ads

রবিবার , ৮ এপ্রিল ২০১৮ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ
তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের নিবন্ধনপ্রাপ্ত অনলাইন নিউজ পোর্টাল
  1. ENGLISH
  2. অনিয়ম-দুর্নীতি
  3. আইন-আদালত
  4. আন্তর্জাতিক
  5. আমাদের ব্লগ
  6. ইতিহাস ও ঐতিহ্য
  7. ইসলাম
  8. উন্নয়ন-অগ্রগতি
  9. এক্সক্লুসিভ
  10. কৃষি ও কৃষক
  11. ক্রাইম
  12. খেলাধুলা
  13. খেলার খবর
  14. চাকরির খবর
  15. জাতীয় সংবাদ

সৌর অভিযানের শেষ প্রস্তুতি শুরু

শ্যামলবাংলা ডেস্ক
এপ্রিল ৮, ২০১৮ ৭:৫৪ অপরাহ্ণ

শ্যামলবাংলা ডেস্ক : সূর্যে পাড়ি দিতে আর মাত্র কয়েকটা দিন বাকি। সেই অভিযানেরই শেষ প্রস্তুতি শুরু করল নাসা। এটাই হবে বিশ্বের প্রথম সূর্যে অভিযান। আগামী ৩১ জুলাই পাড়ি দেবে সেই মহাকাশযান। আপাতত ইউএস এয়ারফোর্স সেই স্পেসক্রাফটটিকে উড়িয়ে নিয়ে গিয়ে রেখেছে ফ্লোরিডায়।
ফ্লোরিডাতেই শেষ পর্যায়ে পরীক্ষা নিরীক্ষা চলছে Parker Solar Probe নামে ওই মহাকাশযানে। শেষ পর্যায়ের অ্যাসেম্বলিং করার পর Delta IV হেভি লঞ্চ ভেইকলে তোলা হবে সেটিকে। সূর্যের কাছেই ‘করোনা’ অঞ্চলে পাড়ি দেবে এটি। সূর্যের এত কাছে আজ পর্যন্ত কোনও মানুষের তৈরি জিনিস যায়নি।
প্রচণ্ড পরিমাণ উত্তাপ ও রেডিয়েশনের মধ্যেও সোলার উইন্ড, সূর্য থেকে বিচ্ছুরিত হওয়া কণা ও সূর্যের আশেপাশের আবহাওয়া পর্যবেক্ষণ করবে এই স্পেসক্রাফট। আগামী কয়েক মাস ধরে চলবে সেই পরীক্ষা। এতে এমন এক প্রযুক্তি রয়েছে যাতে সূর্যের প্রবল তাপ থেকে রক্ষা পাওয়া যাবে সহজেই। সূর্যের পৃষ্ঠ থেকে ৯.৮ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে সহজেই ঘুরতে পারবে Parker Solar Probe.
এই মহাকাশযানের মাধ্যমে নিজের নামও পাঠাতে পারবেন সূর্যে। ট্যুইট করে একথা জানিয়েছে নাসা। একটি মাইক্রোচিপের মাধ্যমে পৌঁছে দেওয়া যাবে আপনার নাম। তার জন্য go.nasa.gov/HotTicket লিংকে ক্লিক করতে হবে।

Shamol Bangla Ads

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

সর্বশেষ - ব্রেকিং নিউজ

error: কপি হবে না!