প্রকাশকাল: 3 ডিসেম্বর, 2018

অ্যাপলকে টপকে শীর্ষে মাইক্রোসফট

শ্যামলবাংলা ডেস্ক : অ্যাপল ইনকরপোরেশনকে টপকে ১৫ বছর পর শীর্ষস্থান দখল করলো মাইক্রোসফট। বিশ্বের প্রযুক্তি প্রতিষ্ঠানগুলোর মধ্যে মাইক্রোসফটই এখন সবচেয়ে দামি পাবলিক কোম্পানি।
গত সপ্তাহের শেষ নাগাদ মার্কিন শেয়ার বাজারে শেয়ারের মূল্য বাড়তে থাকে মাইক্রোসফটের। পক্ষান্তরে গত অক্টোবর থেকে দাম কমতে থাকায় প্রথম স্থান হারাতে হয় অ্যাপলকে। একইসঙ্গে কমে যায় প্রতিষ্ঠানটির আর্থিক মূল্যও। বিশ্বের প্রথম ও একমাত্র প্রযুক্তি প্রতিষ্ঠান হিসেবে এক ট্রিলিয়ন দাম ওঠা অ্যাপলের মূল্য এখন ৮৪৭ বিলিয়ন মার্কিন ডলার। আর মাইক্রোসফটের বর্তমান মূল্য ৮৫১ বিলিয়ন মার্কিন ডলার।
গত শুক্রবার পর্যন্ত মাইক্রোসফটের প্রতিটি শেয়ারের মূল্য বেড়েছে প্রায় শূন্য দশমিক ৬ শতাংশ। আর অ্যাপলের প্রতিটি শেয়ারের মূল্য কমেছে প্রায় শূন্য দশমিক ৫ শতাংশ। গত অক্টোবর থেকে এখন পর্যন্ত অ্যাপলের শেয়ারের মূল্য কমেছে প্রায় ২৫ শতাংশ।
বাজার বিশেষজ্ঞরা বলছেন, অ্যাজিউর নামে ক্লাউড সার্ভিসের মাধ্যমে নিজেদের হারানো গৌরব ফিরে পেয়েছে মাইক্রোসফট। নিজেদের এই ক্লাউড সেবা অন্য ব্যবসা প্রতিষ্ঠানের কাছেও বিক্রি করে আসছে প্রতিষ্ঠানটি। এছাড়াও সাধারণ গ্রাহকদের জন্য বিং সার্চ এবং এক্সবক্স গেমিংয়ের মতো পণ্য প্রতিষ্ঠানটির এই অর্জনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
পাশাপাশি বিগত এক দশকের মধ্যে মাইক্রোসফট এখন সবচেয়ে ‘স্থির’ অবস্থায় আছে বলে মনে করা হচ্ছে। ২০১৪ সালে সত্য নাডেলা প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর দায়িত্ব নেওয়ার পর থেকে এর কাঠামোতে আমূল পরিবর্তন এসেছে বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!