প্রকাশকাল: 12 জুন, 2018

আজ পবিত্র লাইলাতুল কদর

শ্যামলবাংলা ডেস্ক : আজ মঙ্গলবার ১২ জুন দিনগত রাতে পবিত্র লাইলাতুল কদর বা শবে কদর। মুসলিম উম্মাহের কাছে শবে কদর অত্যন্ত মহিমান্বিত ও বরকতময় একটি রাত। আর এই রাতে পবিত্র কোরআন শরীফ অবতীর্ণ হয় এবং এই রাতকে কেন্দ্র করে ‘আল-কদর’ নামে একটি সুরাও নাজিল হয়। এই রাতে ইবাদত-বন্দেগি করে আল্লাহর কাছে গুনাহ মাফের জন্য প্রার্থনা করেন ধর্মপ্রাণ মুসলমানরা।
এই রাত সম্পর্কে হাদিসে বর্ণিত হয়েছে, ২০ রমজানের পর যেকোনো বিজোড় রাতে শবে কদর হতে পারে। তবে ২৬ রমজানের দিবাগত রাতেই লাইলাতুল কদর আসে বলে আলেমদের অভিমত।
এই রাতে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর অনুসারীদের সম্মান বৃদ্ধি করা হয়। এছাড়া সারা বিশ্বের মুসলমানদের কাছে এই রাত অতীব বরকতময় ও মহিমান্বিত।
শবে কদর উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে জোহরের নামাজের পর ওয়াজ ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়। থাকছে তারাবির নামাজ শেষে মিলাদ ও দোয়া মাহফিলের কর্মসূচিও।
এদিকে, পবিত্র এই রজনী উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। এছাড়া শবে কদর উপলক্ষে বুধবার ১৩ জুন সরকারি ছুটি থাকবে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!