প্রকাশকাল: 31 জুলাই, 2015

বর্ষায় তাপদাহে পুড়ছে ঠাকুরগাঁও!

Thakurgaon Amon Pic-2ঠাকুরগাঁও প্রতিনিধি : দেশের দক্ষিণাঞ্চলে যখন বন্যায় হাবুডুবু খাচ্ছে একই সময়ে উত্তরাঞ্চলে চলছে প্রচন্ড তাপদাহ। ঠাকুরগাঁও ও এর আশপাশে জেলায় শ্রাবণের মাঝামাঝি সময়ে ও পর্যাপ্ত বৃষ্টি না হওয়ায় আমন ক্ষেতে নিয়ে কৃষক বিপাকে পড়েছে। প্রচন্ড তাপদাহে আমন ক্ষেতে ফেটে চৌচির হয়েছে। শনিবার থেকে তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেন্টিগ্রেড চলছে।
স্থানীয় অফিস সূত্রে জানা যায়, শনিবার ৩৫ দশমিক ৫, রবিবার ও সোমবার ৩৫ দশমিক ৮ ডিগ্রী, মঙ্গলবার ৩৪ দশমিক ৩ ডিগ্রী ও বুধবার দুপুর ১২টায় তাপমাত্রা ৩৬ ডিগ্রী সেন্টিগ্রেডে রেকর্ড করা হয়েছে। জেলা কৃষি অফিস জানায়, বষার্র এ মৌসুমে তিন ভাগের দুই ভাগ জমিতে আমন ধানের চারা রোপণ করতে পারলেও তাপদাহের কারণে আমন তে পুড়ে যাচ্ছে এবং লাগানো ধানের গাছ বিবর্ণ হয়ে যাচ্ছে । ডিজেল চালিত শ্যালো মেশিন দিয়ে সেচের ব্যবস্থা করেও রা করতে পারছে না কৃষক। কৃষকদের দাবি আমনের ভরা মৌসুমের বৃষ্টি পানি না হওয়ায় ক্ষেতে পানির অভাবে ফেটে চৌচির হয়ে যাচ্ছে। বাধ্য হয়ে ডিজেল চালিত অগভীর নলকূপের দিকে ঝুঁকতে হচ্ছে কৃষকদের। এতে করে কৃষকের খরচের পাশাপাশি আমনের ফলনের ব্যাহত হতে পারে। শ্যালো মেশিন দিয়ে আমন রোপন করা হলে এর উৎপাদন খরচ বৃদ্ধি ও ফসলের ন্যায্যমূল্য পাওয়া না পাওয়া নিয়ে কৃষক হতাশ হয়ে পড়ছে। এছাড়া প্রচন্ড তাপদাহের কারণে জনজীবন কাহিল হয়ে পড়ছে। দুপুর হয়ে আসলে কৃষক ক্ষেতে থাকতে না পেরে গাছের ছায়ায় আশ্রয় নিতে বাধ্য হচ্ছে। এসব রাস্তাঘাট প্রায় জনশূণ্য হয়ে পড়ছে। গত ৩ মাসে এখানে বৃষ্টিপাত হয়েছে ৫৩১ মিলিলিটার। গত বছর একই সময় বৃষ্টির পরিমাণ ছিল প্রায় ১৭ শ’ মি.মিটার ।
সরজমিনে জেলার বিভিন্ন এলাকায় দেখা যায়, কৃষকদের রোপিত আমন ক্ষেতে ফেটে চৌচির হয়েছে। এর মধ্যে শুখানপুকুর, লাউথুতি, গড়েয়া, হাড়িপুকুর, আউলিয়াপুর, সালন্দর, জন্নাথপুর, নারগুন, কহরপাড়া, কিসামত দৌলতপুর এলাকার অনেক উঁচু জমি এখনও কৃষকরা আমন ধানের চারা রোপণ করতে পারেনি। আবার যেসব জমিতে আমন ধানের রোপণ করা হয়েছে তাও আবার পুড়ে যাচ্ছে। এ ব্যাপারে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক আরশেদ আলী বলেন, বৃষ্টি না হওয়ার কারণে আমন তে পুড়ে যাচ্ছে। একদিকে বৃষ্টি হচ্ছে না অপরদিকে প্রচন্ড তাপদাহে কৃষকরা পড়েছে মহাবিপাকে।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ সোমেশ্বরী নদীর বেড়িবাঁধে ভাঙ্গন স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!