প্রকাশকাল: 14 জুন, 2018

পর্যালোচনা : কেমন হলো এবারের বাজেট ?

শ্যামলবাংলা ডেস্ক : গত ৭ জুন ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেট উপস্থাপন করেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত। এটি শেখ হাসিনার নেতৃত্বাধীন দ্বিতীয় ও তৃতীয় মেয়াদের সরকারের টানা দশম বাজেট। প্রস্তাবিত বাজেটে ব্যয় ধরা হয়েছে ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা। বাজেট নিয়ে অনেকের অনেক ধরনের মত থাকলেও বাজেট বিশ্লেষণে বেরিয়ে আসে বাজেট নিয়ে সরকারের ভবিষ্যৎ পরিকল্পনাগুলো কেমন হবে সে সম্পর্কে।
সেবা থেকে উন্নয়ন, বিভিন্ন খাতে রাষ্ট্রের নাগরিকরা যেসব ক্ষেত্রে যা পেতে চান বা রাষ্ট্র যে সেবা নিশ্চিত করতে চায়, তা বাজেটের মধ্য দিয়ে নির্ধারিত হয়। প্রস্তাবিত বাজেটে নতুন করে কর আরোপ না করায় জনমনে স্বস্তি ফিরে আসে। এছাড়া এ বাজেটে প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৭ দশমিক ৮ শতাংশ। পূর্বে ৭ দশমিক ৬ শতাংশ হারে প্রবৃদ্ধি ঘটেছে। সেদিকে লক্ষ্য রেখে বলা যায়, প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব। মূল্যস্ফীতির পরিমাণ ৫ দশমিক ৬ ঠিকই নির্ধারণ করা হয়েছে। আমাদের উন্নয়নশীল অর্থনীতিতে এ মাত্রা গ্রহণযোগ্য।
প্রস্তাবিত বাজেটে দেশের বেকার তরুণ সমাজের ওপর দৃষ্টিপাত করে নতুন কর্মসংস্থান সৃষ্টির জন্যে বরাদ্দ দেয়া হয়েছে, যা দেশের বেকার সমস্যা সমাধানে আশাব্যঞ্জক ভূমিকা রাখবে। আলোচিত বাজেটে অর্থমন্ত্রী স্বশাসিত এবং স্বনির্ভর জেলা সরকারের যে প্রস্তাবনা রেখেছেন, তা যদি বাস্তবায়ন করা সম্ভব হয় তাহলে দেশের উন্নয়ন আরও বেগবান হবে বলে মনে করেন রাষ্ট্রবিজ্ঞানীরা। বাজেটের আরেকটি ইতিবাচক দিক, কৃষিতে বরাদ্দ ও ভর্তুকি বাড়ানোর প্রস্তাব। বিগত ৯ বছরে কৃষিতে বাজেট বাড়ানোর ফলে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে, কৃষিজাত পণ্য দেশের চাহিদা মিটিয়ে বাইরে রপ্তানি করা গেলে দেশ অনেক দিক থেকে লাভবান হবে। এ বাজেটে সামাজিক সুরক্ষা ব্যবস্থার কথা বলা হয়েছে। সাধারণ ও গরিব মানুষকে রক্ষা করবে এ বাজেট। গরিব মানুষ উপকৃত হবে এ বাজেটের মাধ্যমে।
সার্বিক বিবেচনায় বলা যায়, প্রস্তাবিত বাজেটে দেশের জনমানুষের আশা আকাঙ্খার পাশাপাশি বর্তমান সরকারের নির্বাচনী ইশতেহারে দেওয়া অঙ্গীকারগুলোও বাস্তবায়ন সম্ভব। এ বাজেটকে কোনোভাবেই উচ্চাভিলাষী বলা যাবে না বলে মনে করছেন অর্থনীতি বিশ্লেষকরা।

আপনার মতামত দিন

XHTML: You can use these html tags: <a href="" title=""> <abbr title=""> <acronym title=""> <b> <blockquote cite=""> <cite> <code> <del datetime=""> <em> <i> <q cite=""> <s> <strike> <strong>

অবাধে মাছ নিধন অমানবিক নির্যাতনে শিশুর মৃত্যু আত্মহত্যা আহত ইয়াবা উদ্ধার উড়াল সড়ক খুন গাছে বেঁধে নির্যাতন গাছের চারা বিতরণ ঘূর্ণিঝড় 'কোমেন' চাঁদা না পেয়ে স্কুলে হামলা ছিটমহল জাতির জনকের প্রতি বিনম্র শ্রদ্ধা জাতীয় শোক দিবস জেএসসি-জেডিসি পরীক্ষার সূচি প্রকাশ ঝিনাইগাতী টেস্ট ড্র ড. গোলাম রহমান রতন পাঞ্জাবের স্বরাষ্ট্রমন্ত্রী নিহত প্রত্যেক বিভাগে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রধানমন্ত্রী বন্যহাতির তান্ডব বন্যহাতির পায়ে পিষ্ট হয়ে নিহত বাল্যবিয়ের হার ভেঙে গেছে ব্রিজ মতিয়া চৌধুরী মাদারীপুর মির্জা ফখরুলের মেডিকেল রিপোর্ট রিমান্ডে লাশ উদ্ধার শাবলের আঘাতে শিশু খুন শাহ আলম বাবুল শিশু রাহাত হত্যা শেরপুর শেরপুরে অপহরণ শেরপুরে বন্যা শেরপুরের নবাগত জেলা প্রশাসক শ্যামলবাংলা২৪ডটকম’র প্রতিষ্ঠাবার্ষিকী সংঘর্ষে নিহত ৫ সোমেশ্বরী নদীর বেড়িবাঁধে ভাঙ্গন স্কুলছাত্র রাহাত হত্যা স্কুলছাত্রী অপহরণ হাতি বন্ধু কর্মশালা হুমকি ২ স্কুলছাত্রী হত্যা
error: Content is protected !!