দ পরিচালিত ‘বেপরোয়া’ ছবিটি নিয়েও তারা উচ্ছ্বসিত হতে পারছেন না। এ ছবিতে মূল ভূমিকায় আছেন ববি ও রোশান। ছবিতে আছে চারটি গান। ছবিতে আরও অভিনয় করেছেন কাজী হায়াৎ, তারিক আনাম খান প্রমুখ।
অন্যদিকে ঈদে মুক্তির নিশ্চয়তা দেয়া আরেক ছবি ‘ভালোবাসার জ্বালা’ পুরনো আমলের নাগ-নাগিন অর্থাৎ সাপকেন্দ্রিক। ১০টি হল নিয়ে ঈদে আসছে ভালোবাসার জ্বালা- এমন তথ্যই জানিয়েছেন ছবির পরিচালক বশির আহমেদ। এ ছবির প্রধান দুটি চরিত্রে অভিনয় করেছেন নবাগত শাকিল খান ও অর্পা। আরও দেখা যাবে শবনম পারভিন ও আফজাল শরীফকে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!