প্রকাশকাল: 9 অক্টোবর, 2019

লিথিয়াম আয়ন ব্যাটারি গবেষণায় রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী

শ্যামলবাংলা ডেস্ক : মহাবিশ্বের সৃষ্টিলগ্ন অর্থাৎ সেই বিগ ব্যাঙের সময় সৃষ্টি হয়েছিল লিথিয়াম। অথচ মাত্র দু’শ বছর আগে ১৮১৭ সালে আবিস্কৃত হয় প্রাচীন ওই উপাদানটি। একবিংশ শতাব্দিতে এসে সেই লিথিয়ামকে মোবাইল ফোনের মাধ্যমে পকেটে নিয়ে ঘুরছে মানুষ। লিথিয়াম ধাতব থেকে লিথিয়াম আয়নে রূপান্তর করে ব্যাটারিতে স্থানান্তর করে এ বছর রসায়নে নোবেল পেলেন ৩ বিজ্ঞানী।

এরা হচ্ছেন, যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের জন বি গুডএনাফ,স্টেট ইউনিভার্সিটি অব নিউ ইয়র্কের অধ্যাপক এম স্ট্যানলি হুইটিংহাম এবং জাপানের মেইজো ইউনিভার্সিটির আকিরা ইয়োশিনো। পুরস্কারের ৯০ লাখ সুইডিশ ক্রোনার ভাগ করে নেবেন তারা।

রয়েল সুইডিশ একাডেমির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, তাদের উদ্ভাবিত এই আবিষ্কার পুনরায় চার্জযোগ্য ব্যাটারি মোবাইল ফোন ও ল্যাপটপের মতো ওয়্যারলেস ইলেকট্রনিক্স পণ্য উৎপাদনের পথ করে দিয়েছে। পুনরায় ব্যবহারযোগ্য উৎস থেকে শক্তি সঞ্চয়ের সুযোগ থাকায় ইলেকট্রিক গাড়ি থেকে শুরু করে সবকিছুতে ব্যবহার সম্ভব হওয়ায় এই ব্যাটারি জীবাশ্ম জ্বালানিমুক্ত বিশ্ব গড়ার সুযোগ সৃষ্টি করেছে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

error: Content is protected !!