প্রকাশকাল: 19 এপ্রিল, 2018

মাইগ্রেন চিকিৎসায় আসছে নতুন ঔষধ

শ্যামলবাংলা ডেস্ক : গবেষকরা বলছেন, মাইগ্রেন বা অস্বস্তিকর মাথা ব্যাথায় আগের সব ঔষধ ব্যর্থ হলেও নতুন ঔষধ কাজ করবে। মাইগ্রেন চিকিৎসায় নতুন এক ঔষধ আবিস্কার করে সেটিকে ভিন্ন মাত্রা হিসেবে বর্ণনা করছেন গবেষকরা। কয়েক দশকে এই প্রথম কার্যকরী ঔষধ আসছে বলে বলা হচ্ছে।
গবেষকরা বলছেন, মাইগ্রেন বা দীর্ঘ সময়ের মাথা ব্যাথা সারাতে অন্য সব ঔষধ বা চিকিৎসা যখন ব্যর্থ হবে, তখন এই নতুন ঔষধ কাজ করবে। নতুন এই ঔষধটি হচ্ছে ইনজেকশন। মাসে একবার এই ইনজেকশন নেয়া যাবে। এর নাম দেয়া হয়েছে এরেনুম্যাব।
যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস অল্প সময়ের মধ্যে মাইগ্রেন রোগীদের কাছে এই ঔষধ নিয়ে যাবে। যদি এর দাম সামর্থের মধ্যে বা একটা যৌক্তিক পর্যায়ে থাকে। নতুন এই ঔষধের বিস্তারিত তথ্য উপস্থাপন করা হয়েছে যুক্তরাষ্ট্রে এক চিকিৎসা বিষয়ক সম্মেলনে। গবেষকরা বলেছেন, এই ঔষধ গুরুতর মাইগ্রেন আক্রান্ত এক তৃতীয়াংশ মানুষকে সাহায্য করবে।
এতোদিন ৪ ধরনের যে চিকিৎসা রয়েছে, তাতে অস্বস্তিকর মাথা ব্যাথার নিরসন হচ্ছে। সেখানে নতুন এই ঔষধ কাজ করবে বলে গবেষকরা ধারণা করছেন। একজন মাইগ্রেন রোগী মাসে যতবার এই রোগে আক্রান্ত হন, নতুন ঔষধ ব্যবহারে আক্রান্তের সেই হার অর্ধেকে নেমে আসবে। এরেনুম্যাব নামের এই ইনজেকশন মাইগ্রেনের অন্যান্য ঔষধ থেকে ভিন্নভাবে কাজ করবে। এটি উচ্চ রক্তচাপের মতো রোগে আক্রান্ত রোগীদের ক্ষেত্রেও মাইগ্রেনের জন্য ব্যবহার করা যাবে। এটি মাইগ্রেন প্রতিরোধক হিসেবেও কাজ করবে।
ওয়ালস বলেছেন, দুই দশক ধরে মাইগ্রেনের ঔষধ খেয়ে তাঁর চোখও নষ্ট হয়ে যাচ্ছে। মাইগ্রেন বা দীর্ঘ সময় ধরে অস্বস্তিকর মাথা ব্যাথ্যা ভুগছেন, এমন মানুষ আমাদের চারপাশেই রয়েছে। ব্রিটেনে সাতজনে একজন ভুগছেন এই মাইগ্রেন সমস্যায়। প্রচণ্ড মাথা ব্যাথা যখন ঘণ্টার ঘণ্টা বা দিন পেরিয়ে শেষ হয় না, তখন তার জন্য কাজ করা, বিশ্রাম নেয়া বা ঘুমানো, কোনটাই সম্ভব হয় না। ওয়েস্ট মিডল্যান্ডের ৩৭ বছরের র‍্যাচেল ওয়ালস ১৭ বছর বয়সে মাইগ্রেনে আক্রান্ত হন। দুই দশকে তিনি অনেক ঔষধ খেয়েছেন এবং বিভিন্ন ধরনের চিকিৎসা নিয়েছেন। কিন্তু কোনও ফল পাননি।
তিনি বলছিলেন, ‘ব্যাথা যখন ওঠে, তখন একেবারে সহ্য করা যায় না। অনেক ঔষধ খেয়েছি। পেইন কিলার আমার আরও ক্ষতি করছে। আমার চোখও ক্ষতিগ্রস্ত হয়েছে।’ গবেষকরা বলছেন, এখন নতুন ঔষধ একটা বড় পরিবর্তন আনবে। মানুষকে স্বস্তি দেবে।-বিবিসি।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ সোমেশ্বরী নদীর বেড়িবাঁধে ভাঙ্গন স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!